সংকটকালে ভরসা তিনিই, রবীন্দ্রনাথের গানে-পাঠে সুজয়প্রসাদ-জয়তীর ‘উত্তরণ’

Get real time updates directly on you device, subscribe now.

    সোহিনী চক্রবর্তী 

    অকূলের কূল, অগতির গতি, অনাথের নাথ, পতিতের পতি। ‘গুরু’ নাটকে ব্যবহৃত রবীন্দ্র-গানের এই বাণী রচনাকারের ক্ষেত্রেই প্রযোজ্য বলে মনে করে অনুভূতিপ্রবণ বাঙালি। তিনি সকলের প্রাণের আরাম, মনের আনন্দ ও আত্মার শান্তি। তাই এ কথা বলাই যায় যে বাঙালির জীবনে প্রায় সবকিছুর সঙ্গেই জড়িয়ে রয়েছেন রবীন্দ্রনাথ। তাঁর সৃষ্টির মধ্যে সব প্রতিকূলতা কাটিয়ে ওঠার শক্তিও পাওয়া যায় প্রতিনিয়ত। তাই ‘রবীন্দ্র জয়ন্তী’ পেরিয়ে গেলেও উৎসব যে চলবে সেটাই স্বাভাবিক।

    এবার তো পরিস্থিতিও একদম অন্যরকম। স্কুলে-পাড়ার ক্লাবে-নাচ কিংবা গানের স্কুলে রবীন্দ্র জয়ন্তী পালনের উপায় নেই। মহামারী করোনা ঠেকাতে দেশজুড়ে চলছে লকডাউন। সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখা যখন অতি অবশ্যই প্রয়োজনীয়, তখন সোশ্যাল মিডিয়াকেই উৎসবের জন্য বেছে নিয়েছে বাঙালি সমাজ। বিশ্বের বিভিন্ন প্রান্তে সকলেই নিজের মত করে মেতেছিলেন ‘রবীন্দ্র জয়ন্তী’ পালনে।

    তবে এবার একটু অন্য আঙ্গিকে আমাদের প্রাণের ঠাকুর রবীন্দ্রনাথকে স্মরণ করতে চলেছেন বাংলার দুই শিল্পী। রবীন্দ্রনাথের গানের সঙ্গে এই উপস্থাপনায় থাকবে তাঁকে নিয়েই লেখা একটি গ্রন্থের নির্বাচিত অংশের পাঠ। ১১ মে ‘উত্তরণ’ নিয়ে আসছেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায় এবং জয়তী চক্রবর্তী। প্রবীর দেবনাথের ‘বিদেশি ও রবীন্দ্রনাথ’ গ্রন্থের নির্বাচিত অংশ পাঠ করেছেন সুজয় প্রসাদ। আর জয়তীর কণ্ঠে শোনা যাবে ‘এবার নীরব করে দাও’। লকডাউনের সময়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই প্রকাশ পাবে এই ভিডিও। ইউটিউবে রিলিজ হতে চলেছে ‘উত্তরণ’।

    Uttaran || Video Teaser || Sujoyprosad ||Jayati

    #উত্তরণঅন্তরের উত্তরণহৃদয়ের উত্তরণ জীবনের উত্তরণ।।আগামী কাল মুক্তির অপেক্ষায়।চোখ রাখুন আমার ইউটিউব চ্যানেলে।https://bit.ly/2WIn4qn

    Jayati Chakraborty এতে পোস্ট করেছেন রবিবার, 10 মে, 2020

    দুই শিল্পীর মতেই, নিজের সৃষ্টির মাধ্যমেই সবাইকে উত্তরণের পথ দেখিয়েছেন রবীন্দ্রনাথ। আজও প্রতি মুহূর্তে মানজীবনের উত্থান-পতন, সব পরিস্থিতির সঙ্গেই জড়িয়ে রয়েছেন তিনি। আর সমালোচকদের সমস্ত কটূ কথা-অপমানের জবাবও কবি দিয়েছেন তাঁর সৃষ্টির মাধ্যমেই। তাই এই উপস্থাপনার নাম রাখা হয়েছে ‘উত্তরণ’, যাতে এই জটিল পরিস্থিতিতে সবাই উত্তরণের পথে এগিয়ে যেতে পারে। সমস্ত বাধা-বিপত্তি কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারে।

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More