শনিবার, অক্টোবর ১৯

আশা আছে এখনও, আরও ১৪ দিন ধরে মহাকাশে বিক্রমকে খুঁজবে ইসরো, জানালেন শিবন

  • 472
  •  
  •  
    472
    Shares

দ্য ওয়াল ব্যুরো : বৃহস্পতিবার গভীর রাতে বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ হারিয়ে গিয়েছে ল্যান্ডার বিক্রমের। সে তখন চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার ওপরে ছিল। বিজ্ঞানীরা কিন্তু তাকে খুঁজে পাওয়ার আশা ছেড়ে দিচ্ছেন না। ইসরোর চেয়ারম্যান কে শিবন বলেন, আগামী ১৪ দিন ধরে বিক্রমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হবে। বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পরে এই প্রথমবার দূরদর্শনে চন্দ্রযান-২ সম্পর্কে বক্তব্য পেশ করেন ইসরো প্রধান। তখনই তিনি জানান, বিক্রমের ব্যাপারে একেবারে আশা ছেড়ে দেওয়ার প্রশ্ন নেই।

শিবনের মতে, ল্যান্ডার বিক্রম যখন চাঁদে নামছে, ঠিক সেই সময় কিছু গোলযোগ হয়েছিল। এই সময়ই ল্যান্ডারের সঙ্গে আমাদের লিংক হারিয়ে যায়।

বৃহস্পতিবার তার ১ টা বেজে ৫৫ মিনিটের পর বিক্রমের সঙ্গে ইসরো যোগাযোগ করতে পারেনি। রাত দুটো বেজে ১৬ মিনিটে  শিবন ঘোষণা করেন, বিক্রম ল্যান্ডার পরিকল্পনামতোই চাঁদে অবতরণ করছিল। চন্দ্রপৃষ্ঠের ২.১ কিলোমিটার ওপর পর্যন্ত তার মধ্যে অস্বাভাবিক কিছু নজরে আসেনি। তার পরেই গ্রাউন্ড স্টেশনের সঙ্গে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এর পরে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বান্তনা দেওয়ার ভঙ্গিতে শিবনের পিঠ চাপড়ে দিচ্ছেন। পরে দূরদর্শনের এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে শিবন বলেন, প্রধানমন্ত্রী মোদী আমাদের প্রেরণার উৎস।

বৃহস্পতিবার রাতে ইসরোর কন্ট্রোল রুম থেকে বেরোনর সময় মোদী বৈজ্ঞানিকদের বলেন, হতাশ হবেন না। সাহসী হোন। আপনারা যা করতে পেরেছেন, তাও কম নয়। আপনারা দেশের অনেক সেবা করেছেন। আমি আপনাদের সঙ্গে আছি।

ইসরো চেষ্টা করেছিল যাতে বিক্রমকে চাঁদের দক্ষিণ মেরুতে নামানো যায়। সেখানে জল আছে কিনা তারই খোঁজ করত বিক্রম। বিজ্ঞানীদের ধারণা, চাঁদের ওই অংশে বড় বড় গহ্বর আছে। সেখানে সৌর জগতের আদিযুগের কিছু ফসিল থাকতে পারে।

Comments are closed.