উচ্চ রক্তচাপ! অজান্তেই কিন্তু বিপজ্জনক খাবার পেটে যাচ্ছে, জেনে নিন কী খাবেন, কী খাবেন না

Get real time updates directly on you device, subscribe now.

    দ্য ওয়াল ব্যুরো: আমেরিকার এক তৃতীয়াংশ মানুষের না কি উচ্চ রক্তচাপ। কেন জানেন ?

    ইউএস ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য বলছে, কারণটা হল প্যাকেট ফুড। মাত্রাতিরিক্ত নুন দিয়ে তৈরি হচ্ছে এই প্যাকেট ফুড। যা ওবেসিটি ও উচ্চ রক্তচাপকে সমান তালে বাড়ায়।

    এ বার প্রশ্ন উঠছে আমেরিকার সমীক্ষা নিয়ে ভারতের কী?

    উত্তরটাও সহজ। একটু চোখটা খুললেই দেখতে পাবেন, কম সময়ে খেতে গিয়ে কী কী খাবার আপনার পেটে ঢুকছে। বেশিরভাগ সময়ই প্যাকেট ফুডেই ক্ষুধার্ত মহাপ্রাণ ঠান্ডা হচ্ছে। নেপথ্যে ঝকঝকে ক্যাফে বা রেস্ট্রো। যারা মিনিট পাঁচেকের মধ্যেই প্যাকেট ফুড তৈরি করে আপনার সামনে গরম গরম তুলে দিচ্ছে। আর এতেই বাড়ছে বিপদ। ক্যালোরি তো বটেই, শরীরে ঢুকছে প্রচুর নুন অর্থাৎ সোডিয়াম । যা ক্ষতিকারক শুধুই নয় প্রাণনাশকও বটে।

    তাই উচ্চ রক্তচাপ যাঁদের, তাঁরা এ বার একটু সচেতন হন। জেনে নিন কী খাবেন, কী খাবেন না।

    কী খাবেন না..

    নুন-

    Image result for salt sodium

    উচ্চ রক্তচাপে নুন আপনার সবচেয়ে বড় শত্রু। আমেরিকার মেয়ো ক্লিনিক জানাচ্ছে, উচ্চ রক্তচাপে প্রতিদিন খাবারে দেড় হাজার মিলিগ্রাম সোডিয়াম থাকা উচিত। ভারত কিংবা আমেরিকার আনুমানিক হিসেব এর ঠিক উল্টো। মেয়ো ক্লিনিকের সমীক্ষা বলছে, ভারতীয় ও মার্কিনরা দিনে মোট সাড়ে তিন হাজার মিলিগ্রাম সোডিয়ামযুক্ত খাবার খাচ্ছেন। যা বাড়ছে খাবারে নুন মেশানোর ফলে।

    নুনের পরিমাণ শরীরে বাড়লে যে বাড়তি জল জমে, তাই রক্তচাপকে বাড়িয়ে দেয় বলে জানাচ্ছেন ডাক্তাররা। তাই নুনে এবার ‘না টানুন। নইলে বিপদ আপনার শরীরেই বাসা বাঁধবে।

    ডেলি মিট বা তৈরি মাংস

    Image result for deli meat

    অর্থাৎ, সসেজ বা সালামি-র মতো তৈরি মাংস দিয়ে নানা ধরণের খাবারের স্বাদই আলাদা। আপনিও খাচ্ছেন খোশ মেজাজে, কফি সহযোগে। এই তৈরি মাংস কিন্তু আপনার শরীরের রক্তচাপকে উর্ধ্বমুখী করার জন্য যথেষ্ট। কারণ, এতেও মিশে রয়েছে সেই নুন। যার পরিমাণ ৫০০ মিলি গ্রামেরও বেশি। সতুরাং, প্লেটে ডেলি মিট তোলার আগে ভেবে নিন।

    ফ্রোজেন পিৎজা

    Image result for frozen pizza

    একে পিৎজা, তার উপর ফ্রোজেন বা প্যাকেট করা। মেয়ো ক্লিনিক বলছে, পিৎজা-কে আরও ক্ষতিকারক করছে ফ্রোজেন পদ্ধতি।যেখানে,  পিৎজাকে তাজা রাখতে প্রায় ৭০০ মিলিগ্রাম নুন মিশছে। পিৎজাতেও থাকছে ডেলি মিট। যা তাকে আরও বিপজ্জনক করছে।

    আচার

    Image result for Pickles

    যে কোনও রকম আচার উচ্চ রক্তচাপে ক্ষতিকারক। আচার তৈরিতেও মিশছে প্রচুর নুন। এছাড়াও, লেবু, আম, লঙ্কার বা যে কোনও রকমের আচার দিনের পর দিন বোতল বন্দি থাকছে। যা সেই উপাদানগুলির গুণগত মানকে নষ্ট করছে। পাশপাশি, মিশে থাকছে প্রায় ৩৫০ মিলিগ্রাম নুন।

    ক্যানড স্যুপ ও বোতল বন্দি টোম্যাটো সস বা স্যুপ

    Image result for canned soup tomato

    জেনে রাখুন, কৌটো বন্দি স্যুপ হাফ কাপ খেলেই আপনার শরীরে মিশছে ৯০০ মিলিগ্রাম নুন। বোতলের টোম্যাটো সস বা স্যুপের ক্ষেত্রেও একই সাবধানবানী। নুনের পরিমাণ থাকছে কমপক্ষে ৬০০ মিলিগ্রাম। সুতরাং, চটজলদির এই প্যাকেট খাবার আসলে আপনার শরীরকে ভিতর থেকে নিস্তেজ করছে, আপনারই অজান্তে।

    চিনিImage result for sugar

    চিনি চায়ে কম, কফিতে কম বা চিনি ছাড়াই চা কফি হলে সবচেয়ে ভাল। তবে জেনে নিন, ফলের রস বা কোল্ড ড্রিঙ্কে মিশে থাকছে প্রচুর চিনি। যা উচ্চ রক্তচাপে মারাত্মক। আমেরিকার হার্ট রিসার্চ সেন্টার জানাচ্ছে, উচ্চ রক্তচাপে মহিলাদের দিনে ২৪ গ্রাম , পুরুষদের ৩৬ গ্রাম চিনি খাওয়া উচিত। সেখানে ফলের রস বা কোল্ড ড্রিঙ্ক খেলে এই হিসেবের বাইরেই আপনার শরীরে চিনি মিশবে। যা ক্ষতিকারক।

    • এছাড়াও, অত্যধিক মদ্যপানও উচ্চ রক্তচাপে বিপদ বাড়ায়। মাখন, পাঠার মাংস সীমিত খেয়ে শরীরকে সুস্থ রাখুন। রক্তের চাপকে নিয়ন্ত্রণে আনুন।

    কী খাবেন

    Image result for vegetable salad

    • প্রতিদিন নিজের খাদ্যতালিকা ভরিয়ে দিন ৫০ শতাংশ টাটকা সব্জি ও ফল দিয়ে
    • খাবারে নুন মেশানো বন্ধ করুন
    • খাদ্যতালিকায় রাখুন (ফাইবার) বাদাম, আমন্ড, কাঁচা ছোলা
    • প্লেটে থাকুক মাছ, মুরগির মাংস। তবে সীমিত

    একেবারে বন্ধ করে দিন প্যাকেট ফুড। একটু খেটেই না হয় বানিয়ে নিন টাটকা সব্জির স্যুপ, সঙ্গে মিশিয়ে দিন কয়েক টুকরো চিকেন। সুস্থ থাকার চাবি কিন্তু আপনার হাতেই।

    The Wall-এর ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন 

Get real time updates directly on you device, subscribe now.

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More