বৃহস্পতিবার, জুলাই ১৮

ফের ডিএ বাড়াতে পারে কেন্দ্র, ফের পিছিয়ে যাবে রাজ্য

দ্য ওয়াল ব্যুরো: নরেন্দ্র মোদী সরকার লোকসভা নির্বাচনের আগে ডিএ বাড়িয়েছিল ৩ শতাংশ। এবার নির্বাচনের পরে ফের ডিএ বাড়াতে পারে। আর এবার আরও বেশি হারে বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। বিশেষজ্ঞরা মনে করছেন, এবার ৫ শতাংশ হারে বাড়বে ডিএ। এমনটাই দাবি করা হয়েছে এক সর্বাভারতীয় বিজনেস পোর্টালে।

সদ্য পেশ হওয়া বাজেটে কেন্দ্র সরকারি কর্মচারীদের জন্য তেমন কিছু প্রাপ্তি ঘোষণা করেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। আয়কর ছাড়ের উর্ধসীমাও বাড়েনি। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মতো সর্বনিম্ন বেতন বাড়ানোর যে দাবি তাও মানা হয়নি। এই পরিস্থিতিতে আর্থিক বিশেষজ্ঞদের দাবি ৫ শতাংশ হারে ডিএ বৃদ্ধি ঘোষণা হতে পারে শীঘ্রই। সপ্তম বেতন কমিশনের সুপারিশ লাগু হওয়ার পরে এতটা বৃদ্ধি আগে হয়নি।

বিশেষজ্ঞদের এই দাবির পিছনে অন্য একটি কারণও রয়েছে। কেন্দ্র মহার্ঘ ভাতা বাড়ায় অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (এআইসিপিআই)-এর উপরে ভিত্তি করে। গত এপ্রিল ও মে মাসের হিসেবই বলছে ইতিমধ্যেই মুদ্রাস্ফীতির হার বেড়েছে। জুন মাসে প্রকাশিত মে মাসের এআইসিপিআই হয়েছে ৩১৪ পয়েন্ট। এটা এপ্রিল মাসে ছিল ৩১২ পয়েন্ট। জুলাই মাসের শেষে প্রকাশিত হবে জুন মাসের মুদ্রাস্ফীতির হিসেব। বিশেষজ্ঞদের দাবি যদি জুন মাসের এআইসিপিআই যদি একই থাকে বা বাড়ে তবে ৫ শতাংশ হারে ডিএ বাড়বে। যদি কমে সেক্ষেত্রে কেন্দ্রীয় ডিএ বাড়বে ৪ শতাংশ।

এমনটা হলে ফের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের তুলনায় রোজগারে পিছিয়ে যাবে রাজ্যের সরকারি কর্মীরা। রাজ্য কর্মচারী সংগঠনগুলির দাবি অনুযায়ী, এখনই কেন্দ্রের তুলনায় রাজ্যে বকেয়া রয়েছে ২৩ শতাংশ ডিএ। এখন কেন্দ্র ডিএ বাড়ানো মানে ফের দূরত্ব বাড়বে। উল্লেখ্য, গত জানুয়ারি মাসেই রাজ্যে ১০ শতাংশ ডিএ বেড়েছে পশ্চিমবঙ্গে।

Comments are closed.