Latest News

ছেলেরা চুলের বাঁদিকে সিঁথি কাটে কেন, মেয়েদের সিঁথি কেন মাঝে? জানেন কি সেই রহস্য

অঙ্গীরা চন্দ

মাথা ভর্তি চুলের বাহার কার না ভাল লাগে। সকলেই চান সেই চুলকে পরিপাটি করে আঁচড়ে গুছিয়ে রাখতে। চুলের গুণেই তো খোলে রূপ! বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, মেয়েদের সিঁথি থাকে মাঝে, আর ছেলেদের মাথায় সিঁথি বাঁ দিকে। ছেলেরা প্রায় সকলেই এই একই ধাঁচে চুল আঁচড়ে থাকেন।

কিন্তু কেন? ছেলেরা বাঁ দিকেই কেন সকলে সিঁথি করেন? এর পিছনে বিশেষ কোনও কারণ আছে কি? আর যদি মেয়েদের কথা ধরা যায়, আজকাল অনেক মেয়েই চুলের সিঁথি না করে স্টাইল করেন। কিন্তু লম্বা চুলের মেয়েদের মাথায় সাধারণত সিঁথি থাকে এক্কেবারে মাঝখানে। মাঝের সিঁথিকে কেন্দ্র করে লম্বা এলোচুল দু’পাশে বিছিয়ে থাকে। মেয়েদের সিঁথিরই বা এই ধরন কেন হল?191 Parting Hair With Comb Stock Photos, Pictures & Royalty-Free Images -  iStockএই অনালোচিত প্রশ্নের একটা সহজ উত্তর রয়েছে। অনেকে বলেন, ছেলেদের ডান হাতটাই সাধারণত বেশি চলে। তাই তাঁরা বাঁ দিকে সিঁথি কাটেন। আর মেয়েদের লম্বা চুলে মাঝের সিঁথিটাই সবচেয়ে ভাল মানায়। তবে শুধু তো তাই নয়, বিশেষজ্ঞদের অনেকেই আরও অনেকরকম তত্ত্ব তুলে ধরেছেন এই বিষয়ে।

কলকাতার বিখ্যাত রূপচর্চা বিশেষজ্ঞ গৌরী বসু এ প্রসঙ্গে ‘দ্য ওয়াল’কে জানালেন, কেন ছেলেরা বাঁদিকেই সিঁথি করে, এর কোনও বৈজ্ঞানিক কারণ এখনও পর্যন্ত তাঁর জানা নেই। তবে তাঁর মতে, যেহেতু ডান হাতেই চিরুনি ধরা হয়, তাই বাঁদিকে সিঁথি করা সহজ। সিঁথি করার আগে চুল প্রথমে উল্টে আঁচড়ানো হয়। তখন বাঁদিকের চুল চিরুনি দিয়ে ভাগ করতেই সুবিধা হয়। কারণ ডান হাতটা বাঁদিকে বেশি পৌঁছয়।গৌরী বসুর কথায়, “সিঁথি করার আগে আমরা সাধারণত চুলের মাঝে একটা লম্বা দাগ কাটি। তারপর চুলটাকে একসঙ্গে ডানদিকে ঠেলে দিই। এটাই মানুষের সহজাত স্বভাব। তবে এর কোনও বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা আমার কাছে নেই।”

দক্ষিণ কলকাতার একটি অভিজাত পার্লারের হেয়ার স্টাইলিস্ট শুভ পাল আবার একটু অন্যরকম মত রাখছেন ছেলেদের সিঁথি নিয়ে। তাঁর কথায়, “বাঁ দিকে সিঁথি কাটা ডানহাতিদের জন্য সুবিধাজনক, এটাই সম্ভাব্য কারণ। তবে এখন নতুন প্রজন্মের ছেলেরা চুল নিয়ে নানারকম এক্সপেরিমেন্ট করছে, নির্দিষ্ট দিকে সিঁথি কেটেই যে চুল আঁচড়াতে হবে, এমনটা নয়। অনেকেই সিঁথি না করে ব্যাক ব্রাশ করে রাখছেন চুল, অনেকে আবার চুল কাটছেনই এমন ভাবে, যাতে সিঁথি না করতে হয়। মেয়েদের ক্ষেত্রেও বিষয়টি তাই। অনেকেই সিঁথি করেন না। আর বেশিরভাগ মেয়েরাই তো আজকাল মাঝখানের সিঁথি এড়িয়ে চলেন। বাঁদিক বা ডানদিকে সিঁথি করেন অনেকেই। তবে মাঝে সিঁথি করার সম্ভাব্য কারণ মেয়েদের চুলের ধরন। লম্বা চুল ওভাবেই দু’পাশে বাড়ে।”Buy HAIRCUBE Long Curly Brown Wigs for Women Synthetic Hair Wig Middle  Parting Online in Taiwan. B08JZ7RNQQহাওড়ার একটি বিউটিশিয়ান ইনস্টিটিউটের কর্ণধার চৈতালি সরকার বলছেন, “মেয়েরা বেশিরভাগ কেন মাঝখানে সিঁথি করে চুল আঁচড়ায় তার সঠিক কারণ জানা নেই। হতে পারে ছোট থেকে তাদের বাবা অথবা মা ওভাবেই চুল আঁচড়ে দিয়েছেন। কারণ আমরা যখন সামনে কারও মুখটা ধরে চুল আঁচড়াই, তখন ডান হাত দিয়ে তার মাথার বাঁ পাশেই সিঁথি করি। তাই মাথায় সেই থেকেই একটি স্বাভাবিক সিঁথিরেখা চলে এসেছে।”

পথের পাঁচালী সিনেমায় দুগ্গাদিদির কাছে ছোট্ট ভাই অপুর চুল আঁচড়ানোর সেই আইকনিক দৃশ্য মনে আছে তো? ভাইয়ের মুখটি ধরে দিদির হাতের চিরুনি কিন্তু বাঁদিকেই সিঁথি করেছিল।Ray of light | The Indian Expressআন্তর্জাতিক হেয়ারস্টাইলিস্টরাও কি এমনটাই বলছেন? ছেলেদের সিঁথি বাঁ দিকেই হয় বেশি?

কানাডার জনৈক হেয়ারস্টাইলিস্ট গ্রান্ট রোমুন্ড যেমন বলেছেন, “সবাই কী করেন আমি বলতে পারব না। তবে একজন সালোঁ প্রফেশনাল হিসেবে আমার পর্যবেক্ষণ অনুযায়ী, ছেলেদের চুলের গড়নে যে ঘূর্ণি থাকে তাই আসলে ঠিক করে দেয় চুলগুলো কোনদিকে আঁচড়ানো থাকবে। ওই ঘূর্ণির উল্টোদিকেও কেউ কেউ সিঁথি করেন, চুল আঁচড়ান, কিন্তু তাতে পিছন দিকের চুল উঠে থাকার সম্ভাবনা বেশি, খানিক অস্বস্তিও হয় মাথায়।”Side Part Hairstyles: How To Get A Barbershop Finish | FashionBeansঅপর এক হেয়ারস্টাইল বিশেষজ্ঞের মতে, বাঁদিক থেকে ডানদিকে চুল আঁচড়ালে ছেলেদের মুখে একটা ন্যাচারাল লুক আসে। কারণ চুল বাঁদিক থেকে ডানদিকে বাড়ে। উল্টোদিকে আঁচড়ালে ছেলেদের ছোট ছোট চুল তাই মাথায় ঠিকমতো বসতে চায় না।

চুলের বাহার থাকলেই তাতে সিঁথি কেটে বা না কেটে সাজগোজের তাগিদ থাকবে। ছেলে হোক বা মেয়ে, ডান হাত দিয়ে বাঁদিকেই সিঁথি কাটতে স্বচ্ছন্দ বোধ করেন অনেকেই। আবার মেয়েদের মাথার মাঝে সিঁথিও প্রচলিত স্টাইল। তবে ব্যতিক্রম এক্ষেত্রেও আছে। ছেলে বা মেয়ে, চুলের ডানদিকে সিঁথিও একেবারে বিরল নয়। সিঁথি যেদিকেই হোক, দেখতে সুন্দর লাগাটাই আসল, বলছেন বিশেষজ্ঞরা।

You might also like