Latest News

দেবশ্রী রায়ের কামব্যাক এক দশক পর! ছোটপর্দার ‘সর্বজয়া’ এবার তিনিই

শুভদীপ বন্দ্যোপাধ্যায়

তিনি রহস্যময়ী, তিনি অধরা মাধুরী, তিনি টালিগঞ্জ পাড়ার শেষ লেজেন্ড নায়িকা, যাঁর লিপে সব গান হিট। অথচ তিনি মিডিয়ায় নিজের প্রচার এড়িয়ে চলতেই ভালোবাসেন, অন্তরালে থেকেও তিনি মানুষের পাশে থাকেন এবং পশুপাখিদের বুকে আগলে রাখেন মায়ের মতো। তবে তিনি আজও খবরে এলে শিরোনাম হন।

তিনি জাতীয় পুরস্কার প্রাপ্ত নায়িকা দেবশ্রী রায়।

দশ বছর পর দেবশ্রী রায় আবার অভিনয় জগতে ফিরছেন। রায়দিঘীর বিধায়ক রূপে এতদিন সাফল্যের সঙ্গে কাজ করেছেন দেবশ্রী, পেয়েছেন মানুষের ভালবাসা। কিন্তু তাঁর ফ্যানেদের একটাই প্রশ্ন ছিল, দেবশ্রী রায় কেন অভিনয় আর করেন না? সে স্বপ্নই এবার সত্যি হতে চলেছে। দশ বছরের রাজনীতির জীবনকে বিদায় জানিয়ে দেবশ্রী ফিরলেন অভিনয়ে। সিনেমা হল করোনা আবহে প্রায় সব বন্ধ, দর্শকও সেভাবে যেতে ভরসা পাচ্ছেন না সিনেমা হলে কিন্তু ঘরে বসেই যদি টলিউডের স্টার হিরোইন দেবশ্রী রায়কে এবার দেখা যায় তাহলে কেমন হয়?

দেবশ্রী রায় কামব্যাক করলেন সর্বজয়া রূপে, স্নেহাশিস চক্রবর্তীর ‘সর্বজয়া’ সিরিয়ালে। নামভূমিকায় তিনিই। জি বাংলার সোশ্যাল সাইটে ‘সর্বজয়া’র প্রোমোতে বহু যুগ পর দেবশ্রী রায়কে দেখে দর্শকরা উচ্ছ্বসিত।

সর্বজয়া এক গৃহবধূর কাহিনি। এককালে নাচই ছিল যাঁর ভালবাসা। অথচ একান্নবর্তী পরিবারের বউ হয়ে আসার পরে সবার মন রেখে চলতে গিয়ে নিজেকে কখন যেন ভুলেই গেছেন সর্বজয়া। শ্বশুরবাড়ির অন্য অতিআধুনিক মহিলা সদস্যরা সর্বজয়াকে ব্যাকডেটেড চোখে দেখে। সর্বজয়ার পুজোপাঠ, রান্নাবান্না সব এই সংসারের স্বার্থে, অথচ সংসারই তাঁকে প্রাপ্য সম্মান দেয় না। কিন্তু সর্বজয়ার বর, যে চরিত্রটি করছেন কুশল চক্রবর্তী, তিনি কিন্তু সর্বদা স্ত্রীর পাশে থাকেন। মেয়ে আর বরের উৎসাহেই সর্বজয়া আবার নিজের নাচের ছন্দে ফিরতে চায়। কিন্তু জাঁদরেল শ্বশুরবাড়ির সবার মন জয় করতে পারবে কি সর্বজয়া? পারবে কি নিজের লড়াই জিততে?

ব্লুজ প্রোডাকশান হাউসের ‘সর্বজয়া’ সিরিয়ালে রয়েছেন দেবশ্রী রায়, কুশল চক্রবর্তী, স্বাগতা মুখার্জী, মৌমিতা গুপ্ত, সঙ্ঘমিত্রা তালুকদার, মনোজ ওঝা এবং সুপ্রিয় দত্ত। অভিনয়ে কাঁপিয়ে দেওয়ার মতোই কাস্টিং। তবে ‘সর্বজয়া’ কবে থেকে কখন সম্প্রচার হবে, তা নিয়ে এখনও মুখ খোলেননি চ্যানেল কর্তৃপক্ষ।

কুশল চক্রবর্তীর বিপরীতে দেবশ্রী রায় যে প্রথম কাজ করলেন তা নয়। জি বাংলার শুরুর আমলে ‘ফিরে এলাম’ নামে তেরো পর্বের টেলি ধারাবাহিকে দেবশ্রী ছিলেন দ্বৈত চরিত্রে। সেখানে দেবশ্রীর দুই হিরো অয়ন বন্দ্যোপাধ্যায় এবং কুশল চক্রবর্তী ছিলেন। পরিচালক ছিলেন সঞ্জয় ভট্টাচার্য। যিনি দেবশ্রীর নিজের জামাইবাবু।

দেবশ্রী বড় পর্দার স্টার হিরোইন, তাই ছোট পর্দায় খুব একটা কাজ করেননি। কিন্তু যখনই করেছেন সেগুলি ইতিহাস হয়েছে। যেমন আশির দশকের শেষদিকে দেবশ্রী দূরদর্শনে করেন ‘নগরপারে রূপনগর’, যা কালজয়ী হিট বাংলা ধারাবাহিক।


এছাড়াও হিন্দিতে বিআর চোপড়ার ‘মহাভারত’-এ সত্যবতীর ভূমিকায় দেবশ্রী আইকনিক। হিন্দি ‘সমর্পণ’ ধারাবাহিকেও লিড রোলে কাজ করেছিলেন দেবশ্রী। এবার এক দশক পর সর্বজয়া রূপে দেবশ্রী নবরূপে আবার ছোটপর্দায়। তবে দেবশ্রীর হাতে কিছু রয়েছে বাংলা ছবি ও হিন্দির ছবির কাজ। আপাতত এই সিরিয়ালেই মনোনিবেশ করছেন তিনি।

অনেকেই বলছেন সেই একই ধরনের প্লটে কেন দেবশ্রীর মতো নায়িকা ফিরলেন? শুধু প্রোমো দেখে গল্প বলা যায় না। আবার নতুন এক্সিপেরিমেন্টাল ‘গানের ওপারে’র মতো ধারাবাহিকও এই দর্শক নেয়নি। যার জন্য বন্ধ হয়ে যায় সিরিয়ালটি।

এখনও কেবল প্রোমো শ্যুট হয়েছে ‘সর্বজয়া’র, কোন এপিসোডের শ্যুট এখনও হয়নি। লকডাউনে স্টুডিওপাড়া বন্ধ। খুললেই কাজে নামবেন পরিচালক-প্রযোজক স্নেহাশিস। কিন্তু প্রোমো লঞ্চ হতেই সোশ্যাল মিডিয়ার এক শ্রেণির দর্শক বলে বসেছে ‘শ্রীময়ীর মাসতুতো বোন সর্বজয়া’, ‘শ্রীময়ীর লাইট ভার্সন সর্বজয়া’। স্নেহাশিস বাবুর স্পষ্ট জবাব, তিনি কপি সিরিয়াল বানান না। ‘সর্বজয়া’ যদি ‘শ্রীময়ী’র কপি হতো, তাহলে কি জাতীয় পুরস্কারপ্রাপ্তা অভিনেত্রী দেবশ্রী রায় এই সিরিয়াল দিয়ে কামব্যাক করতে রাজি হতেন?


শ্রীময়ীর চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায় জানালেন এ বিষয়ে ‘সর্বজয়া ও শ্রীময়ী দুটোই মধ্যবয়সি মহিলার গল্প। যে ট্রেন্ড এনেছিল শ্রীময়ী, কিন্তু সর্বজয়ার প্রোমো দেখে মোটেই মনে হয়নি এটা শ্রীময়ীর নকল। তাঁর কথায়, “স্নেহাশিস আমার সহকর্মী, কেনই বা নকল করবে একটা চলা সিরিয়াল!”

খোদ শ্রীময়ী ইন্দ্রাণী হালদার জানাচ্ছেন, সর্বজয়া নিজের মতোই। দেবশ্রী রায় এতদিন পরে অভিনয়ে ফিরছেন বলে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন ইন্দ্রাণী। তিনি বলেন, “প্রোমোতে দুজনের হাতেই প্রদীপ, তাই হয়তো দর্শকের একইরকম লাগছে, কিন্তু দুটো সম্পূর্ণ আলাদা গল্প।”

আরও একটা গুঞ্জন শুরু হয়েছে, ‘করুণাময়ী রাণী রাসমণি’র সাম্প্রতিক ট্রেলার নিয়ে। দেখা যাচ্ছে রাসমণির স্টোরিলাইন শেষের পথে। জোর গুঞ্জন সুপারহিট রাণী রাসমণি এবার শেষ হচ্ছে এবং সেই শূন্যস্থান পূরণ করতেই আসছেন বড়পর্দার স্টার দেবশ্রী, সর্বজয়া রূপে এবার ছোটপর্দায়।

You might also like