পশ্চিমবঙ্গের ভোটের আগে বিজেপি-ফেসবুক ‘যোগসাজশ’, জুকেরবার্গকে চিঠি দিল তৃণমূল

Get real time updates directly on you device, subscribe now.

দ্য ওয়াল ব্যুরো : ‘রাজনৈতিক পক্ষপাতিত্বের’ অভিযোগে এক সপ্তাহে তিনটি চিঠি পেল ফেসবুক। এর আগে ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গকে চিঠি দিয়েছিল কংগ্রেস ও বিজেপি। সর্বশেষ চিঠিটি দিয়েছে তৃণমূল। তাদের অভিযোগ, বেছে বেছে সোশ্যাল মিডিয়ায় কয়েকটি পোস্ট ও অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট হবে আগামী বছরে। তার আগে পরিষ্কার বোঝা যাচ্ছে, বিজেপির সঙ্গে যোগসাজশ রয়েছে ফেসবুকের।

পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলের অভিযোগ, বিজেপি ও ফেসবুকের যোগসাজশ প্রমাণ করার মতো যথেষ্ট প্রমাণ তাদের হাতে আছে।

কয়েক সপ্তাহ আগে আমেরিকার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত হয়, ফেসবুক এক বিজেপি নেতার হিংসাত্মক ভাষণ ব্লক করেনি। বুধবারই এসম্পর্কে জিজ্ঞাসাবাদ করার জন্য ফেসবুকের কয়েকজন অফিসারকে ডেকে পাঠানো হয়েছে। তাঁরা কংগ্রেস নেতা শশী তারুরের নেতৃত্বাধীন এক সংসদীয় প্যানেলের কাছে বক্তব্য পেশ করবেন।

ফেসবুককে তৃণমূল যে চিঠিটি পাঠিয়েছে, তার নীচে স্বাক্ষর করেছেন সাংসদ ডেরেক ওব্রায়েন। তিনি লিখেছেন, “আমাদের দল তৃণমূল কংগ্রেস ভারতের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল। ২০১৪ ও ২০১৯ সালে ভারতে লোকসভা নির্বাচনে ফেসবুক যে ভূমিকা পালন করেছে, তাতে আমরা অত্যন্ত উদ্বিগ্ন।”

এর পরে চিঠিতে লেখা হয়েছে, “আর কয়েকমাস পরে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন হবে। ফেসবুক যেভাবে কয়েকটি পেজ ও অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে, তাতে স্পষ্ট বোঝা যায়, তাদের সঙ্গে বিজেপির যোগ রয়েছে।”

৩১ অগাস্ট ডেরেক ওব্রায়েন অভিযোগ করেছিলেন, “তৃণমূল কংগ্রেস সমর্থকদের কয়েকশ পেজ ও অ্যাকাউন্ট ফেসবুক ও হোয়াটস অ্যাপ ব্লক করে দিয়েছে। ২৮ অগাস্ট আমাদের দলের যুব শাখার প্রতিষ্ঠা দিবস ছিল। তার আগেও অনেক ফেসবুক ও হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়।”

কিছুদিন আগে জানা যায়, ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রেও এক নম্বরে আছে বিজেপি। গত ১৮ মাসে বিজেপি এই বাবদ খরচ করেছে ৪.৬১ কোটি টাকা। সেখানে ১.৮৪ কোটি টাকা খরচ করে অনেকটাই পিছনে দেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক শক্তির দল কংগ্রেস।

সোশাল মিডিয়া ট্র্যাকার থেকে গত ২৪ অগস্ট পর্যন্ত যে হিসেব পাওয়া গিয়েছে তাতে গত ১৮ মাসে দেশের সব রাজনৈতিক দলের তুলনায় বিজেপি ফেসবুক বিজ্ঞাপনে সবচেয়ে বেশি খরচ করেছে। ‘সামাজিক ইস্যু, নির্বাচন এবং রাজনীতি’ এই ক্যাটাগরিতে বিজেপি এই সময়ে মোট খরচ করেছে ৪.৬১ কোটি টাকা। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাস থেকে অগস্ট পর্যন্ত এই খাতে কংগ্রেসের খরচের পরিমাণ ১.৮৪ কোটি টাকা।

ফেসবুকে সবচেয়ে বেশি যাঁরা বিজ্ঞাপন দেন তাঁদের মধ্যে চার জন বিজ্ঞাপনদাতা বিজেপির সঙ্গে যুক্ত। এঁদের মধ্যে আবার তিনজনের ঠিকানাই দিল্লিতে বিজেপির জাতীয় সদর দফতর। এই তিনজনের মধ্যে মধ্যে দু’জন ‘মাই ফার্স্ট ভোট ফর মোদী’ এবং ‘ভারত কে মন কি বাত’ নামে দু’টি পেজ চালান। দু’টি পেজে বিজ্ঞাপন বাবদ খরচ যথাক্রমে ১.৩৯ কোটি টাকা ও ২.২৪ কোটি টাকা।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More