Latest News

Adult Movies: এই ‘অ্যাডল্ট ওনলি’ সিনেমাগুলো ছোটবেলায় দেখতে পারেননি? এখন কিন্তু না দেখলেই নয়

দ্য ওয়াল ব্যুরো: ‘অ্যাডল্ট ওনলি’ (Adult Movies)। এ-রেটেড মুভি। গুচ্ছ গুচ্ছ ছবির গায়ে এই লেবেল সেঁটে দেওয়া হত একটা সময়। বাচ্চাদের তো সিনেমা হলে ঢোকাই নিষিদ্ধ ছিল। ফলে বলিউডের অনেক ছবিই হয়তো অনেকের না দেখা রয়ে গেছে। অথছ ছবিগুলো এ-রেটেড হলেও এক-একটা মাস্টারপিস (Bollywood)। একবার অন্তন না দেখলেই নয়। আজকের প্রতিবেদনে রইল ১৫টা এমন ছবির হদিশ, বয়সের কড়াকড়ির কারণে যেগুলো কোনও না কোনও সময় মিস হয়ে গেছে।

চাঁদনী বার (Adult Movies)

Adult Movies

টাব্বুর অভিনয় দক্ষতা নিয়ে বলিউডে কখনও কোনও সন্দেহের অবকাশই ছিল না। একের পর এক ছবিতে দুরন্ত অভিনয় করে বরাবরই তিনি তাঁর দর্শকদের তাক লাগিয়ে দেন। কিন্তু ২০০১ সালের ‘চাঁদনী বার’ নামক ছবিতে টাব্বু সম্ভবত কেরিয়ারের অন্যতম সেরা অভিনয় করে ফেলেছিলেন। এই ছবি এক অসহায় তরুণীর গল্প বলে, পরিস্থিতির চাপে যাঁকে বার ডান্সার হিসেবে কাজ করতে হয়। সে কীভাবে এতকিছুর মধ্যে দিয়েও নিজের সন্তানদের মানুষ করে, সেটাই এই ছবির উপজীব্য।

আরও পড়ুন: ‘বিয়ের আগেই খেলি…’, কপিল শর্মার শো’তে গিয়ে বললেন ‘ব্যাচেলর’ কার্তিক

মাত্রুভূমি-এ নেশন উইদাউট উইমেন (Adult Movies)

Adult Movies

২০০৩ সালের এই ছবি একটা ডিস্টোপিয়ান ট্র্যাজেডি। দুর্বল হৃদয়ের লোকজন ছবিটি না দেখলেই ভাল। আর সেই কারণেই এই ছবিটি ‘অ্যাডল্ট অনলি’। গ্রামে মেয়েদের আকাল, তাই একজন মহিলাকে বাধ্য করা হয় তাঁর পাঁচ ভাইকে বিয়ে করতে। লিঙ্গসাম্যের এই ইস্যু বেশ স্পর্শকাতর। তবে একইসঙ্গে ছবিটিও অসাধারণ।

ব্যান্ডিট কুইন (Adult Movies)

Adult Movies

বিশ শতকের দাপুটে ডাকাতরানি ছিলেন ফুলন দেবী। তাঁরই বায়োপিক বলা যায় এই ‘ব্যান্ডিট কুইন’কে। নীচু জাতের মেয়ে ফুলন দেবীকে একসময় সমাজে হেনস্থার শিকার হতে হয়েছিল। তারপর সেই ফুলনই হয়ে ওঠেন ডাকাতদলের রানি। ১৯৯৪ সালে ছবিটি ‘অ্যাডল্ট ওনলি’ হিসেবে মুক্তি পায়। কান চলচ্চিত্র উৎসবেও জায়গা করে নিয়েছিল এই ছবি।

ব্ল্যাক ফ্রাইডে (Adult Movies)

Adult Movies

অনুরাগ কাশ্যপের লেখা এবং পরিচালিত ছবি ‘ব্ল্যাক ফ্রাইডে’ মুক্তি পায় ২০০৪ সালে। কে কে মেনন, আদিত্য শ্রীবাস্তব, পবন মালহোত্রা, কিশোর কদম এবং জাকির হোসেনের মতো তারকারা এই ছবিতে অভিনয় করেছেন। এটি ১৯৯৩ সালে মুম্বইতে বোমাবাজির ঘটনার উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

আরও পড়ুন: গরমে নাজেহাল! পেট গরম যেন না হয়

মনসুন ওয়েডিং (Adult Movies)

Adult Movies

নাসিরুদ্দিন শাহ, শেফালি শাহ, বসুন্ধরা দাসের মতো তারকারা অভিনয় করেছেন ২০০১ সালের এই জনপ্রিয় ছবিতে। এক সাধারণ মধ্যবিত্ত ঘরের মেয়েকে চিরাচরিত নিয়মে বিয়ে দিয়ে দিতে চেয়েছেন তাঁর বাবা। কিন্তু মেয়েটির ভাবনায় রয়েছে আরও অনেককিছু। এই ছবি বাফতা অ্যাওয়ার্ডও পেয়েছিল।

অস্তিস্ব (Adult Movies)

Adult Movies

মহেশ মঞ্জরেকর পরিচালিত এই ছবিতে ফের একবার দুরন্ত অভিনয় করেছেন টাব্বু। পুরুষের উচ্ছৃঙ্খলতা, পরকীয়া এবং স্ত্রীর প্রতি অত্যাচারের মতো সামাজিক সমস্যার দিকে আলোকপাত করেছে এই ছবি।

মাচিস (Adult Movies)

Adult Movies

এটি একটি পলিটিকাল থ্রিলার। চন্দ্রচূর সিং, ওম পুরি, টাব্বু এই ছবিতে অভিনয় করেছেন। ১৯৮০-র দশকে পাঞ্জাবে শিখ জাগরণ এবং তৎসংক্রান্ত রাজনৈতিক সমস্যাবলি নিয়ে এই ছবি তৈরি।

চামেলি (Adult Movies)

Adult Movies

করিনা কাপুর এবং রাহুল বোস একসঙ্গে কাজ করেছেন এই ছবিতে। এক রাতে একজন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারের সঙ্গে কীভাবে এক বেশ্যা নারীর বন্ধুত্ব হল এবং তার পরের ঘটনাপ্রবাহ ঠিক কী, তা নিয়েই এই ছবির কাহিনি। সুধীর মিশ্র পরিচালিত ছবিটি একবার না দেখলেই নয়।

পরিণীতা (Adult Movies)

Adult Movies

বিদ্যা বালানের বলিউডে হাতেখড়ি হয় এই ছবির হাত ধরে। এটিও এ-রেটেড হিসেবে মুক্তি পেয়েছিল। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তৈরি এই ছবিতে ছিলেন সইফ আলি খান। ছোট থেকে একসঙ্গে বেড়ে ওঠা যুবক-যুবতীর মিষ্টি প্রেমের গল্প বলে এই ছবি।

ধোবি ঘাট (Adult Movies)

Adult Movies

আমির খান, প্রতীক বাব্বর, মনিকা দোগরা, কৃতি মালহোত্রা এই ছবির মুখ্য চরিত্রে রয়েছেন। চারজন ভিন্ন মানুষের মুম্বই যাত্রার গল্প বলে এই ছবি।

এক হাসিনা থি (Adult Movies)

Adult Movies

ঊর্মিলা মাতোন্ডকার, সইফ আলি খানের দুরন্ত অভিনয় এই ছবির জনপ্রিয়তার চাবিকাঠি। ছবিটি একবার দেখতে বসলে শেষ হওয়ার আগে উঠতেই পারবেন না।

হানিমুন ট্র্যাভেলস প্রাইভেট লিমিটেড (Adult Movies)

Adult Movies

২০০৭ সালের এই ছবিতে দেখা গেছে ৬জোড়া নবদম্পতিকে, সদ্য বিয়ে সেরে যাঁরা হানিমুনে এসেছেন। ছবিটি এখনও না দেখে থাকলে ঝট করে দেখে ফেলুন।

বিইং সাইরাস (Adult Movies)

Adult Movies

২০০৫ সালের এই ছবি প্রসঙ্গে কেউ কেউ বলেন, বলিউড ইন্ডাস্ট্রিতে বানানো এটাই সম্ভবত সবচেয়ে ইউনিক ছবি। এই সাইকোলজিকাল ড্রামায় অভিনয় করেছেন সইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া, নাসিরুদ্দিন শাহ, বোমান ইরানিরা।

পিঞ্জর (Adult Movies)

Adult Movies

অমৃত প্রিতমের লেখা ‘পিঞ্জর’ উপন্যাস অবলম্বনে ২০০৩ সালে তৈরি এই ছবি। ১৯৪৭ সালের পটভূমি সাজানো হয়েছে এতে। মুখ্য চরিত্রে রয়েছেন ঊর্মিলা মাতোন্ডকর, মনোজ বাজপেয়ী এবং সঞ্জয় সুরি।

কলিযুগ (Adult Movies)

Adult Movies

কুনাল খেমু, ইমরান হাশমি, অমৃতা সিংরা জমিয়ে অভিনয় করেছেন এই ছবিতে। স্ত্রীর মৃত্যুর বদলা নিতে চান যুবক- এই প্রেক্ষাপটে তৈরি হয়েছে ‘কলিযুগ’। অ্যাকশন থ্রিলার যাঁরা ভালবাসেন একবার এই ছবিটা দেখে নিতেই পারেন।

You might also like