শেষ আপডেট: 29th January 2025 18:47
দ্য ওয়াল ব্যুরো: বর্তমান বিশ্বে যেখানে হিংসা, মানসিক স্বাস্থ্য সংকট এবং জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ বাড়ছে, সেখানে Kindness (‘সহমর্মিতা’) শব্দটিকে ২০২৪ সালের শিশুদের শব্দ হিসেবে বাছল অক্সফোর্ড (Oxford word of the year 2024)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (OUP)-এর এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। এই শব্দটি ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ (Artificial Intelligence) এবং ‘সংঘাত’ (Conflict) শব্দকে পিছনে ফেলে জয়ী হয়েছে।
যুক্তরাজ্যের ৬ থেকে ১৪ বছর বয়সী প্রায় ৩,০০০ শিশুর কাছ থেকে শব্দের প্রস্তাব চাওয়া হয়। এর মধ্যে ‘সহমর্মিতা’, ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ এবং ‘সংঘাত’ শীর্ষ তিন শব্দ হিসাবে উঠে আসে। পরে ২,০০০ অতিরিক্ত শিশুর মধ্যে ভোটগ্রহণ করা হয়, যেখানে ৬১% শিশু কাইন্ডনেস তথা ‘সহমর্মিতা’ শব্দটিকে প্রথম স্থানে রেখেছে।
বাকি দুটি শব্দের মধ্যে ২৫% শিশু ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ এবং মাত্র ৭% শিশু ‘সংঘাত’ শব্দটিকে বেছে নিয়েছে। গবেষণায় উঠে এসেছে, শিশুরা বর্তমান বৈশ্বিক পরিস্থিতি ও মানসিক স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে বেশ সচেতন।
গবেষণায় দেখা গেছে, মানসিক স্বাস্থ্য সচেতনতা ছিল ‘সহমর্মিতা’ শব্দ নির্বাচনের মূল কারণ। শিক্ষকরা মনে করছেন, শিশুরা এখন আগের তুলনায় অনেক বেশি সংবেদনশীল এবং বিশ্ব পরিস্থিতি সম্পর্কে সচেতন। অনেক শিশু মন্তব্য করেছে—
• “বিশ্বের যা অবস্থা, আমাদের উচিত একে অপরের প্রতি সদয় হওয়া।”
• “সহমর্মিতা খুবই জরুরি, কারণ এটি অনেক সমস্যার সমাধান হতে পারে।”
যখন শিশুদের জিজ্ঞেস করা হয় ‘সহমর্মিতা’ শব্দটি তাদের কেমন অনুভূতি দেয়?, তখন তারা ‘আনন্দ’, ‘ভালো’, ‘আশাবাদী’, ‘উষ্ণ’ এবং ‘ইতিবাচক’ শব্দগুলো ব্যবহার করেছে।
এই শব্দটি ছোটদের মধ্যে বেশি জনপ্রিয় ছিল—
???? ৬-৮ বছর বয়সী শিশুদের মধ্যে ৭২%
???? ৯-১১ বছর বয়সীদের মধ্যে ৬৪%
???? ১২-১৪ বছর বয়সীদের মধ্যে ৫০%
অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের পরিচালক আন্দ্রেয়া কুইন্সি বলেন, “এই শব্দ নির্বাচনের মাধ্যমে বোঝা যায়, শিশুরা এখন মানসিক স্বাস্থ্য ও সহানুভূতির গুরুত্ব বুঝতে পারছে। ভাষার শক্তি এবং ব্যবহার করা শব্দের গুরুত্ব তাদের কাছে স্পষ্ট।”
‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ শব্দটি ৯-১১ বছর বয়সী শিশুদের মধ্যে বেশি জনপ্রিয় ছিল। অন্যদিকে, ‘সংঘাত’ শব্দটি ১২-১৪ বছর বয়সীদের মধ্যে তুলনামূলক বেশি ব্যবহৃত হয়েছে। যেখানে ‘সহমর্মিতা’ ও ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ শব্দ শিশুদের আনন্দিত ও আশাবাদী করেছে, সেখানে ‘সংঘাত’ তাদের ‘বিষণ্ন’ করেছে।
প্রথাগত শব্দের বাইরে, অক্সফোর্ডের সমীক্ষায় উঠে এসেছে তরুণ প্রজন্মের প্রিয় নতুন শব্দ—
স্লে (Slay): ২৮% শিশুদের প্রিয়। এটি সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়, যার অর্থ "অসাধারণ কিছু করা বা কারও স্টাইলিশ বা সফল হওয়া"। যেমন— “You slayed it, girl!”
সিগমা (Sigma): ১৬% শিশুদের পছন্দ। এটি "স্বাধীনচেতা ও আত্মনির্ভরশীল ব্যক্তিকে বোঝায়"।
স্কিবিডি (Skibidi): ১৫% শিশুদের পছন্দ। এটি অর্থহীনভাবে ব্যবহৃত হয়, কখনও ভাল আবার কখনও খারাপ বোঝাতে। শব্দটির জনপ্রিয়তা এসেছে "Skibidi Toilet" নামে ইউটিউবের ভাইরাল ভিডিও সিরিজ থেকে।
অক্সফোর্ডের গবেষণায় প্রতিবছর শিশুদের মধ্যে জনপ্রিয় শব্দ বাছাই করা হয়। পূর্ববর্তী বছরের শব্দসমূহ ছিল—২০২৩ সালে: জলবায়ু পরিবর্তন (Climate Change), ২০২২ সালে: রানি (Queen), ২০২১ সালে: উদ্বেগ (Anxiety), ২০২০: করোনাভাইরাস (Coronavirus), ২০১৯: ব্রেক্সিট (Brexit)।