Latest News

Cinema: স্পার্ম ডোনেশন নিয়ে আর লুকোছাপা নয়, অন্য ধারার ছবি করলেন আতিউল ইসলাম

দ্য ওয়াল ব্যুরো: স্পার্ম ডোনেশন এখন আর কারও অজানা নয়। তবে আজও এই বিষয়টি নিয়ে অনেকেই খোলাখুলি কথা বলতে চান না। তবে এবারে রাখঢাক করা বিষয়কে নিয়ে আসছে নতুন ছবি ‘চাতক’ (Cinema)। ছবির পরিচালনার দায়িত্বে রয়েছেন ‘চারে ৪২০,’ ‘কিশলয়’ খ্যাত পরিচালক আতিউল ইসলাম। এই ছবির সহ পরিচালনার দায়িত্বে আছেন আসানসোলের ডিসিপি অংশুমান সাহা।

ছবিতে মূল চরিত্রে অভিনয় করতে দেখা যাবে বিশ্বনাথ বসু, সমদর্শী দত্ত, সায়ন্তনী গুহ ঠাকুরতা, মন্টু মল্লিক, অনুরাধা রায়, রবিশঙ্কর রবি, অনিন্দিতা সোম প্রমুখকে। স্পার্ম ডোনেশন ও  তার প্রভাব এক দম্পতির জীবনকে ঘিরে কীভাবে আবর্তিত হয় তাই নিয়েই ছবির গল্প।

বর্তমানে অনেক দম্পতির কাছেই স্বাভাবিক ভাবে সন্তান লাভ করা বেশ সমস্যার বিষয় হয়ে দাঁড়িয়েছে। স্ট্রেস এবং বিভিন্ন সামাজিক, মানসিক চাপের ফলে এবং শারীরিক অক্ষমতার কারণে অনেক সময়েই স্বাভাবিক ভাবে বাবা-মা হতে পারেন না অনেক দম্পতি। কিন্তু সকলেই চান তাঁদের জীবনে স্নেহ এবং বাৎসল্যের প্রভাব আসুক। তাই সকলেই সন্তান কামনা করেন। ঠিক এই সমস্যারই  সমাধানের জন্য মানুষের পাশে এখন এসে দাঁড়িয়েছেন স্পার্ম ডোনাররা। তাঁরা তাঁদের বীর্য্য দান করেন। তার জন্য কোনও রকম পারিবারিক সম্বন্ধ বা স্বার্থ তাঁরা দেখেন না। এই ছবিতেও এমনই একজন স্পার্ম ডোনারের কথা বলবেন পরিচালক আতিউল।

একজন উচ্চাকাঙ্ক্ষী নারী, উচ্চপদস্থ এক কর্পোরেট অফিসারকে বিয়ে করে অর্থনৈতিক ভাবে ভীষণ সুখী হলেও তাঁর জীবনে একটা সময়ে গিয়ে বাৎসল্যের অভাব হয়ে পড়ে। সেই কারণে তিনি সন্তানের জন্ম দেওয়ার জন্য উৎসুক হয়ে পড়েন। একটা সময়ে জানা যায় যে তাঁর স্বামী সন্তানের জন্ম দিতে অক্ষম। তাই তিনি স্বামীর অমত থাকা সত্ত্বেও স্বামীকে নিমরাজি করিয়ে স্পার্ম ডোনেশনের সাহায্য নেন এবং তাতেই জন্ম হয় তাঁর সন্তানের। 

এই  নারীর ভূমিকাতেই অভিনয় করেছেন সায়ন্তনী গুহঠাকুরতা এবং তাঁর স্বামীর চরিত্রে দেখা যাবে বিশ্বনাথ বসুকে। সন্তান জন্ম নেওয়ার পরবর্তীকালে  সেই সন্তান বড় হলে তার গৃহ শিক্ষক হিসেবে আসেন নতুন এক মাস্টারমশাই। এই চরিত্রে অভিনয় করছেন সমদর্শী দত্ত। কিন্তু কাকতলীয় ভাবে জানা যায় সমদর্শীই হচ্ছেন ছেলেটির জন্মদাতা পিতা। এই ঘটনার ফলে গল্পের কাহিনি কোন দিকে নতুন মোড় নেয় এবং এই তিনজনের জীবনে তার কী প্রভাব পড়ে তাই নিয়েই ছবির কাহিনি বিন্যাস।

ছবি সম্পর্কে পরিচালক আতিউল ইসলাম দ্য ওয়াল-এর চৈতালি দত্তকে জানালেন, “স্পার্ম ডোনেশন বিষয়টা আজকের দিনে দাঁড়িয়ে আমাদের সমাজে অত্যন্ত সাধারণ একটি বিষয়। এই বিষয় নিয়ে অধিকাংশ মানুষ কথা বলতে না চাইলেও এই একটা বিষয়ের কারণেই যে কত সম্পর্ক প্রত্যেকদিন আমাদের সমাজে বেঁচে যায়, কত পরিবার তাঁদের জীবনে সন্তানের স্পর্শ পান তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। যদিও এই বিষয় নিয়ে বাংলা ছবি হয়নি। তবে আমার মনে হয় এই বিষয়টি নিয়েও অন্যান্য সামাজিক বিষয়ের মতোই ছবিতে কথা বলার প্রয়োজনীয়তা আছে। সেই প্রয়োজন থেকেই ‘চাতক’ ছবিটি তৈরি করা।”
ছবির ক্যামেরার দায়িত্বে আছেন শীতল ভট্টাচার্য। সুরারোপ করেছেন শ্রাবণ। গানের কথা দীপাংশু আচার্য, শ্রাবণ, সৃঞ্জয় মিত্র। গান গেয়েছেন অনুপম রায়, মোনালি ঠাকুর, ঈশান মিত্র, অংশুমান সাহা, ঈপ্সিতা মুখোপাধ্যায়, জয়ন্তী ভট্টাচার্য। সামা মুভিজ ,এ আর প্রোডাকশনের ব্যানারে ছবিটি তৈরি হয়েছে। প্রযোজক আবু সামারের এটি প্রথম প্রযোজিত ছবি। এই বছরে ছবিটি মুক্তি পাবে।

You might also like