মঙ্গলবার, অক্টোবর ২২

চকোলেট বা মিষ্টি আপনার এনার্জি বাড়ায় না, বরং আনে ক্লান্তি

দ্য ওয়াল ব্যুরো: রাতে খাবার টেবিলে শেষ পাতে একটা মিষ্টি না খেলে মনে হয় কি খাওয়াটা ঠিক সম্পূর্ণ হলো না? বা এমন কখনও হয়েছে কি, যে মাঝ রাতে একটা মিষ্টি বা চকোলেটের জন্য প্রাণ কেঁদে উঠলো, আর আপনি ফ্রিজ খুলে খুটখাট করে কৌটো হাতড়াচ্ছেন?

এতদিন তো শুনেও এসেছি আমরা যে চকোলেট বা মিষ্টি খেলেই মন ফুরফুরে হয়, এনার্জি লেভেল বেড়ে যায়, তাই ঘুম ঘুম পেলে বলা হত চকোলেট বা মিষ্টি খেলেই হবে। কিম্বা পরীক্ষার আগে এই সফ্ট ড্রিঙ্ক বা চকোলেটে ভরসা করে ঘুম কাটিয়ে পড়া তৈরি করা যাবে। কিন্তু সেই তত্ত্ব নিয়েই সংশয় দেখা যাচ্ছে এবার।

কেন? একটি নতুন সমীক্ষা বলছে এটা আসলে মিথ। মিষ্টি বা চকোলেটের থেকে এনার্জি আসা বা মুড ভালো হওয়া,এগুলো পুরোটাই মানসিক। বরং এতে মুড খারাপ হয় এবং ক্লান্তি বাড়ায়, খাওয়ার ঘণ্টাখানেকের মধ্যে এনার্জি কমতে শুরু করে আপনার।

‘নিউরোসায়েন্স অ্যাণ্ড বায়োবিহেভেরিয়াল’ জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে এই দাবি করা হয়েছে। এই সমীক্ষা করেছিলেন যাঁরা, তাঁদেরই এক সিনিয়র গবেষক কন্সট্যানটিনো মান্টানটিস।

মান্টানটিস জার্মানির বার্লিনের হামবোল্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি বলছেন, “ এই চিরাচরিত ধারণার জন্যই অনেকেই মুড ভালো করতে চকোলেট বা সুগার ড্রিঙ্ক খেয়ে নেন, কিন্তু আসলে এটা কোনও কাজই করে না।পুরোটাই মানসিক একটা ধারণা।যাঁরা এটা ভেবে এই জাতীয় ড্রিঙ্ক খান যে তাঁদের ক্লান্তি কাটবে, তাঁরা খুব একটা কাজের কাজ করেন না।উল্টে ক্ষতিই করেন। ”

সমীক্ষার জন্য ১৩০০ জন অল্পবয়স্ক লোকজনকে বেছে নেওয়া হয়। যাঁদের উপর করা হয় ৩১ টি গবেষণা।এতে এইসব মানুষদের রাগ, যন্ত্রণা, তৎপরতা সবকিছুই নজর করা হয় বারবার।গবেষকরা মনে করছেন তাঁদের এই গবেষণা আগামী দিনে এই মিথকে ভেঙে দিতে সাহায্য করবে। সুগার রাশ মানেই যে তা আপনার জন্য ভালো এই মিথ আর থাকবে না। গবেষকরা আরও বলছেন, ইদানীং যে লাইফস্টাইল দেখা যাচ্ছে তাতে এই সমীক্ষা খুবই গুরুত্বপূর্ণ।কারণ ডায়বেটিস বা হাইপার টেনশন বা ওবেসিটি আজকাল প্রত্যেকের সমস্যা প্রায়। আর সেখানেই এই গবেষণা কাজে আসবে যে আপনি কতটা খাবেন মিষ্টি জাতীয় খাবার বা চকোলেট। কারণ এতে যদি আপনার মানসিক এবং শারীরিক বিশেষ উন্নতি না হয়, তাহলে খাবেন কেন?

ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের আরেক অধ্যাপক সান্দ্রা সানরাম বলছেন, “আমাদের এই গবেষণা প্রমাণ করছে, কখনোই এই মিষ্টি মিষ্টি ড্রিঙ্ক বা চকোলেট আপনাকে কুইক রিফিল করে না। বা চটজলদি আপনার এনার্জি আনে না। ”

Comments are closed.