এই কালেকশনে রয়েছে চার রকমের জুতো, একটি হুডি, একটি ট্যাঙ্ক টপ, ক্রপড টি-শার্ট, দু’টি ব্র্যালেট, একটি শর্টস ও একটি টাইটস।
ছবি সৌজন্যে- নাইকি
শেষ আপডেট: 14 June 2025 06:27
দ্য ওয়াল ব্যুরো: ভারতের ঐতিহ্যবাহী প্রিন্টের সঙ্গে গাঁটছড়া বেঁধে স্পোর্টসওয়্যারে অভিনবত্ব আনল নাইকি (Nike)। এই সংস্থা তাঁদের নতুন কালেকশনে টাই অ্যান্ড ডাই বা রাজস্থানের বাঁধনিকে জায়গা দিয়েছে। স্পোর্টসওয়্যারের ক্ষেত্রে এমন প্রিন্টের ব্যবহার সম্ভবত এই প্রথম।
জানা গেছে, দিল্লির স্ট্রিটওয়্যার ব্র্যান্ড 'নরব্ল্যাক নরহোয়াইট' (NorBlack NorWhite)-এর সঙ্গে যৌথভাবে এই কাজ করেছে নাইকি। তথ্য বলছে, এই প্রথমবার কোনও ভারতীয় লেবেলের সঙ্গে কাজ করল এই স্পোর্টসওয়্যার ব্র্যান্ড। ফলে যথেষ্ট উচ্ছ্বসিত ফ্যাশনিস্তারা।
অ্যাক্টিভওয়্যার মূলত সলিড কালারেরই হয়। তাতে প্রিন্ট সাধারণত দেখা যায় না। মাঝে দেশের কিছু লোকাল ব্র্যান্ড এমন স্পোর্টসওয়্যারে, মূলত টিশার্টে ভারতীয় কিছু প্রিন্ট ব্যবহার করেছিল কিন্তু তা সেভাবে জনপ্রিয় হয়নি। তবে, নাইকির বিজ্ঞাপন বের হতেই রীতিমতো হইচই পড়ে গিয়েছে সর্বত্র। কালেকশনে রয়েছে বাঁধনি প্রিন্টের ব্র্যালেট, পাশ দিয়ে বাঁধনি ডিজাইনের টাইটস, আর টিপিক্যাল ব্যান্ডহানি মোটিফে সাজানো ক্রসবডি ব্যাগ।
NorBlack NorWhite-এর মৃগা কাপাডিয়া ও অমৃত কুমার নাইকির সঙ্গে এই মেলবন্ধনে খুবই খুশি। তাঁদের ছোট্ট স্বপ্ন যে আন্তর্জাতিক কোনও ব্র্যান্ড এইভাবে বাস্তবায়িত করবে, তা কল্পনাও করেননি বলে জানাচ্ছেন। নাইকি এই মর্মে একটি বিবৃতিতে জানায়, 'বাঁধনির নকশাকে এমন এক আধুনিক, চলনসই ফর্মে রূপ দেওয়া হয়েছে, যা মেয়েদের রোজকার জীবনে, জিমে হোক বা বিশ্রামে, সর্বত্র ছাপ রাখবে।'
এই কালেকশনে রয়েছে চার রকমের জুতো, একটি হুডি, একটি ট্যাঙ্ক টপ, ক্রপড টি-শার্ট, দু’টি ব্র্যালেট, একটি শর্টস ও একটি টাইটস।
NorBlack NorWhite-এর তরফে দুই কর্ণধার সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, '১৫ বছর আগে যখন আমাদের ব্র্যান্ডের জন্ম হয়েছিল, তখন ভাবতেই পারিনি বাঁধনির মতো আমাদের ভালবাসার ঐতিহ্য এমনভাবে খেলাধুলোর জগতে জায়গা করে নেবে। আজও মনে হচ্ছে সবটাই কেমন স্বপ্নের মতো।'
পুরো ক্যাম্পেনটি শ্যুট করা হয়েছে জয়পুরে। উপস্থিত ছিলেন একাধিক ভারতীয় ক্রীড়াবিদ।
উপস্থিত জেমিমার কথায়, 'বাকি বিজ্ঞাপনগুলোর থেকে এইটা আলাদা কারণ এটা আমাদের দেশের মাটিতে, আমাদের মতো মানুষজনের হাতেই তৈরি। এটা আমাদের সংস্কৃতিকে ধারণ করে, আমাদের প্রতিনিধিত্ব করে। নাইকি পরে যদি কেউ বলে, দ্যাখো তো ওটা বাঁধনি প্রিন্ট, তখন বুঝতে হবে আমরা নিজেরা নিজেদের স্টাইল তৈরি করছি।'