Latest News

Bela Shuru: সাত বছরের অপেক্ষার শেষ, ‘সোহাগে আদরে’ বাঁধা পড়বে ‘বেলা শুরু’

চৈতালি দত্ত

বেলাশেষের পর বেলা শুরু (Bela Shuru)। সাত বছর অপেক্ষার অবসান ঘটিয়ে পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘বেলা শুরু’ ২০ মে বড় পর্দায় আসতে চলেছে।

প্রবীণ দম্পতি ও তাঁর স্ত্রীর গল্প নিয়ে এই ছবি। তবে এটি ‘বেলা শেষে’ ছবির সিক্যুয়েল নয়। এই ছবির দুই স্তম্ভ সৌমিত্র চট্টোপাধ্যায় ,স্বাতীলেখা সেনগুপ্ত আজ ইহজগতে নেই। রয়ে গেছে তাঁদের সৃষ্টি। সোহাগে আদরে আজীবন আপামর বাঙালির হৃদয়ে তাঁরা বেঁচে থাকবেন। গতকাল ছিল এই ছবির (Bela Shuru) এক সুরকার গায়ক অনুপম রায়ের জন্মদিন। আর অনুপম রায়ের জন্মদিনে স্বাগত জানাতে ‘বেলা শুরু’ ছবির প্রথম গান ‘সোহাগে আদরে বাঁধা পড়ে আমি ভালবেসে যাই’ আনুষ্ঠানিকভাবে মুক্তি পেল।

অনুপম রায়ের সুরে ও কন্ঠে এই ভালোবাসার গানের সঙ্গে পর্দায় সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্তের রসায়ন যেন আরও একবার মন কে ছুঁয়ে গেল ভাললাগার স্পর্শে (Bela Shuru)। এককথায় অনবদ্য। এ দিন এই গান অনুপম রায় লাইভ পারফরম্যান্স করেন। সেই সঙ্গে কেক কেটে অনুপম রায়ের জন্মদিন সেলিব্রেশন করা হয়। অনুষ্ঠানের ফাঁকে ছবির পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়কে একান্তে পাওয়া গেল। একদিন আগেই তিনি মুম্বই থেকে কলকাতায় ফিরেছেন। গত দেড়-দু’মাস ধরে মুম্বইতে তিনি বেশিরভাগ সময় থাকছেন। খুবই ব্যস্ত শিডিউলে রয়েছেন। ফলে চোখে মুখে যেন ক্লান্তির ছাপ। তারই ফাঁকে দ্য ওয়ালের প্রতিনিধি চৈতালি দত্তের প্রশ্নের মুখোমুখি হলেন।

‘সোহাগে আদরে’ গানের কোনও বিশেষ স্মৃতি? প্রশ্ন করতেই শিবপ্রসাদ জানালেন,’ অনেক স্মৃতি রয়েছে যা সত্যিই অল্প কথায় বলা কঠিন। সিনেমার ভেতরে টুকরো টুকরো ঘটনা নিয়ে এই গান তৈরি করা হয়েছে। এই গানের একটা বড় অংশ শান্তিনিকেতনে শ্যুট করা। ‘বেলা শেষে’ এবং ‘বেলা শুরু’ দুটো ছবির পটভূমিকা শান্তিনিকেতন, যা বড় আকারে ছবিতে রয়েছে। শান্তিনিকেতনের অনেক স্মৃতি যেমন খোয়াই, সোনাঝুরির বন, শান্তিনিকেতনের বাড়ি সেই স্মৃতিগুলো বড়ই মধুর। আমরা শ্যুটিং করেছিলাম শীতকালে। সোনাঝুরির পাতাগুলো খসে পড়ার সেই মনোরম দৃশ্য যা সত্যিই এক অন্য অনুভূতি।’

‘ ভ্রমণের শেষে ফিরে এসো তুমি আগের মতো/ কেউ বসে আছে তোমার অপেক্ষায়’ – ছবির অন্তর্নিহিত অর্থ কী এই অসাধারণ উক্তির মধ্যেই রয়েছে ? প্রশ্ন শেষ না হতেই শিবপ্রসাদ বলেন,’ আপনি একদম ঠিকই ধরেছেন। এই লাইনের মধ্যে সিনেমার গল্প বলা রয়েছে । কেন সিনেমায় এই কথাটা বারবার বলা হয়েছে তা ছবি দেখলে বোঝা যাবে। আমরা বোধহয় নিজের প্রেমকে খুঁজে পেতে চাই, ভালবাসাকে আবারও পেতে চাই। একটা বয়সের পর শরীর থাকে না, ফলে আকর্ষণ থাকে না। যেটা থেকে যায় সেটা হল বন্ধুত্ব। সেটাই এই ছবির মাধ্যমে আমরা কোথাও খোঁজার চেষ্টা করেছি।’

যেহেতু উইন্ডোজ প্রযোজিত এই ছবির মুক্তি এখন বেশ কিছুটা সময় দেরি আছে তাই এর থেকে বেশি পরিচালকের থেকে এই মুহূর্তে আর বিশেষ কিছু জানা সম্ভব হল না। তবে এদিন মহাতারকা জুটি সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্তের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নীরবতা পালন করা হয়।

You might also like