বৃহস্পতিবার, অক্টোবর ১৭

রাফায়েলের প্রথম উড়ন্ত ছবি প্রকাশ করল বায়ুসেনা! লেজে লেখা ‘আর বি’, কার নামে জানেন?

দ্য ওয়াল ব্যুরো: রাফায়েল যুদ্ধবিমান হাতে পাওয়ার এক দিন পরে, আকাশে ওড়া অবস্থায় তার প্রথম ছবি প্রকাশ করল বায়ুসেনা। মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে ফরাসী সংস্থা দাসল্ট রাফায়েল বিমান ভারতের হাতে তুলে দিয়েছে। ফ্রান্সে পৌঁছে ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে পুজোও করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তার পরের দিনই সামনে এল আর বি-০০২ রাফায়েলের উড়ন্ত ছবি।

এই ‘আর বি’ অক্ষর দু’টির বিশেষ অর্থ রয়েছে। নতুন বায়ুসেনা প্রধান আরকেএস ভাদুরিয়ার নামের আদ্যাক্ষর হল এই আর বি। ২০১৬ সালে যখন ৫৯ হাজার কোটি টাকার রাফাল চুক্তি সই হয়, তখন বায়ুসেনার উচ্চপদস্থ আধিকারিক হিসেবে কর্মরত আরকেএস ভাদুরিয়া বিশেষ ভূমিকা পালন করেছিলেন। তাই তাঁকে মান্যতা দিয়েই এই নামকরণ।

চুক্তি অনুযায়ী, এইটিই রাফায়েলের প্রথম যুদ্ধবিমান হিসেবে হাতে পেল ভারত। মোট ৩৬টি রাফায়েল জেট বিমানের মধ্যে প্রথম দফার চারটি বিমান এসে পৌঁছনোর কথা পরের বছর মে মাসে। বাকিগুলি আসবে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে।

মঙ্গলবার প্যারিস থেকে ৫৯০ কিলোমিটার দূরে বোরডক্স শহরের আকাশে রাফায়েলের প্রথম মহড়া হয়। ককপিটে ছিলেন এক জন ফরাসি পাইলট। সেই যুদ্ধবিমানেই ছিলেন প্রতিরক্ষা মন্ত্রীও। তবে তিনি ছিলেন রিয়ার ককপিটে। মহড়ার আগে অবশ্য নিয়ম মেনে দশেরার শস্ত্র পুজো করেন রাজনাথ।

Comments are closed.