শনিবার, সেপ্টেম্বর ২১

তৃণমূলের মাথায় হাত, বাংলায় তৃতীয় শক্তি নির্দলরাই

দ্য ওয়াল ব্যুরো: জঙ্গলমহল এবং বাংলায় ছড়িয়ে ছিটিয়ে যেভাবে বিজেপি শক্তি বাড়িয়েছে তাতে শাসক দলের উদ্বেগ রয়েছেই। কিন্তু তার থেকেও তৃণমূলের উদ্বেগ ছাপিয়ে যাচ্ছে নির্দলদের নিয়ে।

পঞ্চায়েত ভোটে এ বার গ্রাম পঞ্চায়েতে প্রায় ৬ হাজার আসন জিতেছে বিজেপি। তার পরেই রয়েছে নির্দলদের সংখ্যা। মোট ১৯২৯ টি গ্রাম পঞ্চায়েতে জিতেছেন নির্দলরা। যা বাম কংগ্রেসের থেকেও বেশি। তা ছাড়া পঞ্চায়েত সমিতিতেও ১২৪ টি আসনে জিতেছেন নির্দল প্রার্থীরা।

কারা এই নির্দল?

অধিকাংশই তৃণমূলের বিক্ষুব্ধ। দলের টিকিট না পেয়ে যাঁরা দলের প্রার্থীকেই হারিয়ে দিয়েছেন। এদের সতর্ক করতে এক সময় পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন, ‘বিজেপি,সিপিএম-এর লোকেরা জিতলে তাদেরকে নিতে পারি, কোনওভাবেই নির্দলদের নেব না।’ কিন্তু নির্দলদের সংখ্যা এখন এতটাই যে এদেরকে উপেক্ষা করতে পারছে না তৃণমূল। দলের এক নেতার কথায়, ‘এরা মিসগাইডেড মিসাইল। এদের কাছে আদর্শের কোনও মূল্য নেই। দলের টিকিট না পেয়ে যারা দল ছাড়তে পারে তারা সব পারে। বিজেপি কেন মাওবাদীদের সঙ্গে হাত মেলালেও অবাক হব না।’

ফলে পার্থ চট্টোপাধ্যায় তিনদিন আগে যা বলেছিলেন এখন তা নিয়ে দলে উল্টো ভাবনাই শুরু হয়েছে। নির্দলদের বাদ না দিয়ে তাদের আবার কীভাবে দলে ফেরানো যায় তা নিয়েই ভাবছে তৃণমূল। কেন না গ্রাম পঞ্চায়েতের ২ হাজার নির্দল জয়ীর প্রত্যেকের সঙ্গে দলের নীচুতলার অনেক লোকও রয়েছে। সে কথাটাও ভাবতে হচ্ছে দলকে।

 

 

Leave A Reply