Latest News

বলিউডে এসে কেন নাম বদলেছিলেন অজয়? তাঁর আসল নামটা জানেন কি

দ্য ওয়াল ব্যুরো: ‘ফুল অউর কাঁটে’ (Bollywood) ছবিতে চলন্ত দুই বাইকের মাঝে দাঁড়িয়ে তাঁর সেই বিখ্যাত এন্ট্রি ভোলার নয়। সেদিনের পর ৩০টা বছর পেরিয়ে গেছে। কিন্তু বলিউডে অজয় দেবগনের জনপ্রিয়তা আজও অমলিন। ৩০ বছর ধরে বলিউডে একের পর এক ছবিতে ফুল ফুটিয়েছেন তিনি। পা দিয়ে মাড়িয়ে গেছেন ভিলেনের বুক। অ্যাকশন মুভিতে আজও অজয় দেবগনের আলাদা ফ্যানবেস আছে, যাঁরা শুধু তাঁর ছবি দেখার জন্যই মুখিয়ে থাকেন। বলিউডে এই জায়গায় পৌঁছনোর জন্য কম খাটতে হয়নি ‘গোলমাল’, ‘সিংঘম’-এর মতো ছবির হিরোকে।

জানেন কি, বলিউডের ঝলমলে দুনিয়ায় নিজের পরিচিতি তৈরি করে নিতে মা-ব্বাআর দেওয়া নামটাই বদলে ফেলেছিলেন অজয় দেবগন? আদৌ এটাই তাঁর আসল নাম নয়। কী তাঁর আসল নাম? কেনই বা তা বদলে ফেলার দরকার পড়েছিল?

বাবা-মা সাধ করে ছেলের নাম দিয়েছিলেন বিশাল। বিশাল দেবগন নাম নিয়েই ছোট থেকে বেড়ে উঠেছিলেন তিনি। কিন্তু দেবগন পরিবার তো তখন জানতে পারেনি, বড় হয়ে তাঁদের ছেলে একদিন বলিউড শাসন করবে! তার দরকার হবে আরও ‘কুল’ কোনও নাম।

বলিউডে পা রাখার সময় বিশাল দেবগনের মনে হয়েছিল, তাঁর নামটি এতই সাধারণ যে বি-টাউনের ঝকঝকে দুনিয়ার সঙ্গে তা ঠিক খাপ খাবে না। অনেক নামের ভিড়ে হারিয়ে যাবেন তিনি। আর তাই নাম বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। বিশাল থেকে হয়ে গেছিলেন অজয়।

দিনহাটায় দুঃসাহসিক ব্যাঙ্ক লুঠ! মাস্ক পরে গ্রাহকদের ভিড়ে মিশল ডাকাতরাও

২০০৯ সালে এক ম্যাগাজিনে ইন্টারভিউ দিতে গিয়ে অজয় বলেছিলেন, আমি যখন অলিউডে পা রাখছি সেসময় এখানে বিশাল নামের অনেকে ছিলেন। এমনকি বিশাল নামেরই চার-পাঁচজন সেসময় আমারই মতো বলিউডে পা রাখছিল। তাই নাম বদল ছাড়া আমার হাতে আর কোনোও রাস্তা ছিল না। পুরনো বন্ধুরা এখনও তাঁকে ভিডি (বিশাল দেবগন) বলেই ডাকেন, ফাঁস করেছেন অজয়।

নিজের বলিউড আত্মপ্রকাশের ৩০ বছর উদযাপন করতে গিয়ে এক সংবাদমাধ্যমে অজয় দেবগন জানিয়েছেন, তাঁর বাবার স্বপ্নপূরণ করতেই সিনেমার জগতে এসেছিলেন তিনি। নিজেকে প্রথম থেকেই হিরো ভেবে নিয়ে কেউ সিনেমায় অভিনয় করতে পারে না। এর জন্য পরিশ্রম করতে হয়। ‘ফুল অউর কাঁটে’ ছবিতে যথেষ্ট পরিশ্রম করারই ফসল পেয়েছিলেন অজয়। রাতারাতি হয়ে উঠেছিলেন নতুন তারকা।

রোহিত শেট্টির পরিচালনায় ‘সূর্যবংশী’ ছবিতে শেষবার দেখা গেছে অজয়কে। সেখানে তিনি বাজিরাও সিংঘমের ভূমিকায় অভিনয় করেছেন। অজয় দেবগনের আসন্ন ছবির তালিকায় রয়েছে সিংঘম ৩, গোলমাল ৫ এবং মে-ডে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like