‘সুতপার জন্যই বাঁচতে চাই’, ক্যানসারের সঙ্গে লড়াইয়ে ইরফানের ঢাল হয়ে থাকছেন স্ত্রী

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: দু’বছর হয়ে গেল। মারণ রোগ ক্যানসারের সঙ্গে প্রতিনিয়ত লড়াই করে চলেছেন ইরফান খান। জটিল এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হয়েছেন বলিউডের এই অভিনেতা। ২০১৮ সালের মার্চ মাসে আচমকাই ছড়িয়ে পড়েছিল ইরিফানের অসুস্থতার খবর। চমকে গিয়েছিলেন সকলেই।

    সেই বছর থেকেই লন্ডনে চলছে অভিনেতার চিকিৎসা। জীবনে এসেছে নানা ওঠাপড়া। শরীরের পাশাপাশি মানসিক ভাবেও মাঝে মাঝে ভেঙে পড়েছেন ইরফান। তবে সব কঠিন পরিস্থিতিতেই তাঁর পাশে সারাক্ষণের জন্য ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন স্ত্রী সুতপা সিকদার। সদ্যই একটি সাক্ষাৎকারে ইরফান বলেছেন, “সুতপার ব্যাপারে আর কী বলব। ২৪X৭ আমার পাশে ছিল ও। আজ আমি যে অবস্থায় আছি, মনোবল ফিরে পেয়েছি, যেটুকু সুস্থ রয়েছি—-এই সবটায় ওর অবদান কতটা বলে বোঝানো যাবে না। ওর জন্যই এখন বাঁচতে চাই।” সম্প্রতি ‘মুম্বই মিরর’-কে দেওয়া একটি সাক্ষাৎকারে এই কথা বলেছেন ইরফান। 

    মারণ রোগে আক্রান্ত হওয়ার পর থেকে সোশ্যাল মিডিয়ায় নিজের জীবনের ওঠাপড়ার নান মুহূর্ত শেয়ার করেছেন ইরফান। বেশিরভাগ সময়েই অভিনেতাকে বলতে শোনা গিয়েছিল, “জীবনটা যেন নাগরদোলা। ভাল-খারাপ মুহূর্ত, জীবনের নানা ওঠানামা নিয়েই বেঁচে রয়েছি।” তাঁর পোস্ট থেকেই বিভিন্ন সময়ে আন্দাজ করা গিয়েছিল যে অভিনেতা মানসিক ভাবেও বেশ দুর্বল হয়ে পড়ছেন। তবে সেই কঠিন সময়ে ইরফানকে সামলেছেন সুতপা। আগলে রেখেছেন ভালবাসায়। প্রতিনিয়ত সাহস জুগিয়েছেন। মনোবল বাড়িয়েছেন। আর তাই তো ইরফান বলেছেন, “ওর জন্যই বাঁচতে চাই। এত কিছুর পরেও আমায় এই জায়গায় দাঁর করানোর পুরো কৃতিত্বই সুতপার।” 

    ক্যানসারের চিকিৎসার মাঝেই ২০১৯ সালে দেশে ফিরেছিলেন ইরফান খান। শ্যুটিং করে গিয়েছেন তাঁর আসন্ন ছবি ‘আংরেজি মিডিয়াম’-এর জন্য। দীর্ঘদিন পর ফ্লোরে ফিরেছেন অভিনেতা। নতুন ছবির ব্যাপারে দারুণ উত্তেজিত তিনি। তবে কদিন আগেই একটি ভিডিও বার্তায় জানিয়েছিলেন ছবির ট্রেলর রিলিজে থাকতে পারবেন না। সূত্রের খবর, গত সেপ্টেম্বরেই একটি অপারেশন হয়েছে ইরফানের। এই অস্ত্রোপচারের জন্যই ২০১৯ এর শুরুর দিকে ভারতে ফেরার পর ফের মাঝামাঝি সময়ে লন্ডনে ফিরে গিয়েছিলেন ইরফান। অনুমান এই অস্ত্রোপচারের পর চিকিৎসকরাই হয়তো ইরফানের এত দীর্ঘ জার্নিতে নিষেধাজ্ঞা জারি করেছেন। তাই ‘আংরেজি মিডিয়াম’-এর ট্রেলর লঞ্চের অনুষ্ঠানে থাকতে পারেননি অভিনেতা।

    তবে ভিডিও বার্তায় ইরফান জানিয়েছিলেন সশরীরে উপস্থিত না থাকলেও গোটা টিমের সঙ্গে তিনি সবসময়ই রয়েছেন। চেনা গলায় পরিচিত মেজাজে ওই বার্তায় অভিনেতাকে বলতে শোনা যায়, “বন্ধুরা আমি ইরফান। আজ আপনাদের সঙ্গে নেই, আবার আছিও। বিশ্বাস করুন যতটা ভালবাসা দিয়ে এই ছবিতে কাজ করেছি, ঠিক ততটাই ভালবেসে ছবির প্রোমোশন করতে চেয়েছিলাম। কিন্তু শরীরে এক অতিথি বাসা বেঁধেছে যাকে একদম চাইনি। অগত্যা উপায় কী।” এরপরেই বেশ মজা করে ইরফানকে বলতে শোনা গিয়েছে, “প্রবাদ আছে জীবন আপনার হাতে লেবু ধরিয়ে দিলে শরবত বানিয়ে খেয়ে নেওয়া উচিত। তবে বাস্তবে এমনটা বড় মুশকিল। যদিও পজিটিভ ভাবনাচিন্তা নিয়ে বেঁচে থাকাই জীবনের লক্ষ্য হওয়া উচিত। কী হয় না হয় আপনাদের জানাবো।”

    আসন্ন ছবির ব্যাপারেও খুবই আবেগপ্রবণ ইরফান। ভিডিও বার্তায় বললেন, “এই ছবিটা সকলে দেখবেন। আশা রাখি এই ছবি আপনাদের সকলকে হাসাবে, কাঁদাবে, অনেক কিছু শেখাবে। সব শেষে আবার হাসাবে। অনেক পজিটিভ চিন্তাধারা রয়েছে এই ছবিতে। সকলে ট্রেলর দেখুন। উপভোগ করুন।” তবে অভিনেতার পুরো বার্তায় এক জায়গায় থমকেছেন হয়তো সকলেই। একদম শেষে খানিক থেমে ইরফানকে বলতে শোনা গিয়েছে, “অবশ্যই আমার জন্য অপেক্ষা করুন।”

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More