Latest News

পুজোয় চাই ডিজাইনার শাড়ি, এবার কী ধরনের ফ্যাব্রিক নিয়ে বেশি কাজ হচ্ছে

দ্য ওয়াল ব্যুরো: পুজোর কাউন্টডাউন তো শুরু হয়ে গেছে। তাই ফ্যাশন (Puja Fashion) ডিজাইনারদের ব্যস্ততাও এখন তুঙ্গে । ফ্যাশন ডিজাইনার দেবরুপা ভট্টাচার্য এ বছরে পুজোয় মেয়েদের জন্য তৈরি করেছেন চোখ ধাঁধানো কালেকশন। এই কালেকশনের খুঁটিনাটি দ্য ওয়ালকে একান্ত সাক্ষাৎকারে জানালেন দেবরূপা। খবরে চৈতালি দত্ত।

আপনি তো মূলত মেয়েদের জন্য শাড়ি, পোশাক তৈরি করেন। এ বছরে পুজোয় কী ধরনের ফ্যাব্রিক নিয়ে আপনি কাজ করেছেন ?

আমি সারা বছর মূলত পিওর ফ্যাব্রিক নিয়ে কাজ করতে পছন্দ করি (Puja Fashion)। এ বছরেও কটন, লিলেন পিওর সিল্ক, তসর, চান্দেরি, ছাড়াও পার্টিওয়্যারের ক্ষেত্রে জর্জেট, ইমপোর্টেড নেট, ক্রেপ , চিনোন সিল্ক ইত্যাদি নিয়ে কাজ করেছি।

Image - পুজোয় চাই ডিজাইনার শাড়ি, এবার কী ধরনের ফ্যাব্রিক নিয়ে বেশি কাজ হচ্ছে

উল্লেখিত ফ্যাব্রিকের শাড়িতে কী ধরনের নকশা আপনি ফুটিয়ে তুলেছেন?

মূলত শাড়িতে হ্যান্ড এমব্রয়েডরি, হ্যান্ড ব্লক, হ্যান্ড পেইন্টকে আমি ফোকাস করেছি।

আপনার হ্যান্ড ব্লকের স্পেশালিটি কী?

আমার নিজস্ব ব্লক আর্টিস্ট আছেন। ওঁনাকে দিয়ে কাজ করাই। তবে প্যাটার্ন (Puja Fashion) আমার নিজস্ব। অজন্তা ইলোরাতে যে ধরনের হাতির প্যাটার্ন রয়েছে সেটাকে জিওমেট্রিক্যাল ফর্মে আমাদের নিজস্ব প্যাটার্নে ব্যবহার করেছি। এছাড়াও শাড়িতে প্রচুর নিজস্ব মোটিভ হ্যান্ড ব্লকের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে। কটন,লিলেন, চান্দেরি শাড়িতে হ্যান্ড ব্লক প্রিন্ট করা হয়েছে। পিওর ফ্যাব্রিকের ওপর কাজ করলে হ্যান্ড ব্লকের মোটিভ খুব সুন্দরভাবে ফুটে ওঠে । হ্যান্ড ব্লকের ক্ষেত্রে অনেক কন্টেম্পোরারি ডিজাইন রয়েছে।

Image - পুজোয় চাই ডিজাইনার শাড়ি, এবার কী ধরনের ফ্যাব্রিক নিয়ে বেশি কাজ হচ্ছে

শাড়িতে যে হ্যান্ড এমব্রয়ডারি করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য কী ধরনের কাজ রয়েছে?

আড়ি, জরদৌজি, সুঁইধাগা, ডাবকা, মোতি , পার্শি ,কাঁথা স্টিচ ইত্যাদি এমব্রয়ডারির প্রচুর ভেরিয়েশন রয়েছে।

আপনার তো কাঁথা স্টিচ শাড়ির মধ্যে একটা নতুনত্ব রয়েছে-

বাংলার কাঁথা স্টিচ তো বিশ্বজনীন। কাঁথা স্টিচের যে রকমারি রয়েছে তার সবই আমি করেছি (Puja Fashion)। ফিশবোন থেকে শুরু করে রিভার্স ইত্যাদি সব প্যাটার্ন রয়েছে। তবে নিজস্বতা রয়েছে । বেশিরভাগ ক্ষেত্রেই হ্যান্ড পেইন্ট করে তার ওপর কাঁথা স্টিচ করা হয়েছে।

কী ধরনের শাড়ির কালার প্যালেট রয়েছে?

ব্লু- রানি ,হোয়াইট -রেড এইসব চিরাচরিত কালার তো আছেই। সব রকমের কালার প্যালেট নিয়ে কাজ করেছি। ব্রাইট কালার থেকে প্যাস্টেল শেড ।

Image - পুজোয় চাই ডিজাইনার শাড়ি, এবার কী ধরনের ফ্যাব্রিক নিয়ে বেশি কাজ হচ্ছে

আপনার হ্যান্ড পেইন্টিং এর কালেকশনও তো বেশ ভাল-

হ্যান্ড পেন্টিং-এর ক্ষেত্রে জরি বর্ডারের পিওর তসর শাড়িতে ‘পিচওয়াই’ হ্যান্ড পেন্টিং করেছি। একটি শাড়ি করতে দেড় মাস সময় লাগে। পুরোটাই হাতে করা।

শাড়ি ছাড়া আর কী কী অ্যাটেয়ার মহিলাদের জন্য তৈরি করেছেন ?

জারকান, এডি, সরোসকি ইত্যাদির হাতে তৈরি এমব্রয়ডারির লেহেঙ্গা করেছি (Puja Fashion)। এছাড়াও কটনের এমব্রয়ডারড কুর্তি রয়েছে। তবে জর্জেট, নেটের ওপরও এমব্রয়ডারি কুর্তি রয়েছে যা যে কোনও অনুষ্ঠানে পরার উপযোগী ।

You might also like