Latest News

Rituparna Sengupta: এখন টেলিভিশনে একঝলক দেখলে মনে হতো, এত সুন্দর চেহারা ছিল, কেন আরও মেনটেন করল না!

ঋতুপর্ণা সেনগুপ্ত

সকালে উঠে খবরটা পেলাম। কিন্তু বিশ্বাস করতে পারিনি। বারবার জিজ্ঞেস করছিলাম, খবরটা সত্যি কিনা। মনে হয়েছিল, খবরটা সত্যি নয়। কারণ এরকম একটা খবর তো সত্যি হওয়ারও কথা নয়! আসলে পরপর এত দুঃখের খবর যে কী বলব ঠিক বুঝতে পারছি না।

অভিষেক চ্যাটার্জী এক অন্যতম অভিনেতা। বাংলা ফিল্মকে অনেক কনট্রিবিউট করে গেছে। আমি মনে করি যে আমাদের দর্শকরা ওঁকে খুব সম্মানের সঙ্গেই মনে রাখবেন। অভিষেক যেখানেই থাকুক, ভাল থাকুক, শান্তিতে থাকুক।

একসময়ে আমি অভিষেকের সঙ্গে অনেক ছবি করেছি, কতগুলো করেছি এই মুহূর্তে মনেও নেই। তবে এটুকু বলতে পারি, আমার জীবনের কিছু শ্রেষ্ঠ ছবি ওর সঙ্গে করা। যেখান থেকে কমার্শিয়াল সিনেমাকে আমি ছুঁলাম, হিট সিনেমা কাকে বলে উপলব্ধি করলাম, গোল্ডেন জুবিলি, সিলভার জুবিলি পার করলাম, তার একটা বড় পার্ট অভিষেক চ্যাটার্জী।

Abhishek Chatterjee Death: Rituparna sengupta express her memories about  her hero and friend Abishek Chatterjee dgtl - Anandabazar

আমার এখনও মনে আছে, আমি একদিন শুনলাম, ‘ঋতুপর্ণা সুপারস্টার হয়ে গেছে। সুজন সখী সিনেমার সাফল্য চারদিকে হু হু করে ছড়িয়ে পড়েছে আগুনের মতো।’ সেই ছবি কত টাকার ব্যবসা করেছিল আজ আর মনে নেই। কিন্তু সেই ছবির প্রোডিউসার অসীম সরকার এসে আমায় বলেছিলেন, ‘তুমি আমার লক্ষ্মী।’ অভিষেককেও বলেছিলেন, ‘তুমি আমায় এক বিরাট উপহার দিলে।’ সুজনসখী আমার কেরিয়ারের প্রথম দিকের ছবি। বীভৎস হিট, স্বপন সাহার পরিচালনায়। অভিষেক অনবদ্য অভিনয় করেছিলেন।

Sujan Sakhi | সুজন সখি | Bengali Romantic Movie | Full HD | Rituparna,  Abhishek Chatterjee - YouTube

যে ছবিটা আমার কেরিয়ারের অন্যতম সম্পদ, দহন, ঋতুপর্ণ ঘোষের যে সিনেমার জন্য আমি জাতীয় পুরস্কার পেয়েছিলাম, সেই ছবিরও একটা ভীষণ বড় অংশ জুড়ে অভিষেক চট্টোপাধ্যায় ছিল। ও আমার স্বামীর রোলে অভিনয় করেছিলেন। আমার এখনও মনে আছে, অভিষেক মানে মিঠু ওই ছবির সময়ে ঋতুপর্ণ ঘোষকে আমার সম্পর্কে অনেক ভাল ভাল কথা বলেছিল। আমি খুব ভাল অভিনেত্রী, অনেক ভাল কাজ করছি। সেটা আমায় ঋতুদা পরে বলেছিল। আমার খুব ভাল লেগেছিল, যে আমার কো-স্টার আমার সম্পর্কে এত ভাল কিছু বলেছে।

B e n g a l i M o v i e G a l l e r y

অনেক অনেক কাজ করেছি আমরা একসঙ্গে। লাঠি, প্রভাত রায়ের সুপারহিট ফিল্ম। রাতুলদার সুপারহিট ফিল্ম, শাঁখা-সিঁদুরের দিব্যি। শচীন অধিকারীর জয়ী, সেও সুপারহিট। ঠিক কত কাজ যে করেছি অভিষেকের সঙ্গে সঙ্গে, আমার মনে নেই। স্বপনদার অনেক কাজ করেছি, অন্য পরিচালকদেরও অনেক সিনেমা আছে। তরুণ মজুমদারের ছবি আলো আমরা একসঙ্গে করেছি।

এই অনেক কাজের মধ্যে ওকে দেখেছি, একটা সরল মানুষ ছিল। পরোপকারী। মজা করত সেটে। খুব ভাল রান্না করত, রেঁধে খাবার আনত। ভাল বন্ধু। পরবর্তী কালে যোগাযোগ অনেক কমে গেছিল। কিন্তু যখনই ওকে টেলিভিশনে একঝলক দেখতাম, আমার মনে হতো, ওর এত সুন্দর চেহারা ছিল, কেন নিজেকে আরও মেনটেন করে না! মনে হতো, ও কি অসুস্থ? শরীরটা কি ভাল নেই? ভেবেও যোগাযোগ হয়নি বহুদিন।

আজ ওর চলে যাওয়াটা আমাদের কাছে এক অপূরণীয় ক্ষতি। এরকম ভাবে সবাই চলে যাচ্ছে আমাদের ছেড়ে। যেদিন ফিল্ম ইন্ডাস্ট্রি প্রচণ্ড খরার মধ্যে দিয়ে যাচ্ছিল, বাংলা সিনেমা একটা অন্ধকারের মুখোমুখি হয়েছিল, প্রশ্ন উঠেছিল, বাংলা সিনেমা কি আদৌ ফিরবে নাকি ফিরবে না, তখন কিন্তু কিছু মুখ ছিল, যারা এই বাংলা সিনেমার ইন্ডাস্ট্রিকে ধরে রেখেছিল। তার ভিত্তিতেই আজ এতটা উত্তরণ বাংলা সিনেমার। এই জায়গাটা একসময় খুবই নড়বড়ে হয়ে যাচ্ছিল। যারা সেটা ধরে রেখেছিল, তাদের মধ্যে অবশ্যই অভিষেক একজন। আমরা যারা একসঙ্গে কাজ করেছি অনেক, তারা ছিলাম।

অভিষেক যদিও আরও অনেক আগে থেকে কাজ করছে, আরও বেশি ছবি করেছে, তার পরেও আমার অনেক স্মরণীয় ছবি আছে যা অভিষেকের সঙ্গে করা। বিশেষ করে বলতে চাই, প্রসেনজিতের ডিরেকশনে করা আমাদের ছবি, ‘আমি সেই মেয়ে’র কথা। সেটা এ রাজ্যে তো বটেই, বাংলাদেশেও খুব নাম করেছিল। আমি মনে করি, আমাদের একটা খুব সুন্দর গ্রুপ ছিল। একটা সুন্দর কাজের আবহাওয়া ছিল। আমরা সবাই খুব আনন্দ করে কাজ করতাম। আউটডোরে খুব আনন্দ হতো, সবাই মিলে একটা পরিবারের মতো।

প্রসেনজিৎ-ঋতুপর্ণার পলিটিক্সের কারণেই আমার কেরিয়ার শেষ হয়ে গিয়েছিল :  অভিষেক চ্যাটার্জি Prosenjit-Rituparna's dirty politics ended my career:  Abhishek Chatterjee

আমার কাছে অভিষেকের চলে যাওয়াটা খুবই দুঃখের। হয়তো ওর মনের মধ্যে অনেক ক্ষোভ ছিল, কষ্ট ছিল, জানি না সেগুলো কতটা ছিল। জানি না, ওর সেসব নিয়ে কতটা আক্ষেপ ছিল। তবে আজ যখন সে চলে গেছে, যেখানে গেছে সেখানে শান্তি পাবে, এই কামনাই করি। আমি চাইব, যেখানেই থাকুক ভাল থাকুক। শান্তিতে থাকুক।

‘যা খাচ্ছিলেন বমি হচ্ছিল, আমরাই গাড়িতে তুলে দিই’, স্মৃতিচারণা জিতু কমল ও নবনীতা দাসের

You might also like