সমতট নাট্যমেলা, এবার বিশে পা

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: এই নিয়ে ২০ বছরে পা দিল সমতট নাট্যমেলা। দুঃস্থ নাট্যশিল্পীদের সাহায্য করার উদ্দেশ্যেই এই নাট্যমেলা শুরু করে বঙ্গ নাট্য সংহতি। তার অংশীদার হয়েছিল সমতট। কোনও দুঃস্থ শিল্পী আচমকা অসুস্থ হলে, কিংবা কোনও আর্থিক সমস্যায় পড়লে যাতে একেবারে পথে বসতে না হয় বা কারও কাছে হাত পাততে না হয় সেজন্যই একটা স্থায়ী ব্যবস্থা করার উদ্দেশ্যেই নেওয়া হয়েছিল এই উদ্যোগ। সেই ভাবনা থেকেই পথচলা শুরু। নয় নয় করে পেরিয়ে এসেছে ১৯টা বছর। এবার পা ২০-তে।

    সমতটের সাধারণ সম্পাদক বাসুদেব হুইয়ের কথায়, টিকিট বিক্রি থেকে মোট যে পরিমাণ টাকা আয় হয় তার ৫০ শতাংশ পায় নাট্যমেলায় অংশগ্রহণকারী বিভিন্ন দল। ২৫ শতাংশ যায় দুঃস্থ নাট্যশিল্পীদের জন্য তৈরি হওয়া ফান্ডে। বাকি ২৫ শতাংশ খরচ হয় নাট্যমেলার আয়োজনে। বহু বছর ধরে উত্তরপাড়ার গণভবনেই আয়োজিত হয় এই নাট্যমেলা। স্থানীয় মানুষজন তো বটেই, সমতটের নাট্যমেলা নিয়ে নাটকপ্রেমীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার কোনও খামতি ছিল না একটা সময়ে। তবে সময় যত এগিয়েছে ততই দেখা দিয়েছে নানান সমস্যা। কমেছে টিকিট বিক্রি। ভাটা পড়েছে দর্শকদের উৎসাহেও। ক্রমশই কমেছে ভিড়।

    বাসুদেববাবু জানালেন, পরিচিত তারকাদের মুখ পোস্টারে না থাকলে হলে আর আসছেন না দর্শক। হেভিওয়েট নাম কিংবা সিনেমা-সিরিয়ালের জগতের পরিচিত মুখই যেটুকু দর্শক টানে। এমনও হয়েছে বাংলাদেশের নামী–দামি নাটক এসেছে। কিন্তু সেখানকার তারকারা এখানে পরিচিত নন বলে দর্শকমহল তাঁদের সাদরে গ্রহণ করে নেয়নি। তবে টিকিট বিক্রি কমলে কিংবা দর্শকদের উৎসাহে কমতি দেখা দিলেও নাট্যমেলা বন্ধের কথা ভাবেনি সমতট। খানিক পড়তি অবস্থাতেও চলেছে ‘সমতট নাট্যমেলা’।

    এর মধ্যেই বাদ সেধেছিল গণভবনের পুনর্গঠন। নতুন করে সাজানো হচ্ছিল উত্তরপাড়ার এই হল। স্বভাবতই দীর্ঘদিনের জন্য বন্ধ হয়ে যায় প্রেক্ষাগৃহ। কিন্তু তাতেও হাল ছাড়েনি সমতট। কোন্নগরের রবীন্দ্রভবনে আয়োজিত হয় ২০১৮ সালের নাট্যমেলা। দর্শকের থেকে আশানুরূপ সাড়া পাবেন না ভেবেই সারা হয়েছিল প্রস্তুতি। কিন্তু সব আশঙ্কা উড়িয়ে ব্যাপক সাড়া দিয়েছিল কোন্নগরের বাসিন্দারা। তাই চলতি মরশুমে নবনির্মিত গণভবনের পাশাপাশি নাটক দেখানো হবে রবীন্দ্রভবনেও।

    ২১ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত নাট্যমেলা চলবে গণভবনে। আর ২৯ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি নাটক দেখানো হবে কোন্নগর রবীন্দ্রভবনে। তারকাখচিত জনপ্রিয় নাটকের ভিড়ে থাকছে নতুন নাটকও। একনজরে দেখে নিন কোন কোন নাটক আসছে এবার।

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More