শনিবার, সেপ্টেম্বর ২১

মনমোহন সিংকে রাজ্যসভায় আসন দেওয়ার আর্জি কংগ্রেসের, উড়িয়ে দিল ডিএমকে

দ্য ওয়াল ব্যুরো : গত লোকসভা ভোটে শোচনীয় ফল হয়েছে কংগ্রেসের। এবার তার অনুরোধ ফিরিয়ে দিল জোটসঙ্গী ডিএমকে। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে রাজ্যসভায় একটি আসন দেওয়ার জন্য আর্জি জানিয়েছিল রাহুল গান্ধীর দল। ডিএমকে তার বদলে নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে।

তামিলনাড়ু বিধানসভায় ডিএমকে-র যে শক্তি রয়েছে, তাতে তারা রাজ্যসভায় তিনজন সাংসদ পাঠাতে পারে। রাজ্যসভার ছ’টি আসনে ভোট হবে শীঘ্র। কংগ্রেস ডিএমকে-র কাছে অনুরোধ করেছিল, তাদের হাতে যে তিনটি সিট আছে, তার একটি যেন প্রাক্তন প্রধানমন্ত্রীকে দেওয়া হয়। কিন্তু ডিএমকে দিতে রাজি হয়নি।

মনমোহন সিং এর আগে অসম থেকে রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এখন অসমে কংগ্রেসের এত এমএলএ নেই যে সেখান থেকে মনমোহন সিং ফের নির্বাচিত হয়ে আসতে পারেন। আগেই ঠিক হয়েছিল, ডিএমকে তার তিনটি রাজ্যসভা আসনের একটি দেবে এমডিএমকে-র নেতা ভাইকোকে। ডিএমকে নিজে বাকি দু’টি আসনে লড়াই করবে।

ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন জানিয়েছেন, তাঁদের দলের ট্রেড ইউনিয়ন নেতা এম শন্মুগম এবং প্রবীণ আইনজীবী পি উইলসন অপর দুই রাজ্যসভা আসনে লড়বেন। ভোট হবে ১৮ জুলাই।

২৩৪ আসনবিশিষ্ট তামিলনাড়ু বিধানসভায় ডিএমকে-র ১০০ জন বিধায়ক আছেন। এআইএডিএমকে-র আছেন ১২৩ জন বিধায়ক। ডিএমকে জোটসঙ্গী কংগ্রেসের আছেন সাতজন এমএলএ। আইইউএমএল-এর আছেন একজন। এএমএনকে নেতা টি টি ভি দীনাকরণ নির্দল বিধায়ক। রাজ্যসভায় নির্বাচিত হতে গেলে কোনও প্রার্থীর ৩৪ জন বিধায়কের সমর্থন প্রয়োজন।

Comments are closed.