রবিবার, জানুয়ারি ১৯
TheWall
TheWall

গ্রাহককে না জানিয়ে তাঁদের তথ্য বিক্রি! ফেসবুককে ১ কোটি ইউরো ফাইন করলো ইতালীয় সংস্থা

Google+ Pinterest LinkedIn Tumblr +

দ্য ওয়াল ব্যুরো: গ্রাহককে না জানিয়ে তাঁদের তথ্য বিক্রি করার অভিযোগে, ইতালির এক ক্রেতা সুরক্ষা সংস্থা  AGCM (Autorità Garante della Concorrenza e del Mercato), ফেসবুককে ১০ মিলিয়ন ইউরো (৮১ কোটি ২৪ লক্ষ টাকা) জরিমানা করলো। গতকাল (৭ ডিসেম্বর) সংস্থাটি জানিয়েছে, ফেসবুক অনৈতিক ভাবে গ্রাহকদের সাইন আপ করতে বলছে এবং তাদের দেওয়া তথ্য ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করছে।

সংস্থাটি জানিয়েছে, ফেসবুক সব সময় বলে তারা গ্রাহকদের সম্পূর্ণ বিনামূল্যে ফেসবুক ব্যবহার করতে দিচ্ছে। কিন্তু এটা আদৌ সঠিক নয়। তাদের দৃষ্টিভঙ্গি সম্পূর্ণ ব্যবসায়িক। ফেসবুক, সুরক্ষার ভয় দেখিয়ে তার গ্রাহকদের কাছ থেকে প্রচুর তথ্য জেনে নেয়। এবং সেগুলি বিক্রি করে দেয়। বহুদিন ধরে গ্রাহকদের তথ্য ফাঁস ও বিক্রি করার অভিযোগ উঠছে ফেসবুকের বিরুদ্ধে। বিভিন্ন দেশের নির্বাচনকে প্রভাবিত করেছে ফেসবুক, রাজনৈতিক দলের কাছে গ্রাহকের তথ্য ফাঁস করে। ফেসবুক যথারীতি এই অভিযোগগুলি অস্বীকার করে এসেছে।

কিন্তু,  Autorità Garante della Concorrenza e del Mercato সংস্থাটির কথা অমূলক নয়। সম্প্রতি ভারতের একটি সিকিউরিটি এবং ডেটা সিকিউরিটি প্ল্যাটফর্ম অর্ক কনসাল্টিং ( Arka Consulting) তাদের বার্ষিক রিপোর্টে এই দিকেই ইঙ্গিত করেছে। সেটি হলো, ভারতে তৈরি বেশ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপের নির্মাতারা গ্রাহকের ফোন থেকে সংগৃহীত তথ্যগুলি, তৃতীয় পক্ষকে শেয়ার করে দিচ্ছে। অ্যাপ নির্মাতাদের কাছ থেকে তথ্যগুলি যারা কিনছে, সেই তালিকায় আছে ফেসবুকও। কেন গ্রাহকের ফোন থেকে সংগৃহীত তথ্যগুলি কিনছে ফেসবুক? রহস্য এখানেই।

Share.

Comments are closed.