রবিবার, জানুয়ারি ১৯
TheWall
TheWall

মনে মনে কথা বললেই লেখা হয়ে যাবে ফেসবুকে, আসছে নতুন কম্পিউটার

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো : ব্রেন রিডিং কম্পিউটার। মানুষ মনে মনে কি বলছে, কম্পিউটার পড়ে ফেলতে পারবে। শুধু পড়া নয়, লিখেও ফেলতে পারবে ফেসবুকে। ২০১৭ সালে ডেভেলপার্স কনফারেন্সে ফেসবুক দাবি করেছিল, তারা এমন কম্পিউটার তৈরি করতে চলেছে যা মনের কথা পড়তে পারবে। বিষয়টি নিয়ে গবেষণা করেছিলেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষণায় সাহায্য করছে ফেসবুক। বিজ্ঞানীরা জানাচ্ছেন, মানুষের মস্তিষ্কে যে কথাগুলি রয়েছে, তা পড়ে ফেলার মতো ক্ষমতা অনেকাংশে অর্জন করা গিয়েছে।

ওই গবেষণার নাম ‘নেচার কমিউনিকেশ অ্যা সাইড’। গবেষকরা জানিয়েছেন, এখনও পর্যন্ত মানুষের মস্তিষ্ক থেকে নানা শব্দ বা ছোট ছোট বাক্য ধরতে পারছে কম্পিউটার। তাঁরা চেষ্টা করছেন যাতে কম্পিউটার মানুষের মস্তিষ্ক থেকে মিনিটে ১০০ টি করে শব্দ পড়তে পারে। আগামী দিনে নানা রোগে যাঁরা কথা বলার ক্ষমতা হারিয়ে ফেলবেন, তাঁরা এই কম্পিউটারের সাহায্যে কথা বলতে পারবেন।

এখনও পর্যন্ত অবশ্য ব্রেন রিডিং কম্পিউটার বাণিজ্যিকভাবে তৈরি করার উপযোগী হয়ে ওঠেনি। আপাতত যে যন্ত্রটি বানানো হয়েছে, তাতে ভুল হচ্ছে যথেষ্ট বেশি। মস্তিষ্কের কথাগুলি পড়তে সময়ও লাগছে বেশি। আগামী দিনে এই সমস্যা কাটিয়ে ওঠা যাবে বলে বিজ্ঞানীদের ধারণা।

Share.

Comments are closed.