শনিবার, জানুয়ারি ২৫
TheWall
TheWall

মার্ক জুকেরবাগ পদত্যাগ করুন, চান ফেসবুকের বিনিয়োগকারীরা

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো : সংবাদপত্রে প্রকাশিত হয়েছে, ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গ নাকি প্রতিযোগীদের কেচ্ছা বার করার জন্য নিয়োগ করেছিলেন এক জনসংযোগ সংস্থাকে । এর পরে ফেসবুকের কয়েকজন বিনিয়োগকারী দাবি করেছেন, অবিলম্বে জুকেরবার্গকে পদত্যাগ করতে হবে।

গার্ডিয়ান পত্রিকার রিপোর্ট অনুযায়ী জোনাস ক্রোন নামে এক বিনিয়োগকারী মনে করেন, সংবাদপত্রে ওই রিপোর্ট বেরনোর পরে জুকেরবার্গের আর ফেসবুকের বোর্ড চেয়ারম্যান থাকা উচিত নয়।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি কলেজের কয়েকজন বন্ধুর সঙ্গে যৌথভাবে ফেসবুকের জন্ম দেন জুকেরবার্গ । প্রথমে তাদের লক্ষ ছিল তার মাধ্যমে কলেজের বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখা । ক্রমে কলেজ ক্যাম্পাসের বাইরেও ছড়িয়ে পড়ে ফেসবুক । ২০১২ সালে গ্রাহকের সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যায় ।

গত অক্টোবরে জুকেরবার্গের সম্পত্তির পরিমাণ ছিল ৬১৪০ কোটি ডলার। ২০১০ সালে টাইম ম্যাগাজিনে জুকেরবার্গকে বিশ্বের ১০০ জন ধনীতম ব্যক্তির অন্যতম বলা হয়। ফোর্বস তালিকায় বিশ্বের সেরা ধনীদের তালিকায় তিনি আছেন ১০ নম্বরে।

সংবাদপত্রে লেখা হয়েছে, জুকেরবার্গ ওয়াশিংটনের ডিফাইনার্স পাবলিক অ্যাফেয়ার্স নামে এক সংস্থাকে জনসংযোগের জন্য নিয়োগ করেন। যারা ফেসবুকের প্রতিযোগী এবং সমালোচক, তাদের নানা কেচ্ছা খুঁজে বার করার জন্যই ওই সংস্থাকে কাজে লাগানো হয়েছিল। জুকেরবার্গ অবশ্য সাংবাদিক বৈঠক করে ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন, ওই সংস্থাকে যে নিয়োগ করা হয়েছে তিনি জানতেনই না।

ডিফাইনার্সের নাকি কাজ ছিল, ফেসবুকের শত্রুদের ইহুদি বলে চিহ্নিত করা। তাঁদের বিরুদ্ধে সংবাদপত্রে নানা রিপোর্ট ছাপানো।

২০১৬ সাল থেকেই নানা বিতর্কের কেন্দ্রে আছে ফেসবুক। ওই বছর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের পরে অভিযোগ উঠেছিল ফেসবুককে ব্যবহার করে রাশিয়ানরা প্রচার চালিয়েছে। ভোটারদের প্রভাবিত করার জন্য নানা বিজ্ঞাপন দিয়েছে। গত মার্চে অভিযোগ ওঠে, ফেসবুকের লক্ষ লক্ষ গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এর পরেই ‘ফ্রিডম ফ্রম ফেসবুক’ নামে এক আন্দোলন শুরু হয়।

ফেসবুকের কর্তাদের ধারণা হয়, তাঁদের প্রতিযোগী সংস্থাগুলি ওই আন্দোলনের পিছনে আছে। তার পরেই নাকি প্রতিদ্বন্দ্বীদের কেচ্ছা খুঁজে বার করার জন্য জুকেরবার্গ ডিফাইনার্স পাবলিক অ্যাফেয়ার্স নামে সংস্থাটি ভাড়া করেন।

Share.

Comments are closed.