Latest News

স্যালাড মানে কি শুধুই শসা-পেঁয়াজ? বানিয়ে ফেলুন সবুজ আপেলের কিনোয়া সালাদ, স্বাদে-পুষ্টিতে ভরপুর

অভিজিৎ চক্রবর্তী

(প্রিন্সটন ক্লাবের এক্সিকিউটিভ শেফ)

‘অ্যান অ্যাপল এ ডে, কিপস দ্য ডক্টর অ্যাওয়ে।’ আপেলের উপকারিতা সম্পর্কে আমাদের অজানা কিছু নয়। স্বাস্থ্যের জন্য দারুণ উপকারি আপেল। আর সবুজ আপেলের তো কথাই নেই। নিয়মিত আপেলের স্যালাড খেলে দ্রুত ওজনও কমবে। আর সবুজ আপেলের কিনোয়া স্যালাডের (green apple quinoa salad) স্বাদই আলাদা। বানানোও যেমন সহজ, তেমনই স্বাদে-পুষ্টিতে ভরপুর। কীভাবে স্যালাড বানাবেন সেই রেসিপি জেনে নিন।

উপকরণ
কিনোয়া ১৫০ গ্রাম, লাল বেল পেপার ১০ গ্রাম, হলুদ বেল পেপার ১০ গ্রাম, ক্যাপসিকাম ১০ গ্রাম, কালো জলপাই ৪ টি, চেরি টমেটো ৪ টি, অলিভ অয়েল ১ চা চামচ, স্বাদ মত লবণ,
লেবুর টুকরো ২টি, সবুজ আপেল অর্ধেক, গাজর ২০ গ্রাম, আপেল সিডার ভিনেগার ১ চা চামচ, কালো মরিচ এক চামচ, ধনে পাতা কুচি আধা চা চামচ, ভাজা রসুন আধা চা চামচ, ম্যাপেল সিরাপ আধা চা চামচ, ডিজন সরষে পেস্ট আধা চা চামচ, চিলি ফ্লেস্ক এক চিমটি।

Image - স্যালাড মানে কি শুধুই শসা-পেঁয়াজ? বানিয়ে ফেলুন সবুজ আপেলের কিনোয়া সালাদ, স্বাদে-পুষ্টিতে ভরপুর

প্রণালী

প্রথমে কিনোয়া (green apple quinoa salad) লবণ দিয়ে সিদ্ধ করুন। তারপর জল ঝরিয়ে ঠান্ডা করে শুকিয়ে নিন।
ছোট ছোট চৌকো করে কেটে নিন লাল বেল পেপার, ক্যাপসিকাম, কালো অলিভ ও গাজর।
একটি প্যানে তেল নিয়ে নিতে হবে। তেল গরম হয়ে এলে সব সব্জি ছেড়ে দিন। সঙ্গে কিছুটা রসুন কুচি দিতে হবে। স্বাদ অনুযায়ী লবণ ও লঙ্কা দিয়ে ভেজে নিন। তারপর ঠান্ডা করে নিতে হবে।
এরপর অলিভ অয়েল দিয়ে সালাদ তৈরি করে নিতে হবে। তার জন্য প্রয়োজন ডিজন সর্ষে, ম্যাপেল সিরাপ, লেবুর রস, লবণ, চিলি ফ্লেস্ক এবং কাটা ধনেপাতা ও ভাজা রসুন।

সব ভাজা সব্জিগুলো এক জায়গায় নিয়ে নিতে হবে। এরপর কুচি করা সবুজ আপেল, কুইনো এবং সালাদ ড্রেসিং ভাল করে মিশিয়ে সিজনিং তৈরি করুন। এরপর সালাদ (green apple quinoa salad) একদম রেডি। প্লেটে রাখুন সবুজ আপেল এবং চেরি টমেটো দিয়ে সাজিয়ে। ব্যাস রেডি টু ইট।

You might also like