১৫ লক্ষ ইউজারের ইমেল আইডি ফাঁস! ফেসবুক বলল ‘অনিচ্ছাকৃত’ ভুল

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: ১৫ লক্ষ ইউজারের ইমেল আইডি আপলোড হয়েছে ফেসবুকে। অথচ ঘুণাক্ষরেও টের পাননি ইউজাররা।

    সমীক্ষা বলছে, ২০১৬ সাল থেকেই চলছে এমন। তবে বিবৃতি দিয়ে ফেসবুক জানিয়েছে, ‘অনিচ্ছাকৃত ভাবে’ আপলোড হয়ে গিয়েছে ইউজারদের ইমেল আইডি। একটি রিপোর্টে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ার এই প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খোলার পরেই ফাঁস হয়ে গিয়েছে ইউজারদের ইমেল আইডি। অথচ ইউজাররা জানতেই পারলেন না যে তাঁদের ব্যক্তিগত তথ্য আপলোড হয়ে যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। তবে এইসব তথ্য ফেসবুক থেকে মুছে ফেলার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে মার্ক জুকেরবার্গের সংস্থা।

    ফেসবুকে গ্রাহকদের ব্যাক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়া নতুন ঘটনা নয়। এর আগেও এই বিষয়ে প্রকাশ্যে এসেছে মারাত্মক সব তথ্য। গণহারে চুরি হয়েছে ফেসবুক ব্যবহারকারীদের যাবতীয় তথ্য। ছবি থেকে ভিডিও, রিলেশনশিপ স্টেটাস থেকে ম্যাসেঞ্জারের কথোপকথন, সব হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। ফেসবুক স্বীকার করে নেয় প্রায় ৫ কোটি অ্যাকাউন্ট থেকে তথ্য হাতিয়েছে হ্যাকাররা। সংস্থার তরফে জানানো হয়, ব্যবহারকারীদের অ্যাকাউন্টের ‘view as’ অপশন থেকেই হ্যাকাররা তথ্য চুরি করেছে৷ একই ভাবে ওই অপশন থেকে বিভিন্ন অ্যাকাউন্টের অপব্যবহারও করা হয়েছে৷ ২০১৮ সালের ডিসেম্বরে গ্রাহকদের না জানিয়ে তাঁদের তথ্য বিক্রি করার অভিযোগে, ইতালির এক ক্রেতা সুরক্ষা সংস্থা  AGCM (Autorità Garante della Concorrenza e del Mercato), ফেসবুককে ১০ মিলিয়ন ইউরো (৮১ কোটি ২৪ লক্ষ টাকা) জরিমানাও করেছিল।

    এ ছাড়াও ফেসবুকে রয়েছে আরও এক ভয়ানক সমস্যা। ভুয়ো অ্যাকাউন্ট, তথ্য পাচারের অভিযোগ তো আগেই ছিল, তবে এ বার সাইবার বিশেষজ্ঞদের মাথা ব্যথা বাড়িয়ে দিয়েছে মৃতদের ফেসবুক অ্যাকাউন্ট। গোটা ডিজিটাল প্ল্যাটফর্ম ঘিরেই মৃতদের অ্যাকাউন্টের ভিড়। সংখ্যাটা দাঁড়িয়েছে আট হাজারে। দিন দিন সেটা আরও বাড়ছে। একসময় জীবিতদের থেকেও মৃতদের প্রোফাইলে ভরে যাবে ফেসবুক, আশঙ্কা এমনটাই।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More