Latest News

সৌমিত্র স্মরণে ছোটপর্দায় আবার বাজবে ‘সানাই’

শুভদীপ বন্দ্যোপাধ্যায়

‘তোমার আমার জীবন জুড়ে… নানান সুরে …
বাজে সানাই … ‘

‘পুরোনো চাল ভাতে বাড়ে’ কথাই আছে।
পুরোনো নস্ট্যালজিয়া ফিরে দেখতে কার না ভালো লাগে! ঠিক তাই, আকাশ আট চ্যানেল নিয়ে আসছে তাদের পুরোনো ধারাবাহিকের সম্ভার। ‘কুরুক্ষেত্র’, ‘বসুন্ধরা’র মতো কিছু হিট মেগা ‘আকাশ আট’ চ্যানেলে পুনঃসম্প্রচার শুরু হয়েছে বেশ কিছু মাস। এবার সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে বাংলা চ্যানেল ‘আকাশ ৮’ কর্তৃপক্ষ ঘোষণা করেছে দশর্কদের জন্য তাদের নস্ট্যালজিক উপহার।
২০০৭ সালে ‘আকাশ বাংলা’ চ্যানেলে সম্প্রচারিত ‘সানাই’ ধারাবাহিকটির পুনঃসম্প্রচার করা হবে এবার আকাশ আটে, সৌমিত্র জন্মমাস থেকেই। তখন চ্যানেলের নাম ছিল ‘আকাশ বাংলা’ এখন ‘আকাশ আট’।‘সানাই’ ধারাবাহিকে মুখ্য চরিত্রে ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। অগ্নিদেব চট্টোপাধ্যায় পরিচালিত ‘সানাই’ ছিল মাল্টিস্টারার সিরিয়াল। সেই দশকে অগ্নিদেবই ছিলেন একমাত্র কাহিনিকার ও পরিচালক, যিনি একের পর এক বড় বাজেটের মাল্টিস্টারার সিরিয়াল বানাতেন। সেই ধারার একটি অংশ অবশ্যই হিট মেগা ‘সানাই’। ফিল্ম ডিরেক্টর অঞ্জন চৌধুরীও ‘মামা ভাগ্নে’ ও ‘এরাও শত্রু’ নামে দুটি মাল্টিস্টারার মেগা বানান। কিন্তু বিরতিহীনভাবে অগ্নিদেব তারকাখচিত মেগার ট্রেন্ড শুরু করেন।‘সানাই’ ধারাবাহিকে সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখা গিয়েছিল বাড়ির কর্তা আদিত্য নারায়ণ চৌধুরীর ভূমিকায়।
সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন সাবিত্রী চট্টোপাধ্যায়। সাবিত্রী নিজেও এই খবর শুনে ভীষণ নস্ট্যালজিক হয়ে পড়েছেন। সঙ্গে ছিলেন ইন্দ্রাণী হালদার, দোলন রায়, সুদীপ মুখোপাধ্যায়, কৌশিক সেন, সুমন্ত্র মুখোপাধ্যায়, বিপ্লব চট্টোপাধ্যায়, দেবলীনা দত্ত, সাগ্নিক ও অরুণিমা ঘোষের মতো একঝাঁক দাপুটে শিল্পী। ভারতী দেবীর মতো স্বর্ণযুগের পূর্ববর্তী যুগের অভিনেত্রীও কয়েকটি দৃশ্যে কাজ করেছিলেন এই মেগাতে। এক বিধবা চরিত্রে অভিনয় করেন ইন্দ্রাণী। এক দুর্ঘটনা কীভাবে একান্নবর্তী পরিবারের ছন্দপতন ঘটায় সেই নিয়ে গল্প।এই সিরিয়ালে শুধু প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কেই ফিরে দেখা নয়, স্বর্গীয় অভিনেতা কুণাল মিত্রকেও আবার দেখা যাবে ‘সানাই’ সিরিয়ালে।

আগামী ২৪ জানুয়ারি সোমবার থেকে প্রতিদিন বিকেল ৫.৩০ মিনিটে ধারাবাহিকটি এক ঘণ্টার জন্য পুনঃসম্প্রচার করা হবে।কিংবদন্তি অভিনেতাকে শ্রদ্ধা জানাতে ‘সানাই’কে ছোটপর্দায় ফেরানোর সিদ্ধান্তে খুশি পরিচালক অগ্নিদেব। পরিচালকের কথায়, “সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে আমার কাজ করার অভিজ্ঞতা প্রায় দশ বছরের। ‘সানাই’-এ তিনি ছিলেন পরিবারের কর্তার চরিত্রে। বিপরীতে সাবিত্রী চট্টোপাধ্যায়। সেই সময়ে ভীষণ জনপ্রিয় হয়েছিল এই ধারাবাহিক। এত বড় মাপের অভিনেতাকে তাঁর কাজ দিয়ে এভাবে শ্রদ্ধা জানানোর এই উদ্যোগ ভালো লাগল। টানা তিন বছর প্রতিদিন সেটে এসে এই ধারাবাহিকে অভিনয় করে গিয়েছিলেন তিনি।”

 

 

শুধু তাই নয়, ‘সানাই’ ধারাবাহিকের শীর্ষসঙ্গীত ‘তোমার আমার জীবন জুড়ে, নানান সুরে, বাজে সানাই …’  শুভমিতা বন্দ্যোপাধ্যায়ের কণ্ঠে সেসময় ভীষণভাবে জনপ্রিয় হয়েছিল এই গান। সুর করেছিলেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। তখন ওঁর নাম ছিল চিরদীপ দাশগুপ্ত। যে গানটি আবারও আমরা শুনতে পাব। সেসময়ের বহু অভিনেতা অভিনেত্রী এখন কম অভিনয় করেন, তাঁদের সেই সুবর্ণ যুগও আবার চাক্ষুষ করা যাবে।

You might also like