বুধবার, নভেম্বর ১৩

হাওড়ার ডোমজুড়ে রমরমিয়ে চলছে নকল সিমেন্টের কারখানা

দ্য ওয়াল ব্যুরো, হাওড়া: হাওড়ার ডোমজুড় থানা এলাকার ভাস্কুর বেলতলা। জগদীশপুর-ডোমজুড় রোডের এই এলাকায় রাস্তার পাশেই একটা পাঁচিল ঘেরা টালির চালের বড় ঘর। যেখানে দূর থেকে দেখা যায় সিমেন্টের ধুলো উড়তে। এলাকার লোকজনের অভিযোগ, দীর্ঘদিন ধরেই এখানে রমরমিয়ে চলছে নকল সিমেন্ট তৈরির কারবার।

খবর পেয়ে আমরা পৌঁছে গিয়েছিলাম সেখানে। ধরা পড়ল সেই ছবি, যেখানে নামী কোম্পানির লেবেল লাগানো বস্তায় ভরা হচ্ছে সিমেন্ট। এরপর আমরা পৌঁছে গেছিলাম সেই স্পটে। ক্যামেরা আর বুম দেখে পালাতে শুরু করল সেই নকল সিমেন্টের কারিগররা। মাঠ পেরিয়ে তারা দৌড়ল যে যেদিকে পারল।

এরপর আমরা গেলাম সেই কারখানায়। আমাদের ক্যামেরায় যে ছবি ধরা পড়ল, তা দেখে সত্যিই অবাক হয়ে যেতে হয়। চারিদিকে ছড়িয়ে রয়েছে নামী কোম্পানির লেবেল লাগানো সিমেন্টের বস্তা। কোনওটা ভর্তি, কোনটার বা মুখ খোলা। চুঙ্গি দিয়ে বস্তায় ঢোকানো হচ্ছে সিমেন্ট। ধাওযা করে আমরা আটকে ছিলাম একটা সিমেন্ট বোঝাই গাড়িকে, গাড়িটি ওই গুদাম থেকেই বেরিয়েছিল। গাড়ির চালকও স্বীকার করে নিলেন যে, তিনি সিমেন্ট নিয়েছেন ওই গুদাম থেকেই। দোকানে সেটি পৌঁছে দেবেন। কিন্তু প্রশ্ন হল, যদি সেটি যে নামী কোম্পানির সিমেন্টের গুদাম হয়, তাহলে সেখানে রিফিল কেন করা হবে। কেনই বা ক্যামেরা দেখে কর্মীরা পালিয়ে যাবে।

পাশের একটি গুদামের দেখাশোনার দায়িত্বে থাকা এক কর্মী স্বীকার করেন যে এখানে সিমেন্ট তৈরি করা হয়। আর বিভিন্ন প্রকল্পে এই সিমেন্ট যায়।

ডোমজুড়ের বিডিও রাজা ভৌমিককে প্রশ্ন করা হলে তিনি জানান, সমস্ত বিষয় খতিয়ে দেখা হচ্ছে। বেআইনি কাজ বরদাস্ত করা হবে না। আপাতত পঞ্চায়েত প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে গুদামটি বন্ধ রাখার জন্য।

Comments are closed.