Latest News

ত্বকের যত্নে ক্লিনজিং জরুরি কেন? বুঝিয়ে বললেন বিউটিথেরাপিস্ট, বাতলালেন পদ্ধতিও

রুবি বিশ্বাস
(বিউটিথেরাপিস্ট)

Image - ত্বকের যত্নে ক্লিনজিং জরুরি কেন? বুঝিয়ে বললেন বিউটিথেরাপিস্ট, বাতলালেন পদ্ধতিও
রুবি বিশ্বাস

সুস্থ, নিদাগ ত্বক রাখার প্রথম ধাপই হল ত্বকের ক্লিনজিং (Cleansing) বা ত্বককে পরিষ্কার রাখা। এটি অত্যন্ত জরুরি (Essential), যা অনেক সময় সময়ের অভাবে আমরা করি না। ত্বকের রোমকূপে যত ধুলো-ময়লা জমে, তা নিয়মিত ক্লিনজিং করলে ত্বকের যে কোনও সমস্যা সহজে এড়িয়ে যাওয়া সম্ভব। তাই ত্বককে দূষণমুক্ত রাখতে (Skin Care) ক্লিনজিং অত্যন্ত প্রয়োজনীয়। ব্রণ, বলিরেখা, পিগমেনটেশন ইত্যাদি যে কোনও সমস্যা রোধ করতে ডিপ ক্লিনজিং জরুরি। ক্লিনজিং ত্বকের রোমকূপের গভীরে প্রবেশ করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। তাই ক্লিনজিংকে নিয়মিত রুটিনে পরিণত করা উচিত।

যেহেতু এখন ভীষণ গরম, তাই অনেকে খুব বেশিক্ষণ সময় ধরে বেশি জল আর সাবান দিয়ে দু-তিন বার স্নান করেন। দিনে দু’বার স্নান করা যেতেই পারে। তবে বেশি পরিমাণ জল ও সাবান ব্যবহারে ত্বকের যে নিজস্ব স্বাভাবিক তেলের ভাগ থাকে, তা চলে যায়। তাই দু’বারের বেশি স্নান করা উচিত নয়। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরে তোয়ালে দিয়ে মুখ হালকা হাতে আলতোভাবে চেপে চেপে মুখ মুছে নিতে হবে, যাতে জল বেরিয়ে মুখ শুকনো হয়ে যায়। তোয়ালে দিয়ে খুব ঘষে মুখ মোছা কখনওই উচিত নয়। এতে ত্বকের কোমলতা নষ্ট হয়ে যায়। ফেসওয়াশ বা ক্লিনজিং সকালে উঠে একবার এবং রাতে শোয়ার আগে একবার করে ব্যবহার করা বাঞ্ছনীয়। যাঁদের হাতের কাছে ফেসওয়াশ নেই, তাঁরা ঘরেই নিজের ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার বানিয়ে নিতে পারেন।

10 Best Face Wash For Oily Skin In India || Full Reviews - Wedbook

কীভাবে ঘরে তৈরি করবেন ক্লিনজার।

অয়েলি স্কিনের জন্য: হাফ কাপ গরম জলে টি ট্রি এসেনশিয়াল অয়েল পাঁচ ফোঁটা দিয়ে, তাতে জোজোবা অথবা ক্যাস্টর অয়েল এক টেবিল চামচ দিয়ে ভাল করে মিশিয়ে, তুলো দিয়ে মুখে লাগিয়ে দু’মিনিট পরে তা মুছে নিলেই হল। এছাড়াও অয়েলি স্কিনে গ্লো আনতে মধু এক চামচ ও কাঁচা দুধ দু’চামচ ভাল করে মিশিয়ে হালকা হাতে মুখে ম্যাসাজ করে তারপর ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলতে হবে।

Health Benefits of Collagen: Pros, Cons, and More

সেনসিটিভ স্কিনের জন্য: এই ধরনের স্কিনে রোদে বের হলে মুখ লাল হয়ে যায়, চুলকানি ইত্যাদির সমস্যা হয়। সেক্ষেত্রে অ্যালোভেরা জেল এক টেবিল চামচ, ল্যাভেন্ডার অয়েল পাঁচ ফোঁটা, মধু কয়েক ফোঁটা মিশিয়ে মুখে লাগিয়ে দু’মিনিট পরে মুখ ধুয়ে নিলেই হবে।

Face Scrub Skincare Routine| Beauty Tips - HYSSES Singapore

ড্রাই স্কিনের জন্য: এক্ষেত্রে ঘরে পাতা টকদই দু’চামচ, অর্গানিক মধু এক চামচ ও অলিভ অয়েল এক চামচ একসঙ্গে মিশিয়ে হালকা হাতে মুখে ম্যাসাজ করে দু’মিনিট পরে ঈষদুষ্ণ জলে মুখ ধুয়ে নিতে হবে। এছাড়াও এ ধরনের স্কিনের ক্ষেত্রে ক্লিনজার হিসেবে আনারসের রস ও বেকিং সোডার মিশ্রণ বিশেষ উপকারী।

5 Signs Your Skin Care Routine Needs a Reset | Venus Treatments

খেয়াল রাখা দরকার, ক্লিনজিং করার আগে অবশ্যই মুখ জল দিয়ে ধুয়ে নেওয়া উচিত।

অনুলিখন: চৈতালি দত্ত

করিনার মতো ঠোঁট সাজাতে চান আপনিও? রইল বেবোর সেরা সাত লিপস্টিকের খোঁজ

You might also like