Latest News

Baul Songs: ‘বাউল’ দর্শনের আধ্যাত্মিকতায় রবীন্দ্রনাথ, মন কেড়ে নেবে ‘পয়লা বৈঠক’

দ্য ওয়াল ব্যুরো: রবি ঠাকুর তাঁর দীর্ঘ কর্মজীবনে প্রাচ্য ও পাশ্চাত্য সঙ্গীতের নানা ঘরানা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন। পাশাপাশি বাউল গানের (Baul Songs) সঙ্গে তাঁর প্রতিভার মিশ্রণে রচিত হয়েছে বহু গান। সঙ্গীত শৈলীর মূল উপজীব্য বাউল প্রধান হলেও সেগুলোর ওপর নোবেল বিজয়ী কবির নিজের সৃজনশীলতার প্রভাব ছিল।

১৯৩০ হিবার্ট ট্রাস্ট আয়োজিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এক বক্তৃতায় রবি ঠাকুর বলেছিলেন , “একেবারে পাড়া গাঁয়ে কিছু লোক নিজের মনে গান গেয়ে চলেন। এঁরা একটি গোত্রের মানুষ। এঁরা বাংলার জনপ্রিয় এক সম্প্রদায় যাঁরা বাউল নামে পরিচিত। তাঁদের কাছে কোন মূর্তি বা মন্দির নেই। তাঁরা গানের মাধ্যমে মানুষের মধ্যকার দেবত্ব কে প্রকাশ করেন।”

Image - Baul Songs: 'বাউল' দর্শনের আধ্যাত্মিকতায় রবীন্দ্রনাথ, মন কেড়ে নেবে 'পয়লা বৈঠক'

‘বাউল দর্শনের আধ্যাত্মিকতায় রবীন্দ্রনাথ গভীরভাবে প্রভাবিত হন। এতটাই তিনি মহিমান্বিত হয়েছিলেন যে নিজে ফাল্গুনী নাটকে এক অন্ধ বাউলের চরিত্রে অভিনয় করেন। যা অনেক খ্যাতনামা রবীন্দ্র সঙ্গীত শিল্পীদের কাছ থেকে একথা শোনা যায়। রবীন্দ্রনাথ নিজে তাঁর বাউল প্রভাবিত গানগুলিকে (Baul Songs) রবীন্দ্র বাউলের গান হিসেবে অভিহিত করেন। এ ধরনের অসংখ্য গান তাঁর রয়েছে। বাউলের জীবন দর্শনে এতটাই তিনি প্রভাবিত হয়েছিলেন যে প্রায় ২০০ টি গান রচনা ও কম্পোজিশন করেন ।

‘গ্রাম ছাড়া ওই রাঙ্গামাটির পথ’, ‘ও আমার দেশের মাটি,’ ‘পাগলা হাওয়ার বাদল দিনে,’ ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’,’ভেঙে মোর ঘরের চাবি নিয়ে যাবি ‘ইত্যাদি বাউল আঙ্গিকে বহুশ্রুত রবীন্দ্র সঙ্গীত শত বছর পরেও আজও সমানভাবে জনপ্রিয়। রবীন্দ্রনাথের ধর্মচিন্তা এবং জীবনদর্শনে বাউল গানের প্রভাব অত্যন্ত সুস্পষ্ট ।

Image - Baul Songs: 'বাউল' দর্শনের আধ্যাত্মিকতায় রবীন্দ্রনাথ, মন কেড়ে নেবে 'পয়লা বৈঠক'

আর বাঙালির কাছে বৈশাখ মাস মানে অন্তরের আবেগ। শুধু যে বাংলা নববর্ষ তা নয়, প্রাণের দেবতা গুরুদেবের জন্ম জয়ন্তী মাস যা বাঙালির কাছে বিশেষ উদযাপন । আর সেই কথাকে মাথায় রেখে ৩০ এপ্রিল বিকেল ৪.৩০ মিনিটে সল্ট লেক সিটি সেন্টার ১, কুন্দ এরিয়া তে ‘পয়লা বৈঠক’ শীর্ষক এক অনুষ্ঠান হতে চলেছে ।

Image - Baul Songs: 'বাউল' দর্শনের আধ্যাত্মিকতায় রবীন্দ্রনাথ, মন কেড়ে নেবে 'পয়লা বৈঠক'

মূল উপজীব্য রবীন্দ্রনাথ ঠাকুর অ্যান্ড বাউল। অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্বে আছেন আর জে নিলাম। যেখানে নানা ঘরানার বাউল গান শোনা যাবে । শুধু যে জনপ্রিয় বাউল শিল্পীরা এতে অংশগ্রহণ করবেন তা নয়,রয়েছেন মাদল শিল্পীরাও । ৯৩.৫ রেডএফএম ডিরেক্টর , সি ও ও নিশা নারায়নন জানালেন, ‘গুরুদেব কে শ্রদ্ধা জানিয়ে তাঁর জীবন যাপনে বাউলের জীবনাদর্শন কতটা প্রভাব ফেলেছিল তা নিয়ে এই অনুষ্ঠান। যা গানেও কথায় শোনা যাবে। এদিনের অনুষ্ঠানে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন কার্তিক দাস বাউল, তীর্থ ভট্টাচার্য ,পৌষালী বন্দ্যোপাধ্যায় ,ফকিরা প্রমুখ। অনুষ্ঠান শুনতে আগ্রহী দের জন্য রয়েছে বিশেষ সুযোগ। এখানে প্রবেশ অবাধ।

You might also like