Latest News

চিকেনের পর ঢকঢক করে দুধ খেয়ে নিলেন? বিপদ বাড়ালেন না তো?

দ্য ওয়াল ব্যুরো: দুধের (Milk) মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও ক্যালশিয়াম থাকে। দুধের পুষ্টিগুণের জন্য দুধকে সুষম খাদ্য বলা হয়ে থাকে। কিন্তু আপনি কি চিকেন (Chicken) খাওয়ার পরেই ঢকঢক করে দুধ খেয়ে নেন (Chicken with Milk)? দুধে শক্তি বাড়ে বটে, কিন্তু এতে আবার বিপদ ডেকে আনছেন না তো?

বিশেষজ্ঞরা বলছেন, শুধু হজম (Digestion problem) নয়, আপনার সম্পূর্ণ স্বাস্থ্যেরই ক্ষতি করতে পারে চিকেন বা যে কোনও মাংসের সঙ্গে দুধ। সমস্ত ভাল খাবারেরই খাদ্যগুণ থাকে। তবে এমন কিছু খাবার আছে যেগুলো আলাদা আলাদা সময়ে খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভাল হলেও একসঙ্গে খেলে শরীরের নানান ক্ষতি হতে পারে। যেমন মাংস খাওয়ার পরে পরেই দুধ খেলে হজমের গন্ডগোল ছাড়াও হতে পারে সোরিয়াসিস, ভিটিলিগোর মত জটিল ত্বকের সমস্যাও।

প্রতিটি খাবার হজম করার জন্য কিছুটা সময় প্রয়োজন হয়। সেই সময় নিয়ে কোনও খাবার হজম হতে না হতেই, যদি একটার ঘাড়ে আরেকটা উঠে যায়, আর তাদের দুজনের মধ্যে যদি মিলমিশ না হয়, তাহলেই বিপদ।   

দুধ হজম করতে অনেকটা সময় লাগে। আবার অন্যদিকে মাংসে অনেক প্রোটিন থাকায় সেটাও সহজে হজম হয় না। তাই দুধ আর মাংস অল্প সময়ের ব্যবধানে খেলে যে শুধু হজমেরই সমস্যা হবে তা নয়, পরবর্তীতেও আপনার শরীরে বড় রকমের ক্ষতি হতে পারে। পাকস্থলীর সমস্যা, অনেকদিন ধরে গ্যাসের সমস্যা, ত্বকের সমস্যা, বমি, এমনকি আলসার বা কোষ্ঠকাঠিন্যের মত কঠিন রোগও বাসা বাঁধতে পারে শরীরে।

তাই দুধ আর মাংস অল্প সময়ের ব্যবধানে না খাওয়াই ভাল। ডিনারের সঙ্গে যদি দুধ খাওয়ার অভ্যাস থাকে তাহলে তা কিছুক্ষণ পরে খান। দুধ খাওয়ার পর একটু হাঁটাহাঁটি করে তবেই ঘুমোতে যান।

মন ভালো রাখতে ঘরেই বানান অনন্য স্বাদের ডার্ক চকলেট

You might also like