Latest News

Dinner Recipes: উইকএন্ড ডিনারে রেস্তোরাঁর স্বাদ! ডাইনিংয়েই জমে উঠুক পেটপুজো, প্রেম

শমিতা হালদার

প্রেমের মাস পেরিয়েছে। কিন্তু তাই বলে কি আর প্রেমের মরসুমে ভাঁটা পড়তে পারে? মার্চের উইকএন্ডগুলোও ভালবাসার আলতো ছোঁয়ায় জমে উঠতে বাধ্য। আর সেই প্রেমকেই পরিপূর্ণতা দেয় ভাল খাবার। রোজকার ব্যস্ততায় রেস্তোরাঁয় যাওয়ার সময় আর পান ক’জন? জিভে জল আনা রেস্তোরাঁর খাবারগুলো যদি বানিয়ে ফেলা যেত বাড়িতেও? আধো আলোর ডাইনিংয়েই মাখোমাখো প্রেমে জমে উঠত উইকএন্ডের ডিনার (Dinner Recipes)।

টিফিন বাক্সে পুষ্টির আনাগোনা, স্বাদও এবার আরও নতুন! জমে উঠবে লাঞ্চব্রেক

আজকের ফুডব্লগ (foodblog) নিয়ে এসেছে তেমনই দুর্দান্ত দুটো রেসিপি, কলকাতার বাঘা বাঘা রেস্তোরাঁর মেনুকার্ডে যাদের দেখা মেলে। বাড়িতেই সহজে বানিয়ে ফেলা যায় রেস্তোরাঁর সেই খাবার। কীভাবে? আসুন দেখে নিই।

জিঞ্জার সয়া সস চিকেন অ্যান্ড ভেজিটেবিলস (Dinner Recipes)

উপকরণ-

পাতলা করে কাটা বোনলেস চিকেন

সবজি (ব্রকোলি, ফুলকপি, পেয়াজ, জুকিনি, বিনস, বেল পেপারস। এছাড়াও ইচ্ছেমতো অন্য সবজিও নেওয়া যাবে)

চিকেন স্টক (হাফ কাপ)

সয়া সস

ভিনিগার

আদা-রসুনের জুলিয়েন

গোলমরিচ

টমেটো সস (১ থেকে ২ চামচ)

ওরসেস্টার সস

কর্ন ফ্লাওয়ার স্লারি

চিলি অয়েল

প্রণালী-

চিকেনে নুন আর অল্প সয়া সস মাখিয়ে রাখতে হবে। তারপর কড়াইতে ২ চামচ তেল দিয়ে তিন থেকে চার মিনিট তা ভাজতে হবে। চিকেন ভাজা হয়ে গেলে কড়াই থেকে তুলে নিয়ে সেই তেলেই দিতে হবে সবজি। সমস্ত সবজি আরও তিন থেকে চার মিনিট হাই ফ্লেমে ভেজে তুলতে হবে।

এরপর তেলের মধ্যে আদা আর রসুন বেশ লাল করে ভাজতে হবে। তাতেই মেশাতে হবে সবরকমের সস। চিকেন স্টক দিয়ে এবার ফোটাতে হবে ভাল করে। এর মধ্যে এবার এক এক করে চিকেন আর সবজিটা দিয়ে দিতে হবে। চার থেকে পাঁচ মিনিট ফুটলেই যথেষ্ট। শেষে গোল মরিচ, চিলি অয়েল আর কর্ন ফ্লাওয়ারের জল মিশিয়ে গ্যাস অফ করে দিন। জিঞ্জার সয়া সস চিকেন অ্যান্ড ভেজিটেবিলস এক্কেবারে রেডি।

আগে থেকে সিদ্ধ করে রাখা নুডলসের উপর এই সুস্বাদু রেসিপি ঢেলে নিয়ে খাওয়া যেতে পারে লাঞ্চে বা ডিনারে।

হানি গ্লেজড চিকেন স্ট্রিপস(Dinner Recipes)

উপকরণ-

বোনলেস চিকেন

সয়া সস

অয়েস্টার সস

গোলমরিচ

নুন

গার্লিক পাউডার

তেল

রসুন কুচি

লঙ্কা কুচি

তিল

প্রণালী-

চিকেনগুলো সয়া সস, গোলমরিচ, নুন, গার্লিক পাউডারে মেখে নিতে হবে মিনিট পাঁচেক। এরপর হাফ কাপ জলে সয়া সস, অয়েস্টার সস, ভিনিগার, মধু আর ২ চামচ রসুন কুচি গুলে রাখতে হবে। প্যানে ২ চামচ তেল দিয়ে চার থেকে পাঁচ মিনিট চিকেনটাকে সেঁকে নিতে হবে ভাল করে। সেই চিকেনে আগে থেকে গুলে রাখা সস, লঙ্কার কুচি আর একটু তিল দিয়ে উল্টে পাল্টে মাখিয়ে নিতে হবে। ব্যাস, রেস্তোরাঁর স্বাদের ধোঁয়া ওঠা হানি গ্লেজড চিকেন স্ট্রিপস তৈরি। উইকএন্ডের ডিনারে এই রেসিপি আপনার প্রেমকেও আরও গাঢ় করে তুলবে।

লেখিকা গুরগাঁও-এর বাসিন্দা,সাহিত্য নিয়ে পড়াশোনা করেও পেশায় একজন অনলাইন কুকিং ট্রেনার এবং হোম শেফ। যুক্ত আছেন রান্না সংক্রান্ত একাধিক ব্লগের সঙ্গে। পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে আছে তাঁর ছাত্রছাত্রী। রান্না ছাড়াও দুঃস্থ বাচ্চা ও মহিলাদের নিয়ে কাজ করেন। যুক্ত হয়েছেন সমাজকল্যাণমূলক নানা কাজকর্মের সঙ্গেও।

You might also like