Latest News

নায়িকার শরীরে বারবার ফোকাস! ‘সত্যম শিবম সুন্দরম’কে ‘নোংরা’ বলেছিলেন দেব আনন্দ

দ্য ওয়াল ব্যুরো: ১৯৭৮ সালে মুক্তি পায় রাজ কাপুর (Raj Kapoor) পরিচালিত ‘সত্যম শিবম সুন্দরম’ (Satyam Shivam Sundaram)। বক্স অফিসের রেকর্ড বলছে সে ছবি সুপারহিট। শশী কাপুর আর জীনাত আমনের (Jeenat Aman) রোম্যান্স সত্তরের দশকের দর্শকদের দারুণ নজর কেড়েছিল। কিন্তু এই ছবিকে ঘিরেই বেড়ে উঠেছে একরাশ বিতর্কও। সে বিতর্ক উস্কে দিয়েছেন আরেক পরিচালক দেব আনন্দ (dev anand)।

‘সত্যম শিবম সুন্দরম’ ছবিকে ঘিরে সত্তরের দশকের বলিউড তারকাদের সম্পর্কের রসায়ন স্পষ্ট হয়ে ওঠে জলের মতো। এই ছবিতে জীনাত আমনের একটি সাহসী পোশাক পরা দৃশ্য ছিল, আর সেই দৃশ্য নিয়েই যত গোলমাল। চর্চার একেবারে কেন্দ্রে উঠে এসেছিল রাজ কাপুরের এই ছবি। ‘সত্যম শিবম সুন্দরম’কে ‘নোংরা’ আখ্যা দিয়েছিলেন দেব আনন্দ।

জীনাত আমনের যে পোশাক নিয়ে এত কথা হয়েছিল, কী ছিল সেই পোশাকে?

Sunny, Shweta Tiwari, Mandakini: The HOTTEST Satyam Shivam Sundaram look?  VOTE! - Rediff.com movies

লাল রঙের একটি ব্লাউজ পরেছিলেন অভিনেত্রী, মাথায় ছিল ম্যাচিং ওড়না। তবে সেই ব্লাউজের বাইরে কোনও শাড়ির আবরণ দেখা যায়নি। ফলে অভিনেত্রীর বুকের খাঁজ খুব স্পষ্টভাবে ফুটে উঠেছিল। আজকের দিনে এমন পোশাক হয়তো তেমন নজর কাড়বে না, তবে সত্তরের দশকের দর্শকদের চোখে এই পোশাক একটু বেশিই খোলামেলা ঠেকেছিল।

শুধু তাই নয়, ওই ছবিতে জীনাতের একাধিক পোশাক নিয়েই কথা উঠেছিল। পাতলা ফিনফিনে সাদা শাড়ি পরে উষ্ণতা বাড়িয়ে দিয়েছিলেন জীনাত। ছিল ঝর্নায় স্নানদৃশ্যও, যা চোখে লেগেছিল অনেকেরই।

Satyam Shivam Sundaram: Starring Shashi Kapoor and Zeenat Aman, Raj  Kapoor's movie Satyam Shivam Sundaram ran into controversy for its erotic  content, often portraying Zeenat Aman in suggestive attires. The film  featured

সাংবাদিক বীর সঙ্ঘভি নিজের আত্মজীবনীতে সেই সময়কার বলিউডের অনেক অজানা কথা লিখেছেন। সেখান থেকেই জানা যায়, রাজ কাপুরের এই ছবি নিয়ে দেব আনন্দ স্পষ্টই বলেছিলেন, ‘এটা একটা নোংরা সিনেমা। আপনারা কি দেখেছেন কীভাবে জীনাত আমনের শরীরের উপর বারবার ফোকাস করছিল ক্যামেরা? এক্কেবারে অশালীন’।

রাজ কাপুরের এই ছবি অশালীনতার দোষে দুষ্ট হয়েছিল ঠিকই, তবে এসব বিতর্ক একেবারে হেসেই উড়িয়ে দিয়েছিলেন কাপুর খানদানের কর্তা। ‘সত্যম শিবম সুন্দরম’ ছিল তাঁর কেরিয়ারের বড় ব্রেক। এই ছবির হাত ধরেই নিজের হারানো জনপ্রিয়তা ফিরে পেয়েছিলেন পরিচালক। বিতর্ক সম্বন্ধে তিনি বলেন, এগুলো এক একজনের দৃষ্টিভঙ্গির ব্যাপার। কেউ পাথরে পাথরই দেখেন আবার কেউ তাতে ঈশ্বরকে দেখেন।’

Zeenat Aman - Girl in white saree under a waterfall - Satyam Shivam Sundaram  - video Dailymotion

তিনি আরও বলেন, ‘ভালই হল, জীনাতের শরীর দেখবে বলে লোকে আমার ছবিটা দেখতে আসুন, কিন্তু যখন হল থেকে বেরোবেন, তাঁদের মনে থেকে যাবে শুধু এই সিনেমাটাই, আর কিচ্ছু না।’

প্রসঙ্গত, দেব আনন্দের ‘দেশ পরদেশ’ ছবিটিও কিন্তু ওই একই সময় মুক্তি পেয়েছিল। রাজ কাপুরের সিনেমার সাফল্য তিনি হাসিমুখে মেনে নিতে পারেননি বলেই মত অনেকের।

আরও পড়ুন: দাবা খেলায় নাকি তুখোড় ক্যাটরিনা! জন্মদিনে রইল অজানা আরও ৭ কথা

You might also like