বুধবার, অক্টোবর ১৬

এখন পিএফ থেকে টাকা তুললে মিলবে নতুন হারে বেশি সুদ, জানুন কেন্দ্রের সিদ্ধান্ত

দ্য ওয়াল ব্যুরো: উৎসবের মরসুমে সুখবর সরকারি, বেসরকারি চাকরিজীবীদের জন্য। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) আওতায় থাকা কর্মচারীদের জন্য সুখবর শুনিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার। গত অর্থবর্ষে (২০১৮-’১৯) প্রভিডেন্ট ফান্ডে (পিএফ) কর্মচারীদের যে পরিমাণ টাকা জমা হয়েছে, তার উপরে ৮.৬৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। ইপিএফও-র আওতায় থাকা ছ’কোটিরও বেশি কর্মচারী এই হারে সুদ পাবেন। মঙ্গলবারই কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এ কথা জানিয়েছেন।

চলতি বছরের ২১ ফেব্রুয়ারি ২০১৮-১৯ অর্থবর্ষের জন্য কর্মীদের পিএফ আমানতে ৮.৬৫ শতাংশ হারে সুদ দেওয়ার বিষয়টিতে অনুমোদন দেয় ইপিএফও-র কেন্দ্রীয় অছি পরিষদ। তারপর বিষয়টিতে ছাড়পত্র দেওয়ার জন্য কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হয়। অর্থ মন্ত্রকের সবুজ সঙ্কেত পাওয়ার পর সুদের টাকা গ্রাহকদের অ্যাকাউন্টে পাঠানো হবে। বর্তমানে, পিএফ-এর টাকা তোলার ক্ষেত্রে ৮.৫৫ শতাংশ হারে সুদ হিসাব করছে ইপিএফও। ২০১৭-১৮ অর্থবর্ষের জন্য এই সুদের হার অনুমোদন করা হয়েছিল।

এখন পিএফ-এর টাকা তোলার সময় সুদ দেওয়া হয় ৮.৫৫ শতাংশ হারে। সুদের এই হার নির্ধারিত হয়েছিল ২০১৭-’১৮ অর্থবর্ষের জন্য। এবার বাড়তি সুদ মিলবে। দিল্লিতে সম্প্রতি একটি অনুষ্ঠানের ফাঁকে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘‘উৎসবের মরসুম শুরুর আগে আপনাদের একটা খবর দিই। ইপিএফও-র আওতায় থাকা ৬ কোটিরও বেশি কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে তাঁদের মোট জমার উপর গত অর্থবর্ষে ৮.৬৫ শতাংশ হারে সুদ পাবেন।’’

Comments are closed.