বুধবার, ডিসেম্বর ১১
TheWall
TheWall

৩৭০ ধারা বিলোপের পর তিনদিনের চিন সফরে বিদেশমন্ত্রী

দ্য ওয়াল ব্যুরো : কিছুদিন আগেই লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা নিয়ে আপত্তি জানিয়েছিল চিন। তাদের দাবি, লাদাখের অন্তর্গত সিয়াচেন অঞ্চলটি চিনের ভূখণ্ডের মধ্যে পড়ে। এরপরে রবিবার তিনদিনের চিন সফরে গেলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। চিনের নেতাদের সঙ্গে তিনি বেশ কয়েকটি বিষয়ে আলোচনা করবেন বলে জানা গিয়েছে। চলতি বছরের শেষে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ভারতে আসছেন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ঘরোয়া বৈঠকে বসবেন। একটি সূত্রে জানা গিয়েছে, জিনপিং-এর ভারত সফরের সব ব্যবস্থা পাকা করে ফিরবেন জয়শংকর।

মোদী দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পরে এই প্রথম ভারতের বিদেশমন্ত্রী চিন সফরে যাচ্ছেন। তিনি এর আগে কূটনীতিক হিসাবে ২০০৯ থেকে ’১৩ সাল পর্যন্ত চিনে ছিলেন। ভারতীয় কূটনীতিকদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি দিন চিনে কাজ করেছেন।

আনুষ্ঠানিকভাবে জয়শংকরের সফর শুরু হবে সোমবার। তিনি কাদের সঙ্গে দেখা করবেন এখনও সরকারিভাবে জানানো হয়নি। তবে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক বৈঠক হবে বলে জানা গিয়েছে। দু’জনে যৌথ সাংবাদিক বৈঠক করবেন বলেও জানা গিয়েছে। জয়শংকরের তিন দিনের সফরে চারটি ‘মউ’ স্বাক্ষরিত হবে।

জয়শংকর চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে শি জিনপিং-এর ভারত সফর নিয়ে কথা বলবেন। ২০১৭ সালে ডোকলাম নিয়ে ভারত ও চিনের মধ্যে প্রবল মতবিরোধ দেখা যায়। তারপর ২০১৭ সালে চিনের উহানে মোদী ও শি-র ঘরোয়া বৈঠক হয়। তখন দুই দেশের সম্পর্ক কিছুটা স্বাভাবিক হয়েছিল।

Comments are closed.