Latest News

Akshay Tritiya: আজ অক্ষয় তৃতীয়ার সুবর্ণ যোগ, বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে

সোমা লাহিড়ী

স্বর্ণ সম্পদ কেনার দিনক্ষণ নিয়ে তো সকলেই  চিন্তাভাবনা করেন। কারণ শুভ সময়ে সম্পদ কিনলে ভাগ্যে তার প্রভাব পড়ে, একথা প্রমাণ হয়েছে বারবার। আর বৈশাখ মাসের এই অক্ষয় তৃতীয়া (Akshay Tritiya) যে সোনা কেনার অত্যন্ত শুভ তিথি ,সেকথাও বলেছেন আমাদের জ্যোতিষ-বিশারদরা। গুপ্ত প্রেস পঞ্জিকা মতে কাল ছিল অক্ষয় তৃতীয়া। তাই কাল অনেকেই সোনা হিরের গয়না কিনেছেন। যাঁদের কাল ইচ্ছে থাকা সত্ত্বেও কোনও কারণে কেনা সম্ভব হয়নি, তাঁদের জানাই আজ সোনা কেনার অমৃত যোগ রয়েছে। কারণ আজও অক্ষয় তৃতীয়া। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে আজ অক্ষয় তৃতীয়া।

সৌজন্যে: শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে আজ অক্ষয় তৃতীয়ার (Akshay Tritiya) সুবর্ণ যোগ কেন ?

হিন্দুশাস্ত্র মতে ,কবে কোন শুভ তিথি, কবে কোন পুজোর কেমন দিনক্ষণ, বিয়ে-পৈতে-অন্নপ্রাশন-গৃহপ্রবেশ ইত্যাদির শুভ দিন আমরা জানতে পারি পঞ্জিকা থেকে। বাংলায় যে দুটো পঞ্জিকা চালু তা হল গুপ্ত প্রেস ও বিশুদ্ধ সিদ্ধান্ত। দুটোর মধ্যে তফাত কী? কথা হচ্ছিল বিশিষ্ট জ্যোতিষী কিংবদন্তী গৌতমের সঙ্গে। বললেন, ‘দুটো পঞ্জিকার গণনা পদ্ধতি ভিন্ন। তবে এখন বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকাকে আমরা বেশি গুরুত্ব দিই। কারণ এই পঞ্জিকার গণনা পদ্ধতি বেশি সায়েন্টিফিক। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে আজ অক্ষয় তৃতীয়া। আজ সোনা রুপো কিনলে অক্ষয় সমৃদ্ধি লাভ হয়।’

সৌজন্যে: শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স

দুটো পঞ্জিকায় সময়ের পার্থক্য কেন?

অনেক সময় দুর্গাপুজোর অঞ্জলির সময় নিয়ে মতান্তর দেখা যায়, এমনকী কবে সপ্তমী কবে অষ্টমী নিয়েও বেশ তর্কাতর্কি দেখা যায়। আবার সরস্বতী পুজো ভিন্ন দিনে পড়েছে এমনও হয়। কিনতু  কেন? ধর্মীয় গবেষক পূর্বা সেনগুপ্ত বললেন,’ চাঁদ সূর্যের চলন অনুযায়ী তিথি গণনা হয়ে আসছে প্রাচীনকাল থেকে। আর্যভট্ট ভাস্করাচার্য যে মতে গণনা করেছেন সেটাই আমাদের বাংলায় চলে এসেছে।

নদীয়া, বর্ধমান ও ও কাশিমবাজারের রাজাদের তত্ত্বাবধানে তাঁদের রাজসভার জোতিষ-বিশারদরা বাংলার জন্য যে বিশেষ পঞ্জিকা তৈরি করেছিলেন সেটাই  সূর্য সিদ্ধান্ত পঞ্জিকা বা বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা। এটা অনেক বেশি মান্যতা পেয়ে আসছে ,কারণ বাংলায় চনদ্র সূর্যের পজিশন কখন কেমন থাকে সেটার ভিত্তিতেই এই বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা তৈরি। তাই সেই প্রথম কাল থেকেই শ্রীরামকৃষ্ণ মঠ ও মিশনে এই পঞ্জিকা মেনে পুজো ও আচার অনুষ্ঠান পালন করা হয়।’

সৌজন্যে: শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স

অক্ষয় তৃতীয়ায় সোনা কিনলে কী হয়?

বৈশাখ মাসের এই তৃতীয়া তিথি (Akshay Tritiya) অত্যন্ত শুভফলদায়ক। এদিন মা অন্নপূর্ণার জন্মতিথি। মায়ের অন্নের ভাণ্ডার অফুরন্ত।  অফুরান এই ভাণ্ডার সম্পদ সমৃদ্ধির প্রতীক।  আবার পুরাণে আছে ভগীরথের আবাহনে মহাদেবের জটা থেকে মা গঙ্গা এই ধরিত্রীতে অবতীর্ণ হয়েছিলেন এই অক্ষয় তৃতীয়ার পবিত্র তিথিতে। মা গঙ্গার শ্রী পবিত্র ধারা আজও বয়ে চলেছে অবিরাম।তার কোনও ক্ষয় নেই, সমাপ্তি নেই। তাই এদিন স্বর্ণ সম্পদ কিনলে তা অক্ষয় হবে, সুখ সমৃদ্ধি আর জৌনুষে ভরে উঠবে জীবন, এমনই বিশ্বাস আমাদের। আর বিশ্বাসকে সত্যি করে তোলার সুযোগ যখন রয়েছে আজ , তখন বেরিয়ে পড়তে দ্বিধা কেন? বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে আজ অক্ষয় তৃতীয়ার শুভ তিথি।

আজ অক্ষয় তৃতীয়ায় কোন কোন সময় সোনা হিরের গয়না কেনার জন্য শুভ?

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী আজ অক্ষয় তৃতীয়া (Akshay Tritiya)। আজ সোনার গয়না কেনার শুভ সময়গুলো জানিয়ে দিই আপনাদের।

  • বিকেল ৩টে ২৫ থেকে ৫টা ৯ মিনিট (অমৃতযোগ)
  • সন্ধে ৬টা ৪৩ থেকে ৮টা ৫৮ মিনিট (অমৃতযোগ)
  • রাত ৮টা ৫৮ থেকে ১০টা ৫৭ মিনিট  ( মহেন্দ্রযোগ) 

অক্ষয় তৃতীয়ার অফারে বিয়ের বিকিকিনি! দেখুন ১০টি এক্সক্লুসিভ ডিজাইন

You might also like