রবিবার, নভেম্বর ১৭

ব্লেজারে চমক দিয়ে সৌরভ বললেন, ক্যাপ্টেনের মেজাজেই বোর্ড চালাব

দ্য ওয়াল ব্যুরো: সেই দিনটা মনে পড়ে? মাঠে টসের জন্য হা করে দাঁড়িয়ে রয়েছেন অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক স্টিভ ও। কয়েক মিনিট পরে সেখানে পৌঁছেছিলেন তৎকালীন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। বাঙালি বলেছিল, ‘মেজাজটাই তো আসল রাজা।’ বোর্ডের দায়িত্ব নেওয়ার পরে প্রথম সাংবাদিক বৈঠকে খোলাখুলি বাংলার মহারাজ জানিয়ে দিলেন, “যে ভাবে ভারতকে নেতৃত্ব দিয়েছি, সেভাবেই বোর্ড চালাব।”

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ১১ বছর পরে এদিন ফের সৌরভ গায়ে তুলে নিলেন ভারতীয় ক্রিকেট দলের ব্লেজার। বললেন, “এটা আমার গায়ে একটু ঢোলা হচ্ছে। তবু পরলাম। এই ব্লেজারের সঙ্গে আমার অনেক কিছু জড়িয়ে আছে।”

এ দিন মুম্বইয়ে বিসিসিআই সদর দফতরে সৌরভ অধিনায়ক হওয়ার সময়ের কথা উল্লেখ করেন। সেই সময়ে ভারতীয় ক্রিকেট দল একেবারে ছন্নছাড়া। স্পট ফিক্সিং, ম্যাচ গড়াপেটার অভিযগে দীর্ণ ভারতীয় ক্রিকেট। তখনই যেন কোমায় চলে যাওয়া দলে প্রাণ সঞ্জীবন করেছিলেন দাদা। টিম ইন্ডিয়ার স্পিরিট ফিরে এসেছিল তাঁর হাত ধরেই। এ দিন নয়া বিসিসিআই সভাপতি বলেন, “যে সময়ে অধিনায়কের দায়িত্ব নিয়েছিলাম, সে সময়ও টিমের অবস্থা ভালো ছিল না। এখন তেমন বোর্ডের অবস্থা। গত এক বছরে কর্মসমিতির বৈঠক হয়নি। যে ভাবে অধিনায়কত্ব করেছি, সেভাবেই বোর্ড চালাব।”

আগামী কাল বোর্ড সভাপতি কথা বলবেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে। জানিয়ে দিলেন, “ওঁর সঙ্গে কথা বলব। যা দরকার তাই করব।” ক্রিকেট মহলের ধারণা, আগামীকাল বোর্ডের বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে পারে মহেন্দ্র সিং ধোনির ব্যাপারেও। কারণ, আপাতত বিশ্রামে রয়েছেন ১১-র বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক। এ দিন সৌরভ আরও বলেন, “ভারতীয় ক্রিকেট বোর্ডে অনেক সংস্কার দরকার। সেগুলি করতেই হবে।”

এ দিন সোউরভের সঙ্গেই বোর্ডের সচিব পদে দায়িত্ব নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলে জয় শাহ এবং কোষাধ্যক্ষ পদে প্রাক্তন বোর্ড সভাপতি অনুরাগ ঠাকুরের ভাই অরুণ ধুমাল। জয় এবং অরুণকে ‘এফিসিয়েন্ট’ আখ্যা দিয়ে সৌরভ বলেন, “আমরা পারব।”

যদিও ২০২০-র সেপ্টেম্বর পর্যন্তই এই দায়িত্ব সামলাতে পারবেন সৌরভ। কারণ, তিনি এই দায়িত্ব নেওয়ার আগে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)-র সভাপতি ছিলেন। স্বাভাবিকভাবেই তাঁকে লোধা কমিটির সুপারিশ অনুযায়ী কুলিং পিরিয়ডে যেতে হবে। তবে পর্যবেক্ষকদের মতে, সৌরভ এই সময়েই বোঝাতে চাইবেন, কী করে বোর্ড চালাতে হয়।

Comments are closed.