সোমবার, অক্টোবর ১৪

চাষের জন্য বিদ্যুৎ মেলেনি, মন্ত্রীর সামনেই বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা

দ্য ওয়াল ব্যুরো : সেই ১৯৮০ সালে চাষের জন্য বিদ্যুৎ চেয়ে আবেদন করেছিলেন মহারাষ্ট্রের কৃষক ঈশ্বর খারাতে। এখনও পাননি বিদ্যুৎ। সেই ক্ষোভে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী চন্দ্রশেখর বাওয়ানকুলের সামনে আত্মঘাতী হওয়ার চেষ্টা করলেন তিনি। গত শনিবার তিনি মন্ত্রীর সামনে বিষ খেতে চেষ্টা করেন।

মঙ্গলবার ঈশ্বর খারাতে সাংবাদিকদের বলেন, চার দশক ধরে তাঁদের বিদ্যুৎ দেওয়া হয়নি। সেজন্য আগেই জেলা প্রশাসনকে সতর্ক করেছিলেন, অবিলম্বে বিদ্যুৎ না পেলে আত্মহত্যা করবেন। তাঁর ঠাকুরদা বিদ্যুতের জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিলেন। সরকার যাতে বিদ্যুৎ দিতে বাধ্য হয়, সেজন্য চরম পদক্ষেপ নিতে যাচ্ছিলেন।

মন্ত্রীর সামনে বিষ খাওয়ার পরে ঈশ্বর খারাতেকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এখন তিনি সুস্থ আছেন। মহারাষ্ট্র রাজ্য বিদ্যুৎ বোর্ডের মুখপাত্র পি এম পাটিল বলেন, তাঁরা ওই কৃষকের জমিতে বিদ্যুৎ দিতে তৈরি। কিন্তু তার আগে ঈশ্বর খারাতেকে যথাযথ নিয়ম মেনে আবেদন করতে হবে।

পাটিল জানান, বার বার বলা সত্ত্বেও ঈশ্বর খারাতে কোটেশন মানি জমা দেননি। বোর্ডের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ও অন্যান্য অফিসাররা হাসপাতালে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেছিলেন। তাঁরা বলেন, ঈশ্বর খারাতে যদি টাকা জমা দেন, সঙ্গে সঙ্গে বিদ্যুতের কানেকশন দেওয়া হবে।

পাটিল জানান, তাঁদের সংস্থা ২০২০ সালের মধ্যে রাজ্যের ২ লক্ষ ২৪ হাজার কৃষককে বিদ্যুতের কানেকশন দেবে। ঈশ্বর খারাতেও নিশ্চয় বিদ্যুৎ পাবেন।

Comments are closed.