Latest News

নীল চা খেয়েছেন? স্বাদে-স্বাস্থ্যে ভরপুর, দেখতেও খাসা

দেবীমিতা বসু বেরা

রোজ যেভাবে সবুজের সঙ্গে গপ্পো জুড়ি ঠিক তেমনই একদিন আমার ছোট্ট সবুজের আঙিনায় নীল থোকা অপরাজিতাকে দেখে নীল চায়ের পেয়ালা সাজানোর শখ হল। জানি শখটা খুব সাধারণ,তবুও রঙের নেশায় বুঁদ হতে কিছু শখ সাধারণ হলে মন্দ কী! আর ইচ্ছেকে প্রশয় দেওয়া তো আমার চিরকালের অভ্যাস, তাই আজ শখের পেয়ালায় ঊষ্ণ নীলের পরশ…

প্রিয় নীল চায়ের উপকারিতা কিছু কম নয়

অনেকেই জানেন না গ্রিন টি-র মতো ব্লু টি বা নীল চা-ও সমান উপকারি। গ্রিন টি-র মতো নীল চা ভাল অ্যান্টিঅক্সিড্যান্ট। শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

ডাইইউরেটিক হওয়ার কারণে ইউরিনেশনে সাহায্য করে। আবার এর মধ্যে থাকা সাইক্লোটাইড-এর অ্যান্টি এইচআইভি, অ্যান্টি-টিউমার গুণ রয়েছে।

ঠান্ডা লাগার সমস্যা রোধ করতে সাহায্য করে।

ডায়াবেটিস রোগীদের জন্য এই নীল চা বিশেষ উপকারী(যদি চিনি ছাড়া বানান)

নীল চা ত্বক ও চুলের জন্য বিশেষ উপকারি। অ্যান্টি-গ্লাইসেটিন গুণের জন্য এটা ত্বকের পক্ষে খুব ভাল।  অ্যান্থোসায়ানিন থাকায় চুল পড়ার সমস্যাতেও কাজ করে নীল চা।

নিয়মিত এই চা পান হতাশা মুক্তির মহৌষধ।

ডিমেনশিয়া রোগীদের জন্য এই চা বিশেষ উপকারি।

ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে এই চা।

নীল চায়ের অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ হজমে সাহায্য করে। বমি ভাব কাটানোর কাজেও আসে ব্লু টি।

দিনে এক কাপ অপরাজিতা ফুলের চা পান সারাদিনের ক্লান্তি দূর করতে সাহায্য করে। 

নীল চায়ের অ্যান্টিঅক্সিড্যান্ট গুন অ্যান্টি-এজিংয়ের কাজ করে। অপরাজিতা ফুলে একটি বিশেষ গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে, যা অ্যান্টি-গ্লাইসেটিন নামে পরিচিত। এতে থাকা ফ্ল্যাভনয়েড কোলাজেন তৈরি করে ত্বকের ইলাস্টিসিটি ক্ষমতা বৃদ্ধি করে, ফলে বলিরেখার মতো সমস্যা থেকে নিস্তার পাওয়া যায় সহজেই। ত্বক তরতাজা থাকে, বয়স ধরে রাখা যায়। তবে বেশি খেলে ডায়ারিয়া হওয়ার ঝুঁকি থাকে।

 

কীভাবে বানাবেন নীল চা?

এক কাপ অপরাজিতা নীল চা বানাতে লাগবে—৪-৫টি শুকনো নীল অপরাজিতা ফুলের পাপড়ি।  গরম জলে ওই শুকনো পাপড়ি দিয়ে পাঁচ থেকে সাত মিনিট ভিজতে দিতে হবে। এতেই নীল অপরাজিতার নির্যাস মিশবে জলে। চায়ের রঙ ধীরে ধীরে নীল হতে শুরু করলে কাপে ঢেলে নিন। চাইলে এতে চিনি ও লেবুর রসও মেশাতে পারেন। তবে লেবুর রস দিলে নীল রঙ বদলে হালকা বেগুনি হয়ে যাবে। স্বাদ বাড়াতে চায়ের সঙ্গে লবঙ্গ, দারুচিনি, এলাচও মেশাতে পারেন।

You might also like