Latest News

শুক্রবার করেই কেন সিনেমা রিলিজ হয়? কোন রহস্য লুকিয়ে রেখেছে ফ্রাইডে

দ্য ওয়াল ব্যুরো: সারা সপ্তাহ পরিশ্রমের পর শুক্রবারের হাত ধরে যেন আসে একফোঁটা বিশ্রাম। বেশিরভাগ চাকুরিজীবীদেরই সপ্তাহের শেষ কাজের দিন এই শুক্রবার। তারপর উইকএন্ডের আনন্দ, উল্লাস তো আছেই। শুক্রবার মানে মজার দিন। খুশির বার্তা বয়ে আনার দিন। তাই কি শুক্রবার করেই হলে হলে সিনেমা মুক্তি পায় (Friday Movie Release)? মুভি রিলিজের জন্য কেন এই দিনটাকেই বেছে নেওয়া হয়েছে, ভেবে দেখেছেন কখনও?

movies release

অনেকে বলেন, উইকএন্ডের সূচনা বলেই শুক্রবার করে সিনেমা (Theatre) রিলিজ করা হয়। এতে শুরুতেই ব্যবসা ভাল হয়। কিন্তু শুধু এই উইকএন্ডই একমাত্র কারণ নয়। একটু খোঁজ করলেই অনেক মজাদার, চমকপ্রদ তথ্য উঠে আসে এই শুক্রবারের পিছনে।

হলিউডের ‘গন উইথ দ্য উইন্ড’ ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ১৯৩৯ সালের ১৫ ডিসেম্বর। দিনটি ছিল শুক্রবার। সেই থেকে হলিউডে প্রতি শুক্রবার ছবি মুক্তির ট্রেন্ড তৈরি হয়। বলিউড তখনও এই ট্রেন্ড জানত না।

Gone With The Wind

বলিউডে শুক্রবারের রাজত্ব শুরু হল আরও পরে। সম্ভবত পঞ্চাশের দশকের শেষদিকে প্রথম শুক্রবারে ছবি মুক্তি পেয়েছে বলিউডে। ১৯৬০ সালের ৫ অগস্ট ‘মুঘলে আজম’ মুক্তি পায়, সেটা শুক্রবারের ট্রেন্ডের এক্কেবারে শুরুর দিককার ছবি। তার আগে ১৯৪৭-এর ২৪ মার্চ মুক্তি পেয়েছিল ‘নীল কমল’। দিনটা ছিল সোমবার। ইংরেজি ঘরানায় বলিউড ঢুকল পঞ্চাশের দশকের শেষদিকে।

mughal e azam

সেসময় মুম্বইয়ের ছোট ছোট ইন্ডাস্ট্রিগুলোতে অঘোষিত নিয়ম হয়ে গিয়েছিল শুক্রবার নিয়ে। শুক্রবার প্রায়ই হাফছুটি দিয়ে দেওয়া হত। ঘরে ঘরে রঙিন ছবির টিভি ছিল না তখন। বিনোদন খুঁজতে তাই শুক্রবার করে হল ভরাতেন দর্শকরা। সময়ের সঙ্গে সঙ্গে সেটাই হয়ে গেল নিয়ম।

Friday Movie Release

ধর্মীয় কিছু কারণও রয়েছে শুক্রবারের পিছনে। মুম্বইয়ের স্থানীয় রীতিতে এই দিনটাকে মা লক্ষ্মীর দিন ধরা হয়। প্রোডিউসাররা এই দিনেই তাই ছবি রিলিজ করতে শুরু করলেন, ব্যবসায়িক লাভের আশায়। মনে করা হল, শুক্রবার শুভ কাজ শুরু করলে মা লক্ষ্মীর আশীর্বাদ সঙ্গে থাকবে। শুভ শুক্রবারে নারকেল ফাটিয়ে ছবি মুক্তির আয়োজন করা হতে লাগল।

ছবি মুক্তির জন্য হল মালিকদের যে টাকা দিতে হয় প্রযোজককে, তার পরিমাণও সপ্তাহের অন্যান্য দিনের চেয়ে শুক্রবার অনেকটা বেশি থাকে। তাই এই দিনেই সিনেমা রিলিজ করা হয়।

আরও পড়ুন: দেশ-বিদেশের চল্লিশটি শর্ট ফিল্মের আসর ইজেডসিসি-তে, দেখে নিন তিন দিনের সূচি

You might also like