শুক্রবার, সেপ্টেম্বর ২০

সেপ্টেম্বরেই রাফায়েল বিমান পাচ্ছে ভারত, আরও দুই স্কোয়াড্রন কেনার জন্য মোদীকে অফার দিতে পারে ফ্রান্স

দ্য ওয়াল ব্যুরো : রাফায়েল বিমান কেনা নিয়ে অভিযোগ, পালটা অভিযোগের পালা চলেছে লোকসভা নির্বাচনের আগে। আগামী সেপ্টেম্বর মাসেই প্রথম দফায় ৩৬ টি রাফায়েল বিমান পেতে চলেছে ভারত। সেই উপলক্ষে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বায়ুসেনার প্রধান বি এস ধানোয়া আগামী মাসেই যাচ্ছেন প্যারিসে। তার আগে বৃহস্পতিবার ফ্রান্সে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি জি-সেভেন বৈঠকে যোগ দেবেন। তাঁকে আরও দুই স্কোয়াড্রন অর্থাৎ ৩৬ টি রাফায়েল বিমান বেচতে চাইতে পারে ফ্রান্স। সেজন্য মোদীকে নির্দিষ্ট অফার দেওয়া হতে পারে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁর সঙ্গে বৃহস্পতিবারই বৈঠকে বসতে পারেন মোদী। সেখানে প্রতিরক্ষা ও অন্যান্য গুরুত্বপুর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে।

২০১৬ সালে ৫৮ হাজার কোটি টাকার বিনিময়ে ৩৬ টি রাফায়েল বিমান কেনার চুক্তি করে ভারত। কিন্তু এবার ফ্রান্স যে অফার দিতে চলেছে, তাতে দ্বিতীয় দফায় আরও ৩৬ টি রাফায়েল কিনলে দাম দিতে হবে অনেক কম। প্রথম দফায় রাফায়েল বিমানগুলি দেওয়া হবে সম্ভবত ২০ সেপ্টেম্বর। ভারতীয় বায়ুসেনার একদল অফিসার সেজন্য ইতিমধ্যে ফ্রান্সে চলে গিয়েছেন। একটি বিশেষ অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিমানগুলি ভারতের হাতে তুলে দেওয়া হবে। তার প্রস্তুতি নেওয়ার জন্যই গিয়েছেন বায়ুসেনার অফিসাররা।

একটি সূত্রে জানা গিয়েছে, রাফায়েল বিমানের প্রথম স্কোয়াড্রনটি পাঠানো হবে আম্বালা এয়ার ফোর্স স্টেশনে। তার ২২০ কিলোমিটার দূরে রয়েছে ভারত-পাকিস্তান সীমান্ত। রাফায়েলের দ্বিতীয় স্কোয়াড্রনটি পাঠানো হবে পশ্চিমবঙ্গের হাসিমারা বিমান ঘাঁটিতে। রাফায়েল জেটের সঙ্গে থাকবে ‘স্ক্যাল্প’ এয়ার টু গ্রাউন্ড মিসাইল। বিমান থেকে ওই ক্ষেপণাস্ত্রগুলি ৩০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে নিখুঁত লক্ষ্যে ছোঁড়া যাবে।

বর্তমানে ভারতে ৩০ স্কোয়াড্রন যুদ্ধবিমান আছে। কিন্তু আগামী দু’বছরের মধ্যে মিগ-২১ ও মিগ-২৭ বিমানের কয়েকটি স্কোয়াড্রনের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। সরকারিভাবে জানানো হয়েছে, বায়ুসেনার মোট ৪২ স্কোয়াড্রন যুদ্ধবিমান চাই।

Comments are closed.