শনিবার, অক্টোবর ১৯

শোভাযাত্রায় দিব্যি হাঁটছিল হাতি, আচমকা খেপে গিয়ে শুরু করল ছুটতে! তার পর… দেখুন ভিডিও

দ্য ওয়াল ব্যুরো: বিশাল ধর্মীয় শোভাযাত্রা বেরিয়েছিল অন্য বছরের মতোই। তাতেই সাজগোজ করে হাঁটছিল এক হাতি। বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই শোভাযাত্রার অন্যতম আকর্ষণই হল সুসজ্জিত হাতি। কিন্তু কে জানত, আচমকা খেপে গিয়ে ১৮ জনকে আহত করে ফেলবে সে!

শনিবার শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর কাছে কোট্টেতে বেরিয়েছিল এই শোভাযাত্রা। তাতে দিব্যি হেঁটে যাচ্ছিল সুসজ্জিত একটি হাতি। কিন্তু শোভাযাত্রার মাঝপথে আচমকাই অস্বাভাবিক আচরণ শুরু করে সে। হঠাৎই দিকশূন্যজ্ঞানহীন হয়ে ছুটতে শুরু করে সে। তার পায়ের তলায় তখন বেশ কয়েক জন মানুষ। প্রাণপণ ছুটতে শুরু করে সকলে। যারা ছুটে পালাতে পারে না, তারা ছিটকে পড়ে হাতির পায়ের ঘায়ে। আর তার জেরেই আহত হন সেখানে উপস্থিত প্রায় ১৮ জন, যাঁদের মধ্যে ১৩ জন মহিলা।

পিঠ থেকে ছিটকে পড়ে যান মাহুতও। তার পরেই শুরু হয় ছোটাছুটি। আসে অ্যাম্বুল্যান্স। আহতদের তুলে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। ১৬ জনকে চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়েছে বলে সোমবার হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। তবে আর এক জনের পেট থেঁতলে গিয়েছে, অন্য জনের মাথার চোট গুরুতর।

গোটা ঘটনাটির ভিডিও ফুটেজ প্রকাশ করেছে স্থানীয় একটি সংবাদমাধ্যম। দেখুন সেই ভিডিও।

শ্রীলঙ্কার হস্তি-বিশেষজ্ঞ জয়ন্ত জয়বর্ধনে জানান, এই সময়ে হাতিদের প্রজননের সময়ে। তাদের শরীরের হরমোনগুলি অতি মাত্রায় সক্রিয় থাকে এই সময়ে। ফলে এই সময়ে তাদের শোভাযাত্রায় হাঁটানোর জন্য বিশেষ কিছু পদ্ধতির দরকার হয়। বৌদ্ধ মন্দির কর্তৃপক্ষ সে সব মানেননি বলেই অভিযোগ।

Comments are closed.