একসময় ভারতের রাস্তায় দাপট দেখাত এরা, আজ কেবলই স্মৃতি

ভারতবাসীরা এখনও ভোলেননি ল্যামব্রেটা, ইয়েজদি ও আরও কিছু নাম, যেগুলি চেষ্টা করলেও ভোলা যাবে না।

Get real time updates directly on you device, subscribe now.

    ৯/১ প্রিমিয়ার অটোমোবাইল ১৯৬৪ থেকে ২০০০ সাল পর্যন্ত বানিয়েছিল প্রিমিয়ার পদ্মিনী নামের এই ফোর-সিটার গাড়িটি। এর নাম প্রথমে ছিল ফিয়াট-১১০০ ডিলাইট. ১৯৭৪ সালে এর নাম হয় প্রিমিয়ার পদ্মিনী
     ৯/২ ইতালির মিলানে এর উৎপত্তি হলেও ভারতের বাজারে ল্যামব্রেটা স্কুটারের প্রতিপত্তি ছিল বিশাল। স্কুটারস ইন্ডিয়া লিমিটেড ভারতে বানানোর দায়িত্ব পেয়েছিল। কিন্তু ৯০ সাল নাগাদ কোম্পানীটি টু-হুইলারের জায়গায় থ্রি-হুইলার বানানো শুরু করায় ভারতের বাজার থেকে হারিয়ে যায় ফ্যামিলি স্কুটার ল্যাম্ব্রেটা।
     ৯/৩ একসময় ভারতের বাজারে সবচেয়ে জনপ্রিয় বাইক ছিল ইয়েজদি গতির সঙ্গে ছিল বুক কাঁপানো আওয়াজ। রাস্তার লোক ঘুরে তাকাতে বাধ্য হতো। সবচেয়ে পপুলার মডেল ছিল ইয়েজদি ‘রোড কিং’।
    ৯/৪ ১৯৮৪ সালে যাত্রা শুরু করে কনটেসা। থেকে যায় ২০০২ সালে। এই সময়কালে এমন হিন্দি সিনেমা ছিল না যেটায় নায়ক বা ভিলেনকে কনটেসা চড়তে দেখা যায়নি। এতটাই জনপ্রিয় ও ফ্যাশনেবল ছিল গাড়িটি।

     

    ৯/৫ ইতালীয় কোম্পানী ভেসপা ও ভারতের কোম্পানী এলএমএল -এর যৌথ উদ্দ্যোগে তৈরি হয়েছিল জনপ্রিয় স্কুটার এলএমএল-ভেসপা।
    ৯/৬ ভারতের মফঃস্বল ও গ্রামাঞ্চলের মানুষদের সবচেয়ে পছন্দের মটোরসাইকেল ছিল রাজদূত। ফিল্মস্টার ধর্মেন্দ্র রাজদূতের বিজ্ঞাপনে আসতেন। তাঁর মতোই ম্যাচো লুক ছিল রাজদূতের।
    ৯/৭ অ্যাম্বাসাডরের পরেই সম্ভবত ভারতের সবচেয়ে জনপ্রিয় ফোর-হুইলার ছিল মারুতি-৮০০। ১৯৮৪ সালে যাত্রা শুরু করে যাত্রা থামে ২০১৪ সালে এসে। ভারতে প্রায় ২৬ লক্ষেরও বেশি মারুতি-৮০০ বিক্রি হয়েছিল।
     ৯/৮ ইতালির কোম্পানি পিয়াজ্জিও থেকে লাইসেন্স নিয়ে কাইনেটিক কোম্পানি ভারতের বাজারে আনে ৫০ সিসির এই জনপ্রিয় মোপেড ‘লুনা’। ভারতের শহর ও মফঃস্বলের গৃহিনীদের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছিল এই মোপেডটি।
    ৯/৯ বুলেটের নির্মাতা রয়াল এনফিল্ড জার্মান সংস্থা জুন্ডাপ্পের সঙ্গে যৌথভাবে বানিয়েছিল ৫০ সিসির বাইক এক্সপ্লোরার।  বাইকটি জনপ্রিয় হয়েছিল, কিন্তু সমসাময়িক বাইকগুলির সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতে পারেনি।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More