Latest News

চারহাত এক হল প্রসেনজিৎ-ঋতুপর্ণার! সাতপাক থেকে সিঁদুরদানের সাক্ষী থাকল ‘বিজলি’

শুভদীপ বন্দ্যোপাধ্যায়

শিরোনাম পড়ে নিশ্চয়ই চমকে গিয়েছেন। ভাবছেন এ আবার কেমন কাণ্ড, প্রসেনজিৎ আর ঋতুপর্ণার ছাদনাতলায় বিয়ে (Prosenjit Weds Rituparna)?

কথাটা কিন্তু ভুল নয়। ছাদনাতলায় জোড়ে উপস্থিত হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও ঋতুপর্ণা সেনগুপ্ত। হাতে রজনীগন্ধার গোড়ের মালা আর ব্যান্ডপার্টির বাজনা। ‘বসুশ্রী’ থেকে ঘোড়ার গাড়িতে চেপে ‘বিজলি’ (Bijli Cinema Hall) অবধি একসঙ্গে এল এই জুটি। সেই দেখে ভবানীপুর চত্বর ভেসে গেল বাজির আলোর রোশনাই আর জনতার উন্মাদনায়।

Prosenjit Weds Rituparna, Bijli Cinema Hall

এখনও ধরতে পারছেন না নিশ্চয়ই। দুই নায়ক নায়িকাই তো বিবাহিত, তাহলে তাঁরা বিয়ের পিড়িতে আবার বসলেন কীভাবে?

শুক্রবার ছিল ‘প্রসেনজিৎ ওয়েডস ঋতুপর্ণা’ ছবির প্রিমিয়ার। ছবির নামেই স্পষ্ট প্রসেনজিৎ আর ঋতুপর্ণার বিয়ে। তাই প্রিমিয়ারে জোড়েই হাজির হলেন বুম্বা-ঋতু। দশকের পর দশক ধরে মানুষের স্বপ্নের এই জুটিকে একবার চোখের দেখা দেখতে তখন ভবানীপুরের রাস্তায় জনজোয়ার।

‘বিজলি’তে ছিল ছবির প্রিমিয়ার। কিন্তু ‘বসুশ্রী’ সিনেমা হলের সামনে থেকে সাজানো ঘোড়ার গাড়িতে চেপে হাজির হলেন এই জুটি। সিনেমা হলে তখন নেমে এসেছে অকাল দীপাবলির রাত। সঙ্গে বাজির রোশনাই আর মানুষের উন্মাদনা।

পর্দার নায়ক-নায়িকা একসঙ্গে ছাদনাতলায় এই প্রথমবার ঘটল। প্রেক্ষাগৃহের সামনে সাজানো হয়েছিল বিয়ের ছাদনাতলা। সেখানে হাজির ছিলেন সত্যিকারের পুরোহিত মশাইও। বিয়ের কোন উপকরণই বাদ যায়নি। একেবারে নিতবর ও কনেকে সঙ্গে নিয়ে হাজির হয়েছিলেন পাত্র-পাত্রী।

তবে এখানেই একটু চমক। অভিনেতা প্রসেনজিৎ এবং ঋতুপর্ণা এলেও তাঁরা কিন্তু আসল বর-বউ নন। একজোড়া বর-বৌ এসেছিলেন, যাদের নাম প্রসেনজিৎ আর ঋতুপর্ণা। তাঁদের বিয়ের তারিখও লেখা ছিল নিমন্ত্রণ পত্রে।

Prosenjit Weds Rituparna, Bijli Cinema Hall

জানা গেছে, তিন বছর আগে এই তারিখেই বিয়ে হয়েছিল তাঁদের। সেই জুটির মালাবদল করে আবার বিয়ে দিলেন প্রসেনজিৎ ও ঋতুপর্ণা। ছাদনাতলায় প্রসেনজিৎ-ঋতুপর্ণাকে রূপোলি পর্দায় অনেকবার দেখেছেন দর্শকরা। এবার সত্যিকারের ছাদনাতলায় এই জুটিকে চাক্ষুষ করলেন দর্শকরা।

‘বিজলি’ মানেই সিঙ্গেল স্ক্রিনের নস্ট্যালজিয়া। ‘মিনার’, ‘বিজলি’, ‘ছবিঘর’ একটা যুগ। উত্তম-সুচিত্রা থেকে সৌমিত্র-অপর্ণা হয়ে প্রসেনজিৎ-ঋতুপর্ণা, সবারই ছবি মুক্তি পেয়েছে এখানে। হার্ডকোর কর্মাশিয়াল বাংলা ছবিই এই জুটি তৈরি করেছে। তেমনই এই জুটিও সেই দর্শকদের ভোলেননি। সবার মন ভরালেন এই স্বপ্নের জুটি। বহুদিন পর সাড়ম্বরে তারকার হাটের মাঝে প্রিমিয়ার হল কোন বাংলা ছবির। যা এক ইতিহাস সৃষ্টি করল। তারপরই শুরু হল ‘প্রসেনজিৎ ওয়েডস ঋতুপর্ণা’ ছবির শো। স্মরণীয় রাত তৈরি হল বরণীয় জুটির প্রেমে।

প্রসেনজিৎ নাম কারও ভালবাসার,কারও কাছে ক্ষোভ, প্রসেনজিৎ-ঋতুপর্ণার বিয়ে হলে কি টিকবে?

You might also like