Latest News

মা দুগ্গা আর ঘরের মাকে মিলিয়ে দেবে ‘অনন্য শারদীয়া’, একান্নবর্তী পরিবারের পটভূমিতে নতুন ছবি

চৈতালি দত্ত

প্রতিটি বাঙালির কাছেই ভীষণ ভালবাসার, আদরের, আহ্লাদের সময় হল শারদীয়া। আমাদের গহীন হৃদয়ে পরম যত্নে বাস করে এই শারদীয়া। এ বছরের শারদীয়ার শেষ না হতেই পরের বছরের শারদীয়া কবে আসবে সেই নিয়ে জল্পনা শুরু হয়ে যায়। তাই শারদীয়া আমাদের বাঙালির প্রতিটি ঘরে এবং পরিবারের কাছে বড়ই আদরের।

Image - মা দুগ্গা আর ঘরের মাকে মিলিয়ে দেবে 'অনন্য শারদীয়া', একান্নবর্তী পরিবারের পটভূমিতে নতুন ছবি

সেই ভাবনা থেকেই ‘অনন্য শারদীয়া’ (Ananya Sharadiya) ছবি (New Bengali Movie) তৈরি করেছেন পরিচালক সঞ্জয় দাস। নামের সঙ্গে ছবির গল্প যথাযথ মানানসই বলেই জানিয়েছেন তিনি। পরিচালকের নিজের লেখা কাহিনি, চিত্রনাট্য, সংলাপ নিয়ে এ ছবি গড়ে ওঠে একান্নবর্তী পরিবারের পটভূমিতে। পারিবারিক ঘাত প্রতিঘাত, টানাপড়েন, সমস্যা নিয়ে ছবির কাহিনি আবর্তিত।

জানা গেছে, ছবিতে মায়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। একদিকে যেমন মা দুর্গা, অন্যদিকে আবার গর্ভধারিণী মা– এই দুই মায়ের মেলবন্ধন করার চেষ্টা করা হয়েছে। পরিচালকের কথায়, ‘মা দুর্গাকে আমরা যেমন মৃন্ময়ী রূপে পুজো করি, ঠিক তেমনই আমাদের সকলের গর্ভধারিণী মা, যিনি আমাদের স্রষ্টা, তাঁকেও কিন্তু আমরা সেই একই আসনে বসিয়ে রাখি। আমাদের ঘরের মায়ের সঙ্গে দেবীর কোনও পার্থক্য থাকে না। ছবিতেও দুই মা এক হয়ে গেছেন।’

Image - মা দুগ্গা আর ঘরের মাকে মিলিয়ে দেবে 'অনন্য শারদীয়া', একান্নবর্তী পরিবারের পটভূমিতে নতুন ছবি

পঞ্চমী থেকে দশমী পর্যন্ত ছবির কাহিনি বিস্তারিত হয়েছে। মা দুর্গার সামনেই পুরো গল্প প্রবাহিত হয়। শারদীয়ার প্রেক্ষাপটে ছবির কাহিনির এই বিন্যাসের কথাই বললেন পরিচালক সঞ্জয় দাস।

ছবিতে অভিনয় করেছেন ঈশান মজুমদার, অভিজিৎ সিং, মৌমিতা বসু, গৌতম চক্রবর্তী, ইন্দ্রনীল গুহ চৌধুরী, তপতী মুন্সি, চন্দ্রানী দাস, রূপসা মুখোপাধ্যায়, তিয়াসা সাহা, চৈতালি চক্রবর্তী, পার্থসারথি দেব প্রমুখ।

সুরারোপ করেছেন সঙ্গীতশিল্পী রাঘব চট্টোপাধ্যায়। গান গেয়েছেন রাঘব চট্টোপাধ্যায়, মেখলা দাশগুপ্ত। এছাড়াও রাঘব চট্টোপাধ্যায়ের দুই মেয়ে, আনন্দী ও আহেরির গলায় গান শোনা যাবে এই ছবিতে। এছাড়াও ছবিতে রতন সমাদ্দারের কণ্ঠে একটি বাউল গান শোনা যাবে। রতন সমাদ্দার নিজে এই গানের কথা লিখেছেন ও সুর দিয়েছেন।

Image - মা দুগ্গা আর ঘরের মাকে মিলিয়ে দেবে 'অনন্য শারদীয়া', একান্নবর্তী পরিবারের পটভূমিতে নতুন ছবি

ক্যামেরায় রয়েছেন স্মৃতি, সম্পাদনায় এস শেখর। হুগলির চণ্ডীতলা, শ্রীরামপুর, কলকাতার বিভিন্ন লোকেশন এবং পুজোর প্যান্ডেলেও ছবির শ্যুটিং হয়েছে। প্রযোজনা শ্যাবটস এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড। সহযোগী প্রযোজনা এসজিএস এন্টারটেইনমেন্ট। ৯ ডিসেম্বর ছবিটি মুক্তি পাবে।

‘জননী’র সংসারে আজ যাঁরা নেই…

You might also like