Latest News

বলিউডে বায়োপিকের রমরমা, জীবনের গল্প বলতে ধোনি-মেরিরা কত টাকা নিয়েছেন জানেন?

দ্য ওয়াল ব্যুরো: বলিউডে বিখ্যাত ব্যক্তিত্বদের জীবন নিয়ে ছবি তৈরি নতুন নয়। অনেক আগে থেকেই এই রেওয়াজ চালু আছে। তবে সম্প্রতি বায়োপিক তৈরিতে যেন হাত পাকিয়েছে বলিউড (Bollywood)। একের পর এক বায়োপিক (Biopics) তৈরি হচ্ছে ইন্ডাস্ট্রিতে। বক্স অফিসে সেসব ছবি ব্যবসাও করছে দারুণ।

বায়োপিক তৈরির জন্য বাস্তবের হিরোকেও পারিশ্রমিক দেওয়া হয়। নিজের জীবন নিয়ে সিনেমা তৈরির অনুমতি দেন যিনি, তিনি তার পরিবর্তে কিছুটা টাকাও নেন প্রযোজকের কাছ থেকে। সেই টাকার অঙ্কে অবশ্য কোনও গণ্ডি কাটা নেই। এক টাকা থেকে শুরু করে ১০ কোটি, নিজের জীবনের গল্পে ইচ্ছেমতো দাম বসান তারকারা। আজকের প্রতিবেদনে রইল তেমন কিছু অজানা তথ্যের হদিশ।

সঞ্জয় দত্ত (Biopics)

sanju

বড় পর্দায় সঞ্জয় দত্তের জীবন কাহিনি তুলে ধরেছেন পরিচালক রাজকুমার হিরানি। পর্দার সঞ্জু বাবা হয়েছিলেন রণবীর কাপুর। বক্স অফিসে এই ছবি যথেষ্ট সফল। শোনা যায়, এই ছবির জন্য ৯ থেকে ১০ কোটি টাকা নিয়েছেন সঞ্জয় দত্ত।

মিলখা সিং (Biopics)

bhaag milkha bhaag

কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিংয়ের জীবন নিয়ে ২০১৩ সালে ‘ভাগ মিলখা ভাগ’ তৈরি করেন রাকেশ ওমপ্রকাশ মেহেরা। ‘ফ্লাইং শিখ’-এর ভূমিকায় সেখানে দুরন্ত অভিনয় করেছিলেন ফারহান আখতার। কিন্তু এই ছবি তৈরির নেপথ্য কাহিনি শুনলে অবাক হতে হয়। নিজের জীবন বড়পর্দায় তুলে ধরতে মিলখা সিং নিয়েছিলেন মাত্র ১ টাকা। তবে কয়েন নয়। মিলখাকে দেওয়া হয়েছিল বিশেষ একটি এক টাকার নোট। ১৯৫৮ সালে সেই নোট ছাপা হয়েছিল।

মহেন্দ্র সিং ধোনি (Biopics)

ms dhoni the untold story

বলিউডে সফল বায়োপিকের ইতিহাসে প্রথম সারিতে রয়েছে ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’। নীরজ পাণ্ডের পরিচালনায় ভারতের প্রাক্তন ক্যাপটেনের চরিত্রে কাঁপিয়ে দিয়েছিলেন সুশান্ত সিং রাজপুত। পর্দার ধোনি আর বাস্তবের ধোনি মিলেমিশে এক আলাদা উন্মাদনা তৈরি হয়েছিল দর্শকদের মাঝে। বক্স অফিসে এই ছবি রীতিমতো সাড়া ফেলে দেয়। সূত্রের খবর, নিজের বায়োপিকের জন্য ধোনি নিজে নিয়েছিলেন ৪৫ কোটি টাকা। তবে নিশ্চিত করে এই টাকার অঙ্ক জানানো হয়নি।

মেরি কম (Biopics)

mary kom

ভারতের সফলতম বক্সার মেরি কম। উত্তর পূর্বের এই তারকাকে নিয়ে ২০১৪ সালে ছবি তৈরি করেন পরিচালক ওমাং কুমার। সামনে আসে মেরি কমের জীবন যুদ্ধের দুরন্ত কাহিনি। পর্দায় মেরি কমের চরিত্রটি যত্ন নিয়ে ফুটিয়ে তুলেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। এই সিনেমা মেরি কমের ২০০৮ ওয়ার্ল্ড বক্সিং চ্যাম্পিয়নশিপ জয়ের গল্প বলে। ছবিটি তৈরি করতে মেরি কম নিজে নিয়েছিলেন ২৫ লাখ টাকা।

মহাবীর সিং ফোগাত (Biopics)

dangal

আমির খানের বক্স অফিস কাঁপানো ছবি ‘দঙ্গল’। ২০১৬ সালে এই ছবি তৈরি করেছিলেন পরিচালক নীতেশ তিওয়ারি। বিখ্যাত রেসলার মহাবীর সিং ফোগাত এবং তাঁর দুই মেয়ে গীতা, ববিতার কাহিনি রয়েছে এখানে। এই ছবির জন্য ফোগাত পরিবারকে ৮০ লক্ষ টাকা দেওয়া হয়েছিল।

লক্ষ্মী আগরওয়াল (Biopics)

chhapaak

অ্যাসিড অ্যাটাক সার্ভাইভার লক্ষী আগরওয়ালের গল্প পর্দায় নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন দীপিকা পাডুকোন। ২০০৫ সালে অ্যাসিড হামলার শিকার হয়েছিলেন লক্ষ্মী। আদালতে নিজের লড়াই তিনি নিজেই লড়েছিলেন। অপরাধীর শাস্তিও নিশ্চিত করেছেন তিনি। তাঁর গল্প নিয়ে ছবি তৈরির জন্য লক্ষ্মী আগরওয়ালকে দেওয়া হয়েছে ১৩ লাখ টাকা।

পান সিং তোমর (Biopics)

pan singh tomar

ইরফান খানের কেরিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স ‘পান সিং তোমর’। ভারতীয় এই জওয়ানের জীবন কাহিনি নিয়ে ২০১২ সালে ছবি তৈরি করেছিলেন তিগমাংশু ধুলিয়া। ছবিটির জন্য পান সিং তোমরের পরিবারকে ১৫ লক্ষ টাকা দেওয়া হয়েছিল।

শচীন: এ বিলিয়ন ড্রিমস (Biopics)

sachin a billion dreams

ক্রিকেট ঈশ্বর শচীন তেন্ডুলকরকে নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করা হয়েছিল। ছবিটি নিয়ে উন্মাদনা ছিল প্রবল। বক্স অফিসে মাত্র দু’দিনে এই ছবি ১৭ কোটি টাকার ব্যবসা করেছিল। শোনা যায়, নিজের জীবন নিয়ে এই ডকুমেন্টরি তৈরির জন্য শচীন ৪০ কোটি টাকা নিয়েছেন।

আজহার (Biopics)

azhar

২০১৬ সালে মহম্মদ আজহারুদ্দিনের জীবন কাহিনি নিয়ে সিনেমা তৈরি হয়েছিল। পর্দায় আজহারের চরিত্রে অভিনয় করেছিলেন ইমরান হাসমি। ছবিটি বক্স অফিসে খুব ভাল ব্যবসা করতে পারেনি। তবে বায়োপিকের ইতিহাসে ছবিটির কদর কম নয়। এই ছবি তৈরির জন্য মহম্মদ আজহারুদ্দিন এক পয়সাও নেননি।

আরও পড়ুন: দক্ষিণের সবচেয়ে দামি ১০ নায়িকা! উপার্জনে, অভিনয়ে চোখ ধাঁধাচ্ছে বলিউডেরও

কপিল দেব (Biopics)

83 movie

সম্প্রতি ১৯৮৩ সালে ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ের গল্প নিয়ে তৈরি হয়েছে ‘৮৩’। মূলত কপিল দেবের নেতৃত্ব এবং বিশ্বের মঞ্চে ভারতীয় ক্রিকেট দলের জয়ের কাহিনি এই সিনেমায় রয়েছে। শোনা যায়, এই ছবির জন্য কপিল দেব ৫ কোটি টাকা পেয়েছেন। বাকি টিম পেয়েছে মোট ১০ কোটি টাকা।

You might also like