রবিবার, মার্চ ২৪

মাত্র পাঁচ বছরেই বাইকের গতি ঘণ্টায় ৮০ কিমি, বিশ্বের সর্বকনিষ্ঠ এই রেসিং-বাইক চালককে চিনে নিন

দ্য ওয়াল ব্যুরো: বিশ্বাস না হলে, টিমা কুলেশভ (Tima Kuleshov) লিখে গুগল সার্চ করে নিন। দেখে নিন, কী ভাবে এক ডাকাবুকো খুদে তার অবিশ্বাস্য রেসিং স্কিল দিয়ে ইউক্রেনের প্রতিযোগিতা কাঁপাচ্ছে। বয়স মাত্র পাঁচ বছর। এই বয়সে অনেক শিশুই মায়ের কোল ছাড়তে চায় না, ঠিক মতো গুছিয়ে কথা কথা বলতে পারে না, জামা প্যান্ট  নিজের হাতে পরতে পারে না, আর ইউক্রেনের এই বিস্ময়কর শিশু কিনা বাইক রেসিং-এর এরিনা চষে বেড়াচ্ছে! টিমার বাইক চড়ায় হাতে খড়ি তার দু’বছর বয়সের আগেই। মিনি মোটরবাইক চালিয়ে স্বীকৃতিও জোটে আড়াই বছর বয়সে।

টিমার বাবা আলেকজান্ডার বলেছেন, “টিমার যখন এক বছর বয়স, আমরা তখন ওকে স্ট্রাইডার ব্যালেন্স বাইক কিনে দিই। এক বছর এগারো মাস হলে সে মিনি মোটরবাইকে ওঠে। তখন কেবল পা দিয়ে ঠেলে ঠেলে বাইক চালাত। গিয়ার ও অ্যাক্সিলেটরের ধারণা ছিল না। কিন্তু এখন সে আমার চেয়ে ভালো গিয়ার, ব্রেক আর অ্য়াক্সিলেটর কন্ট্রোল করে। আমার ছেলে বাইকের স্পিড আর আর তাকে দেখে মানুষের হাততালি ভালবাসে। এত বিখ্যাত হয়েও সে কিন্তু নিজেকে মোটর সাইক্লিস্ট বলে না।”

এই বিনয়ী খুদে মোটরসাইক্লিস্ট-এর গর্বিত বাবা মা আলেকজান্ডার আর ভিক্টোরিয়া জানিয়েছেন, তাঁদের ডাকাবুকো সন্তান মাঝে মাঝে স্কিল দেখিয়ে তাঁদের রক্তচাপ বাড়িয়ে দেয়। স্কি বা অন্যান্য খেলার প্রতি টিমার তেমন আগ্রহ নেই।  স্পিডের নেশাই পেয়ে বসেছে তাকে। সে ঘণ্টার পর ঘণ্টা বাইক চালাতে পারে। এই নেশা সে ছাড়তে রাজি নয়। “হ্যাঁ, আমরা চিন্তায় থাকি যখন সে বাইক চালায়। আপনারাই বলুন, বিপদ তো এই জীবনের  যে কোনও মুহূর্তে, যে কোনও কারণে, যে কোনও বয়সে, যে কোনও কাজ থেকেই আসতে পারে, তাই না!”, বললেন আলেকজান্ডার ।

  টিমা কুলেশভের ভিডিও দেখুন

টিমা কুলেশভ পাঁচ বছর বয়সেই ঘণ্টায় ৮০ কিমি গতিতে বাইক চালিয়েছে। ইতিমধ্যেই সে রাশিয়া আর ইউক্রেনে বাচ্চাদের মোটর সাইকেল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ফেলেছে। নিজের বয়সের দ্বিগুণ এমনকি তিনগুণ বয়সী ছেলেমেয়েদের হারিয়ে দিয়েছে স্কিল আর গতিতে। তাকে বড়দের সঙ্গেই প্রতিযোগিতায় নামতে হয়। কারণ তার বয়সের শিশুদের জন্য রেসিং প্রতিযোগিতা বিশ্বের কোথাও নেই। আলেকজান্ডার  মিডিয়াকে জানিয়েছেন, গত এক বছর ধরেই টিমা দেশ-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। ইউক্রেনের প্রতিযোগিতাগুলিতে হামেশাই  প্রথম হচ্ছে। টিমা কুলেশভের একটাই দুঃখ, ওর সঙ্গে টক্কর দিতে পারে এরকম সমবয়সী প্রতিযোগী নেই।

Shares

Comments are closed.