Latest News

কাবাব খেতে ভালোবাসেন?এই শীতে কোথায় মিলবে জিভে জল আনা রকমারি কাবাব?

‘কাবাব’ আদতে মধ্যপ্রাচ্যের ক্যুইজিন হলেও আজ গোটা বিশ্ব জুড়েই জনপ্রিয়। প্রাচীন কাবাব শব্দের অর্থ ‘রোস্ট’। একসময় তুরস্ক সৈন্যরা পশু শিকারের পর সেই মাংস তরোয়ালের মধ্যে গেঁথে আগুনে ঝলসে খেত। দুএকটা ব্যতিক্রম থাকলেও কাবাবের টুকরো আজও আগুনের ওপর লোহার শিকে গেঁথে রান্না করা হয়। ১৩৩৭ সালে তুরস্কের লিপিতে ‘কাবাব ই ইউসুফ ‘শব্দটির উল্লেখ মেলে। আবার কাবাব তৈরিতে সেভাবে জলের প্রয়োজন হয় না, তাই পারস্য শব্দ ‘কম’ ও ‘আব ‘ অর্থাৎ কম, জল থেকেও কাবাবের জন্ম ,মনে করেন অনেকে। রান্নার প্রাচীন সংস্কৃত পুঁথি ‘ক্ষেমকুতুহলম’-এও ‘কাবাব ‘শব্দটির দেখা মেলে। তবে কাবাব কোনওভাবেই ভারতীয় উপমহাদেশের খাবার নয়। মধ্যযুগীয় পারস্য এবং তুরস্কের রান্নাঘরেই এর জন্ম। অবশ্য কাবাবের স্বাদ নিতে এসব ইতিহাস মনে না রাখলেও দিব্যি চলে। ইদানীং কলকাতার বেশ কিছু রেস্তরাঁয় মিলছে মুখে জল আনা সুস্বাদু রকমারি কাবাব। কোভিডকালে ইচ্ছে করলে এইসব রেস্তরাঁ থেকে কাবাব অনলাইন হোম ডেলিভারিও করানো যেতে পারে। তেমনইও কিছু রেস্তরাঁর হদিশ দিলেন চৈতালি দত্ত

করীম’স কলকাতামুম্বই বেসড এই রেস্তরাঁর তিনটি আউটলেটে রয়েছে কাবাবের লোভনীয় নানান পদ। উল্লেখযোগ্য, স্পেশাল চিকেন পোটলি কাবাব, আফগানি টাংরি কাবাব, মটন শিক কাবাব, মটন নাল্লি বড়া কাবাব ইত্যাদি।
খরচ: ১০০০ টাকা +কর (২জন)।
সময়: দুপুর ১২ টা-রাত ৯.১৫ টা (ডাইনিং)। দুপুর ১২ টা- রাত ১১.৩০ টা (হোম ডেলিভারি)।
ঠিকানা: ৫৫ বি, মির্জা গালিব স্ট্রিট ,কলকাতা ৭০০০১৬।
এবং, পি এস সৃজন কর্পোরেট পার্ক, রিটেল ইউনিট ২, টাওয়ার -১, প্লট জি ২ স্ট্রিট নাম্বার ২৫, জিপি ব্লক, সেক্টর ৫, বিধাননগর,
কলকাতা: ৭০০০৯১।
২\২ চিনার পার্ক, কলকাতা ৭০০১৫৭।
যোগাযোগ : +৯১ ৯৮৩০৬১৬৩১৯।

ট্রিংকাসইরানিয়ান চেলো কাবাবের জন্য এই রেস্তরাঁ খুবই জনপ্রিয়। সুস্বাদু এই কাবাবে থাকে ট্রিংকাস সিগনেচার মটন শিক কাবাব, বাটার রাইস, ফ্রায়েড এগ, ফিশ ইরানি টিক্কা। এছাড়াও এঁদের অন্যান্য স্পেশাল ডিশ – পেশোয়ারি কাবাব, লাহোরি কাবাব, ফুলঝরি শিককাবাব এবং অবশ্যই মুর্গ মখমলি কাবাব। এটি ট্রিংকাস সিগনেচার কাবাব যা মোজারেলা এবং ফ্রায়েড অনিয়নের সঙ্গে সার্ভ করা হয়।
খরচ : ১২০০-১৫০০ টাকা +কর (২জন)।
সময় : বেলা ১১ .৩০টা – রাত ১০.৩০ টা।
ঠিকানা : ১৭ পার্ক স্ট্রিট, কলকাতা :৭০০০১৬।
যোগাযোগ :  +৯১ ৮২৪০২৫৯২০১।

বরফএখানে মুখে জল আনা রকমারি কাবাব মিলবে। এঁদের কাবাবের বিশেষত্ব হল সিল্কি টেক্সচার । বিভিন্ন মশলা ছাড়াও বিশেষ ধরনের হার্বস ব্যবহার করা হয়। ফলে স্বাদে একটা ক্রিসপি ব্যাপার থাকে। উল্লেখযোগ্য হল- রেশমি কাবাব, শিক কাবাব, শামিম কাবাব ইত্যাদি।
খরচ: ১০০০ টাকা কর সমেত (২জন)।
সময় :বেলা ১১- রাত ১১ টা।
ঠিকানা :১৫১৮ গড়িয়া মেন রোড , কলকাতা ৭০০০৮০।
যোগাযোগ :৮৯১০৮৮২৯১২।

আফরাচিকেন, মটন, ফিশ এই তিন ধরনের কাবাবই পাওয়া যায় এখানে। উল্লেখযোগ্য মাচ্ছি মখমলি কাবাব, মুর্গ কস্তুরী কাবাব, গালৌটি কাবাব। এসব ছাড়াও জিভে জল আনা আরও নানারকম কাবাব এখানে মিলবে।
খরচ :১১০০ টাকা +কর (২জন)
সময়: দুপুর ১২টা-রাত ১০ টা।
ঠিকানা: জি- সেভেন্থ ফ্লোর, সিটি সেন্টার সল্টলেক, সেক্টর ১, কলকাতা ৭০০০৬৪।
যোগাযোগ: ০৯৭৪৮০৩১০০০।

মশালা ২১দহি কাবাব, চিকেন লাসুনি কাবাব, চিকেন মালাই কাবাব ইত্যাদি হরেক রকম কাবাবের আয়োজন রয়েছে এই রেস্তরাঁয়। খরচ: ৫০০ টাকা+কর(২ জন)।
সময়: দুপুর ১২ টা রাত – ১১ টা।
ঠিকানা: ওম এনক্লেভ,৫৯\২, ব্যারাকপুর ট্রাঙ্ক রোড, ঋষি, পাইকপাড়া ।
কলকাতা :৭০০০০২।
যোগাযোগ: ৮৭৭৭৬০০৬৬০।

মছলিবাবা ফ্রায়েসএঁদের আটটি আউটলেটে মিলবে রকমারি নানান কাবাব। উল্লেখযোগ্য, মটন শামমি কাবাব, চিকেন শামমি কাবাব, রেশমি কাবাব, টিক্কা কাবাব, গালৌটি কাবাব ইত্যাদি।
খরচ: ৪০০ টাকা (২জন)।
সময়: সকাল ৭ টা- রাত ১২ টা।
ঠিকানা: ১৪\এ, লেক ভিউ রোড, লেক টেরাস, বালিগঞ্জ, কলকাতা ৭০০০১৯।
যোগাযোগ: ৯৮৩০২১০৩২৬।

ট্র্যাফিক গ্যাসট্রোপাবএখানে ভেজ ননভেজ দু’রকমের কাবাব গালভরা নামে মিলবে। এঁদের বিশেষ কাবাব হল- ‘ওভারড্রোজ’ যা মটন বটি কাবাবেরই আরেক রূপ। এছাড়াও রয়েছে চিজি মালাই কাবাব যাকে বলা হয় ‘গো গ্রিন’ এবং অরেঞ্জ ফ্লেভার ও চিকেনের মিশ্রণে তৈরি কাবাব ‘সিজলিং সফর’।
খরচ:৮৯৯ টাকা +কর(২জন)
সময়: দুপুর ১২ টা- রাত ১১টা
ঠিকানা: সিটি সেন্টার ২, ফ্লোর ২, রাজারহাট নিউটাউন।
যোগাযোগ : ৮৪২০৬০৫১৯৪।

ওয়াট’সআপ ক্যাফেএখানে ভেজ ,ননভেজ কাবাবের রয়েছে প্রচুর ভ্যারাইটি। ভেজ ও ননভেজ কাবাবের মধ্যে রয়েছে পনির বানজারা কাবাব, স্টাফ হরিয়ালি পনির কাবাব ইত্যাদি। রয়েছে ভেজ প্ল্যাটার কাবাবও। নন ভেজের মধ্যে রয়েছে চিকেন ফ্লেম কাবাব, চিকেন বানজারা কাবাব, চিকেন রেশমি কাবাব, মটন বড়া কাবাব, টু-ইন-ওয়ান কাবাব, মটন শিক কাবাব, ফিশ টিক্কা কাবাব, ফিশ লাসুনি কাবাব, ফিশ আচারি কাবাব ইত্যাদি। এছাড়াও রয়েছে নন-ভেজ কাবাব প্ল্যাটার।
খরচ: ভেজ কাবাব ৩৫০ টাকা + কর (২জন)। ভেজ কাবাব প্ল্যাটার ৬৯০ টাকা +কর (২জন)।
 ননভেজ কাবাব ৪৫০ টাকা +কর (২ জন)। আর ননভেজ কাবাব প্ল্যাটার ১২০০ টাকা +কর (২-৪জন)।
সময়: দুপুর ১২ টা- রাত ১০.৪৫ 
ঠিকানা: ১২২ এ, সাদার্ন অ্যাভিনিউ (নজরুল মঞ্চের বিপরীতে), সিক্সথ ফ্লোর, কলকাতা ৭০০০২৯।

ওশান গ্রিলএখানেও মিলবে রকমারি কাবাব। রসনা তৃপ্তির জন্য অবশ্যই চাখুন হরিয়ালি টাংরি কাবাব, অমৃতসরি মাহি কাবাব অথবা স্পাইসি চিকেন কাবাব উইথ মিন্ট চাটনি।
খরচ:১০০০ টাকা+কর(২জন)।
সময়: দুপুর ১২ টা-রাত ১১ টা
ঠিকানা: ইনফিনিটি বেঞ্চমার্ক ফার্স্ট ফ্লোর (আরডিবি সিনেমার বিপরীতে), সেক্টর ৫, সল্টলেক, কলকাতা ৭০০০৯১।

রঙ দে বাসন্তিরকমারি ভেজ ননভেজ সুস্বাদু কাবাব এঁদের ছ’টি আউটলেটে মিলবে। ভেজ-এর মধ্যে রয়েছে আর ডি বি ডি পনির টিক্কা কাবাব, গোয়ান মশালা মাশরুম টিক্কা কাবাব, ডেটস অ্যান্ড কালি মির্চ পনির টিক্কা কাবাব ইত্যাদি। ননভেজের মধ্যে আছে আমুল চিজ চিকেন টিক্কা কাবাব, চিকেন টিক্কা বাসন্তি কাবাব, হট বাটার কাসুন্দি ফিশ টিক্কা কাবাব, চিকেন লাসুনি টিক্কা কাবাব ইত্যাদি।
খরচ : ৭০০ টাকা +কর ( ২ জন,ডাইনিং)
সময়: দুপুর ১২ টা- রাত ১১ টা।
ঠিকানা: সেক্টর ৫, আউটলেট ডিএন ৩৭, ডি এন ব্লক ,সল্টলেক কলকাতা ৭০০০৯১।
যোগাযোগ:৮৩৩৬৮০০০৯৮।

 

You might also like