Latest News

ন্যাশনাল লাইব্রেরিতে চাঁদের হাট, বিশেষ পুরস্কার পেলেন সাবিত্রী চট্টোপাধ্যায়, মনোজ মিত্ররা

দ্য ওয়াল ব্যুরো: প্রতিবছর অভিনয়, শিল্প এবং সংস্কৃতি জগতে স্বনামধন্য ব্যক্তিদের সম্মান জানানো হয় ‘আপনজন’ (Aponjon Magazine) সাপ্তাহিক ম্যাগাজিনের তরফ থেকে। প্রয়াত কবি ও রাজনীতিক তমালিকা পন্ডা শেঠের স্মৃতিতে দেওয়া পুরস্কার (Awarad) এবার পেলেন অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায় (Sabitree Chatterjee) অভিনেতা মনোজ মিত্র, শিল্পী শুভাপ্রসন্ন ও লেখক মণিশঙ্কর মুখোপাধ্যায়কে সম্মান জানানো হয়।

২০১৬ সাল থেকে প্রতিবছর এই পুরস্কার দেওয়া হয়। ‘তমালিকা পন্ডা শেঠ জীবনকৃতি পুরস্কার’ নামে নামাঙ্কিত এই সম্মান বিশিষ্টদের হাতে এই সম্মান তুলে দেওয়া হয়। সঙ্গে এক লাখ টাকা নগদ পুরস্কারও দেওয়া হয়।

Image - ন্যাশনাল লাইব্রেরিতে চাঁদের হাট, বিশেষ পুরস্কার পেলেন সাবিত্রী চট্টোপাধ্যায়, মনোজ মিত্ররা

শনিবার জাতীয় গ্রন্থাগারের ভাষা ভবনে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ, পদ্মশ্রী বুলা চৌধুরী এবং পাবলিশার্স ও বুকসেলার্স গিল্ড-এর সভাপতি সুধাংশু শেখর দে।

কবি তমালিকা পন্ডা শেঠের মৃত্যুর পর প্রতিবছর তাঁর জন্মবার্ষিকীতে হলদিয়ার ‘আইকেয়ার’ ইনস্টিটিউটের তরফে এই পুরস্কার প্রদান করা হয়। এই অনুষ্ঠানে এসে ‘আইকেয়ার’-এর চেয়ারম্যান লক্ষ্মণ শেঠ বলেন, তমালিকা পন্ডা শেঠ একজন অসাধারণ ও প্রতিভাবান মহিলা ছিলেন। শিল্প, সংস্কৃতি এবং সাহিত্যের ক্ষেত্রে তাঁর ভালোবাসা ছিল অগাধ এবং তাঁর স্মরণেই আগামীদিনে সফলভাবে এই উদ্যোগ চালিয়ে যাওয়ার আশা রাখি আমরা সকলেই।’

গত কয়েক বছরে এই পুরস্কার লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, কবি শ্যামল কান্তি দাস এবং লেখিকা নলিনী বেরাকে দেওয়া হয়েছে। এবার সেই তালিকায় যোগ হল আরও কয়েকজনের নাম।

বেবিবাম্প নিয়ে মিষ্টি হাসি, রণবীরের পাশে এসে আদুরে পোজ আলিয়ার, দেখুন ভিডিও

You might also like