Latest News

সারোগেসিতে মা-বাবা বহু তারকা! বয়স, অসুখ, সমাজ পেরিয়ে জয়ের নিশান

শুভদীপ বন্দ্যোপাধ্যায়

‘দুসরি দুলহন’ নামে বলিউডে একটি ছবি হয়েছিল সারোগেসি বিষয়ে। শর্মিলা ঠাকুর, ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও শাবানা আজমি অভিনয় করেছিলেন। এই হিন্দি ছবিটি বাংলায় ডাবড করে কয়েক দশক পর ‘উত্তরায়ণ’ নামে রিলিজ করে। দুটো ছবির কোনওটিই সে অর্থে হিট করেনি। কিন্তু এই ছবির গল্পেই যখন রিমেক ছবি হল ‘চোরি চোরি চুপকে চুপকে’, তা সুপার ডুপার হিট। সেখানেও সলমন খান ও রানি মুখার্জির আকাঙ্ক্ষিত সন্তান এসেছিল প্রীতি জিন্টার গর্ভে। প্রীতি-সলমন সম্পর্ক জুড়ে এক ত্রিকোণ প্রেমের গল্প।বাস্তবেও প্রীতি জিন্টা সারোগেসির মতো সাহসি পদক্ষেপে নিজের সন্তান এনেছেন। একা প্রীতি নন, বারবার বলিউড নায়ক-নায়িকারা এই পদ্ধতির মধ্যে দিয়ে গেছেন। অনেক সিঙ্গল স্টারও সারোগেসির মাধ্যমে সন্তান নিয়েছেন। বর্তমান সময়ে হলিউডের পর বলিউডে সবথেকে ইন-বিষয় সারোগেসি। এই তালিকা বেশ সুবিশাল বলিউডে।

প্রিয়াঙ্কা চোপড়াঅভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া গর্ভবতী না হওয়া সত্ত্বেও সন্তানের মা হয়েছেন। গত ২২ জানুয়ারি এ খবর সামনে আসতেই ফের আলোচনায় উঠে এসেছে চিকিৎসাবিজ্ঞানের ‘সারোগেসি’ নামক সন্তান জন্মদানের অভিনব পদ্ধতিটি। অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া-গায়ক নিক জোনাস দম্পতি সারোগেসির মাধ্যমেই মা-বাবা হয়েছেন। অসম বয়সের জুটি, প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাস দম্পতির নবজাতক কন্যা বর্তমানে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একটি হাসপাতালে রয়েছে।

শিল্পা শেট্টিশিল্পার দ্বিতীয় সন্তান শামিসার জন্ম হয় সারোগেসির মাধ্যমে। আড়াল রেখেই শিল্পা শেঠি এবং রাজ কুন্দ্রা সন্তান চেয়ে গর্ভ ভাড়া নিয়েছিলেন। নিজেদের এক পুত্র সন্তানের পর সমিশা শেঠি কুন্দ্রাকে সারোগেসির মাধ্যমে পরিবারে আনেন শিল্পা। ছেলে ভিয়ানের জন্মের বেশ কয়েক বছর ফের অন্যের গর্ভ ভাড়া মারফত মা হয়ে উচ্ছ্বসিত শিল্পা। বারবার গর্ভপাত হওয়ায় দ্বিতীয় সন্তান আসছিল না শিল্পার। মাঝে পর্ণগ্রাফি কাণ্ডেও রাজের নাম জড়ায়। ২০২০ সালের ১৫ ফেব্রুয়ারি তাঁদের মেয়ে সমিশার জন্ম হয়েছে সারোগেসি করে। কন্যা সন্তানের আগমনে রাজ-শিল্পার বন্ডিং আরও দৃঢ় হয়েছে।

শাহরুখ খানশাহরুখ খানের ছোট ছেলের গায়ের রং ভীষণ ফর্সা! ছেলেটি কি শাহরুখের নিজের সন্তান? দুটি সন্তানের পর শাহরুখ-গৌরী খানের তৃতীয় সন্তান এই ছেলে। এই সন্তানজন্ম ঘিরে জল্পনা-কল্পনার শেষ ছিল না। গৌরী-শাহরুখের সম্পর্কে চিড় থেকে শাহরুখের সঙ্গে কোনও বিদেশিনীর ঘনিষ্ঠ সম্পর্ক নিয়ে চর্চা কম হয়নি। কিন্তু শেষমেশ সামনে আসে ‘সারোগেসি’। দুবছর ধরে শাহরুখ খান ও গৌরী খান তাঁদের তৃতীয় সন্তান নেওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু গৌরীর স্বাস্থ্যের পক্ষে তা ঝুঁকির কাজ হয়ে দাঁড়ায়। প্রথমে তাঁরা সিদ্ধান্ত নিয়েছিলেন একটি সন্তান দত্তক নেবেন। সেই মতো চলছিল কথাবার্তা। এমনই সময় তাঁদের মাথায় আসে সারোগেসির কথা। তখন গৌরীর বয়স পেরিয়েছে চল্লিশের গণ্ডি। তাই তাঁরা দুজনেই এই সিদ্ধান্ত নিয়েছিলেন। সারোগেসির মাধ্যমে প্রাপ্ত শাহরুখ খান ও গৌরী খানের তৃতীয় সন্তান আব্রাম বর্তমানে সেলেব্রিটি।ক্লিনিক থেকেই শাহরুখ খানকে জানানো হয়েছিল যে গর্ভ ভাড়া দেওয়া মায়ের পরিচয় ও তথ্য সম্পূর্ণ গোপন রাখা হবে। প্রিম্যাচিউর আব্রামকে গৌরী যত্নে ফুটফুটে জুনিয়র শাহরুখ করে তুলেছেন।

আমির খানবর্তমানে নিজেদের সম্মতিতে আলাদা হয়ে গেছেন আমির খান ও তাঁর দ্বিতীয় স্ত্রী কিরণ রাও। যাতে তাঁদের মানসিক অশান্তি তাঁদের সন্তান আজাদের উপর প্রভাব না ফেলে, তাই এই সেপারেশন। আমির-কিরণের এই ছেলে আজাদের জন্মও কিন্তু সারোগেসির মাধ্যমে। কিরণ রাও মা হলেন ঘোষণার আগে কিরণের মধ্যে সন্তানসম্ভবা হওয়ার কোনও লক্ষণই দেখা যায়নি। আমিরের বয়স তখন সন্তান হবার পক্ষে অনেকটাই। আগেই প্রথম পক্ষের স্ত্রী রিনা দত্তের সঙ্গে আমিরের দুই সন্তান রয়েছে- জুনেইদ ও ইরা।
শারীরিক অসুবিধা ছিল আমিরের তৃতীয় সন্তান হবার পক্ষে। আবার কিরণের বারবার গর্ভপাত হচ্ছিল!  চিকিৎসকরা তাঁদের যেমনভাবে সন্তান হয়, সেই পদ্ধতিতে এগোতে নিষেধ করেছিলেন। আজাদ পৃথিবীর আলো দেখেছে আইভিএফ সারোগেসির মাধ্যমে।

করণ জোহারকরণ জোহারের সেক্সুয়াল আইডেন্টিটি বারবার চর্চায় উঠে এসেছে। এমনকি সমকামী তকমায় করণের নাম জড়িয়েছে শাহরুখ খান থেকে মণীশ মলহোত্রা অবধি অনেকের সঙ্গেই। এসব গসিপে কান দেননা করণ। তিনি একার পরিচয়ে সিঙ্গল জীবনে এনেছেন দুই পুত্র সন্তান। বিয়ে করেননি, কিন্তু সন্তানসুখ উপভোগ করতে চেয়েছিলেন করণ জোহর। ২০১৭ সালে সারোগেসির মাধ্যমে যমজ সন্তান হয় পরিচালক-প্রযোজক করণ জোহারের। এখন দুই ছেলে-মেয়ে যশ-রুহিকে নিয়ে ভরা সংসার করণের। তাঁর মা হিরু জোহরও বেজায় উপভোগ করেন দুই নাতি-নাতনির কাণ্ডকারখানা। সিঙ্গল একা মানুষদের নতুন ধারার অবলম্বন খুঁজে নেওয়ার পথ দেখাল করণের এই সিদ্ধান্ত।

তুষার কাপুরশুধু করণ নন, জিতেন্দ্র-পুত্র তুষার কাপুরও একই পথে হেঁটেছেন। বলিউডের প্রথম ব্যাচেলর অভিনেতা সারোগেসির মাধ্যমে বাবা হয়েছেন। ২০১৬ সালে সারোগেসির মাধ্যমে পুত্রসন্তান লক্ষ্যকে স্বাগত জানায় কাপুর পরিবার। তুষার এখন একজন গর্বিত ‘সিঙ্গল ফাদার’। সন্তান জন্মের জন্য বিয়ে করার পুরোনো মিথ ভাঙছেন বলিস্টারেরা।

প্রীতি জিন্টাতাঁর ছবি ‘চোরি চোরি চুপকে চুপকে’ ২২ বছর আগে সারোগেসি কী জিনিস চিনিয়েছিল আমজনতাকে। বাণিজ্যিক ছবিতে এমন প্লট প্রথম হিট করে। প্রীতি ওই ছবিতে গর্ভ ভাড়া দেওয়া এক পতিতার রোলে অভিনয় করেছিলেন। এবার প্রীতি নিজের জীবনেও সারোগেসির পথ বাঁচলেন। ২০২১ সালের নভেম্বর মাসে প্রীতি জিন্টাও ৪৬ বছর বয়সে সারোগেসির মাধ্যমে সন্তানসুখ লাভ করেন। স্বামী জেনে গুডএনাফ ও প্রীতি অনেকদিন ধরেই সন্তানলাভের চেষ্টায় ছিলেন। সারোগেসির মাধ্যমে জিয়া আর জয় দুই সন্তানের বাবা-মা হন প্রীতি-জেনে।

একতা কাপুরটেলিভিশন ক্যুইন একতা কাপুর মানেই একান্নবর্তী পরিবারের হিট সিরিয়াল। যা কয়েক দশক আগে ছিল ভারতবাসীর রোজনামচা। সেই একতা নিজে বিয়ে করেননি। ভাই তুষার কাপুরের বাবা হওয়ার ৩ বছর বাদে সারোগেসির মাধ্যমে মা হন একতা কাপুরও। ৩৬ বছর বয়সেই চিকিৎসকের পরামর্শে নিজের ডিম্বাণু স্টোর করে রাখেন একতা। পরে ২০১৯ সালে সারোগেসির মাধ্যমে সন্তানলাভ করেন।

লিসা রেআরো এক সাহসিনীর গল্প। ‘কসুর’ চলচ্চিত্র দিয়েই লিসা নায়িকা রূপে লাইমলাইটে চলে আসেন। এরপর বিধবাদের জীবন কাহিনি ‘ওয়াটার’ ছবি করেও বহুল প্রশংসিত হন তিনি। এরপর তার শরীরে বাসা বাঁধে মারণ রোগ ব্লাড ক্যান্সার। ২০১০ সালেই ক্যানসারকে জয় করেন লিসা রে। ৪৬ বছর বয়সে সারোগেসির মাধ্যমে দুই কন্যাসন্তান সুফি এবং সোলেইলের জন্ম দেন লিসা। লিসার দাম্পত্য সঙ্গী জেসন ডেহনি। তবু সারোগেসিকেই লিসা বেছে নেন, নিজের বয়স ও অসুস্থতার কথা ভেবে। ব্লাড ক্যান্সার নিয়ে সন্তান গর্ভে ধারণ করা সম্ভব ছিল না। অথচ মা হতে চেয়েছিলেন অভিনেত্রী। সে কারণেই সারোগেসির সিদ্ধান্ত নিয়েছিলেন। লিজা এবং তাঁর স্বামী জেসন মধ্য চল্লিশে বাবা-মা হন।

সানি লিওনআগেই কন্যাসন্তান দত্তক নিয়েছিলেন সানি ও তাঁর স্বামী ড্যানিয়েল ওয়েবার। বিয়ের প্রায় ছ’বছর পর, ২০১৭-র ২১ জুলাই প্রথম সন্তান দত্তক নেন তাঁরা। মহারাষ্ট্রের লাতুর এলাকার চাইল্ড অ্যাডপশন রিসোর্স এজেন্সি (কারা) থেকে ২১ মাসের সন্তানকে দত্তক নিয়েছিলেন সানি ও ড্যানিয়েল। মেয়ের নাম রাখেন নিশা কওর ওয়েবার। ২০১৮ সালের মার্চ মাসে দুই যমজ সন্তানে হয়েছে তাঁদের সারোগেসির মাধ্যমে। আশার সিংহ ওয়েবার ও নোয়া সিংহ ওয়েবার। তিন সন্তানের বাবা-মা হিসাবে নিজেরা সন্তান ধারণ না করেও বেজায় খুশি তাঁরা।

সোহেল খানসলমন খানের ভাই সোহেল খান। প্রথম সন্তান নির্বাণের জন্মের পর সোহেল ও তাঁর স্ত্রী সীমা আরও এক সন্তান চেয়েছিলেন। কিন্তু স্বাভাবিক নিয়মে তাঁরা সন্তান জন্ম দিতে পারেননি। তাই আইভিএফ সারোগেসির মাধ্যমে তাঁদের দ্বিতীয় সন্তান ইয়োহানের জন্ম। ইয়োহানের বয়স এখন ১০ বছর।

শ্রেয়াস তালপডেশ্রেয়াস ও তাঁর স্ত্রী দীপ্তি সন্তান চাইছিলেন বহুদিন ধরেই। এই নিয়ে তাঁদের শুনতে হত নানা কথা। বিয়ের ১৪ বছর পর সারোগেসির মাধ্যমে কন্যার জন্ম দিয়েছেন তাঁরা। ২০১৮ সালের মে মাসে তাঁদের মেয়ে আধ্যার জন্ম হয়। স্ত্রী দীপ্তির পাশে সবসময় ছিলেন অভিনেতা শ্রেয়াস। মেয়েকে সঙ্গে নিয়ে এখন তাঁরা সুখী দম্পতি।

‘সারোগেসি’ বা ‘গর্ভ ভাড়া নেওয়া’ শুনলে মনে হয় এগুলো সেলিব্রিটিদের স্টেটাস প্রদর্শন এবং খবরের শিরোনামে থাকার ফন্দিফিকির। কিন্তু গভীরে জানলে বোঝা যায় রুপোলি পর্দার স্টারেরাও দিনের শেষে চান সন্তানসুখ। পৃথিবীতে রেখে যেতে চান নিজের চিহ্ন। বয়স বাড়লে তাঁদেরও চাই অবলম্বন।
গর্ভপাত, অসুখ-বিসুখ, বয়সজনিত কারণে সন্তান না আসায় কেউ চাইছেন রেডিমেড সন্তান। আবার কোনও সিঙ্গেল তারকা বিয়ে না করেও সারোগেসির মাধ্যমে পেতে চাইছেন সন্তান সুখ। হাসাহাসি, ছিছিক্কার, ট্রোলের মাঝেও নতুন প্রাণের আগমনে ভরে উঠছে তাঁদের সংসার। যা সবসময় স্বাগত।

You might also like